মাঝে একটা শনিবার। আর তারপর রবিবারই মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস প্রদেশের হিউস্টন শহরে এক মঞ্চে দেখা যাবে বিশ্বের জনপ্রিয়তম দুই রাষ্ট্রনেতা নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্পকে। 'হাউডি মোদী' অনুষ্ঠানে ৫০০০০-এরও বেশি ইন্দো-মার্কিন জনতার সামনে বক্তব্য রাখবেন তাঁরা। শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রে রওনা দিচ্ছেন মোদী। স্বাভাবিকভাবেই এই অনুষ্ঠানকে ঘিরে বিশ্ব জুড়েই বাড়ছে উত্তেজনা। কিন্তু যাবতীয় উৎসাহে জল ঢালতে পারে 'ইমেলডা'।

বৃহস্পতিবারই টেক্সাসে হানা দিয়েছে ক্রান্তীয় ঘুর্ণিঝড় ইমেলডা। আর তার প্রভাবে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে হিউস্টন-সহ টেক্সাসের দক্ষিণ অংশে। বিস্তীর্ণ এলাকায় বন্যা দেখা দিয়েছে। অনেক এলাকাতেই বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন। টেক্সাসের গভর্নর ১৩টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন। তৈরি আছে উদ্ধারকারীদের দল। দক্ষিণ টেক্সাস এলাকার মানুষের বাড়ির ভিতরে থাকার নির্দেশ দেওযা হয়েছে।

তবে এই বিপর্যস্ত অবস্থাও নিরুৎসাহ করতে পারেনি 'হাউডি মোদী' অনুষ্ঠানের আয়োজকদের। হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে এই অনুষ্ঠান হওয়ার কথা। অন্যতম স্বেচ্ছাসেবক অচলেশ অমর জানিয়েছেন, ১৫০০-রও বেশি স্বেচ্ছাসেবক দিন রাত এক করে শেষ মুহূর্তের প্রস্তুতি সাড়ছেন। প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যেও রবিবার প্রচুর দর্শক সমাগম হবে বলেই আশা করছেন তাঁরা। এই অনুষ্ঠানকে তাঁরা বলছেন একটি বৃহত পারিবারিক জমায়েতের মতো। শুধু দুই রাষ্ট্রনেতার বক্তৃতাই নয়, তাঁদের সামনে ভারতীয় সম্প্রদায় হিউস্টনের উন্নয়নে কতখানি ভূমিকা নিয়েছে তাও তুলে ধরা হবে।