আবারও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক হাত নিলেন তাঁর পূর্বসুরি। এবার অন লাইনের মাধ্যমে একটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পডুয়াদের অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ মহামারীর আকার নেওয়ায় আসল সত্য সামনে এসেছে। প্রকাশ্যে অনেক কিছু। তিনি বলেন দায়িত্বে থাকা অনেক মানুষ জানেই তাঁরা কী করছেন। এমন অনেকেই আছেন, যাঁরা দায়িত্বে থাকার নূন্যতম অভিনয়টুকুও করছেন না। 

আরও পড়ুনঃ মাইলের পর মাইল হেঁটেই চলেছেন 'ওঁরা', তৃতীয় দফার লকডাউনের শেষ দিনেও ছবিটা একই ...

আরও পড়ুনঃ গ্রামীণ কর্মসংস্থান বাড়াতে মনরেগায় বরাদ্দ বৃদ্ধি, জনস্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে জোর ...

আরও পড়ুনঃ রাহুল গান্ধিকে 'নাটকবাজ' বললেন নির্মলা সীতারমন, সনিয়ার কাছে হাত জোড় করে আবেদন ...

শনিবারের অনুষ্ঠানে তিনি আরও বলেন জাতিগত বৈষম্যেকে এতটাই প্রধান্য দেওয়া হয়েছে যে সম্পূর্ণভাবে অবহেলিত থেকে গেছে স্বাস্থ্য। বৈষম্যের কারণে কৃষ্ণাঙ্গদের অতিরিক্ত বোঝা তুলতে হয়েছে। তিনি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণ নিয়েও রীতিমত একই জিনিষ ঘটেছে। পিছিয়ে পড়া মানুষদের গুরুত্ব দেওয়া হয়নি। 

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই ওবামা মার্কিন প্রশাসন নিয়ে তেমন কোনও মন্তব্য রাখেননি। বরঞ্চ রাজনীতি থেকে কিছুটা হলেও দূরে দূরে থাকতেই দেখা গিয়েছিল তাঁকে। ডোলান্ট ট্রাম্প তাঁকে একাধিকবার আক্রমণ করলেও  কিছুটা নীরবতা পালন করেছিলেন তিনি।  কিন্তু এবার পরপর দুদিন ধরে তাঁকে সরব হতে দেখা গেল ট্রাম্পের বিরুদ্ধে। দিন কয়েক আগেই মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্যে তিনি বলেছিলেন যে, করোনা মোকাবিলায় সম্পূর্ণ বিশৃঙ্খল  বিপর্যস্ত মার্কিন প্রশাসন। এদিনও ট্রাম্পকেই নিশানা করেন তিনি। 


করোনাভাইরাসের সংক্রমণ রীতিমত থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আক্রান্ত হয়েছে ১৫০৭৭৯৮। মৃত্যু হয়েচে ৯০ হাজারেরেও বেশি মানুষের। সংক্রমণ তালিকায় শীর্ষ স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। করোনা সংক্রমণের কারণে মার্কিন অর্থনীতি ব্যপক ক্ষতিগ্রস্তও হয়েছে।