প্রায় ২৮টি মার্কিন পণ্যের ওপর আমদানি শুল্ক বাড়াল ভারত। কেন্দ্রীয় মন্ত্রকের তরফ থেকে গৃহিত সিদ্ধান্তের আজ অর্থাৎ ১৬ জুন থেকেই কার্যকর হতে চলেছে এই নিয়ম। মার্কিন মুলুক থেকে যে যে পণ্যের ওপর এই বর্ধিত কর আরোপিত হল, তার মধ্যে রয়েছে আমন্ড, আপেল, আখরোট-এর মতো বেশ কিছু পণ্য।

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, এর আগে মার্কিন মুলুক ভারতের বাণিজ্যক্ষেত্রে বেশকিছু সুযোগ সুবিধা প্রত্যাহার করে নিয়েছিল। প্রসঙ্গত এই মাসের শুরুতেই ভারতীয় পণ্যের ওপর শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছিল ট্রাম্প সরকার। আর এর জেরেই পাল্টা হিসাবে মার্কিন পণ্যের ওপর আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত িনল কেন্দ্র। এই বিষয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে আজ থেকেই কার্যকর হবে এই বর্ধিত শুল্ক।

ক্যাট ফিল্টার চালিয়েই লাইভ কনফারেন্সে পাক নেতা, হাসির রোল সোশ্যাল মিডিয়ায় 

সোশ্যাল মিডিয়ায় বিকিনি পরে ছবি পোস্ট, লাইসেন্স বাতিল হল মহিলা চিকিৎসকের

প্রসঙ্গত, মার্কিন মুলুক থেকে আমদানিকৃত পণ্যের ওপর এই অতিরিক্ত শুল্ক বসানোর কথা জানানো হয়েছে ট্রাম্প প্রশাসনকেও। আমন্ড, আপেল, আখরোট ছাড়াও শুল্ক বাড়বে বিভিন্ন ধরণের স্টিল, যেমন স্টেনলেস স্টিল, অ্যালয় স্টিল থেকে তৈরি দ্রব্যের ওপর, পাশাপাশি শুল্ক বাড়বে বিভিন্ন লোহার জিনিসের ওপরেও।