Asianet News BanglaAsianet News Bangla

'২০৩০-এ বিশ্বকে নেতৃত্ব দেবে ভারত' - কোন সম্পদ আছে আমাদের, কী বলছে আমেরিকা

আর নয় বছরের মধ্যেই বিশ্বের নেতৃত্ব দেবে ভারত, এগিয়ে যাবে সব ক্ষেত্রে। কেন এমনটা দাবি করলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত?
 

India to lead the world by 2030, will be ahead in every field, predicts former US ambassador ALB
Author
Kolkata, First Published Aug 3, 2021, 5:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২১ সাল চলছে। করোনাভাইরাস মহামারি বিশ্বের নকশাই যেন পাল্টে দিয়েছে। বিশ্বের তথাকথিত বড় বড় শক্তিগুলিও মহামারি সামলতে হিমশিম খেয়েছে। এমন পরিস্থিতিতেই অর্থনীতি ফের পুরোদমে চালু হলে কে দেবে বিশ্বের নেতৃত্ব, তাই নিয়ে এখন বিভিন্ন দেশ পরিকল্পনা সাজাচ্ছে। মহামারি শুরুরও আগে থেকে আমেরিকার শ্রেষ্ঠত্বকে চ্যালেঞ্জ জানিয়ে আসছে চিন। রাশিয়াও ফের নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। তবে চিন, আমেরিকা বা রাশিয়া নয়, আগামী ৯ বছরের মধ্যে বিশ্বের নেতৃত্ব দেবে ভারতই। সমস্ত ক্ষেত্রেই নেতৃত্ব দেবে আমাদেরই দেশ। এমনটাই মনে করছেন অন্যতম শীর্ষস্থানীয় মার্কিন কূটনীতিবিদ রিচার্ড ভার্মা। 

২০১৪ থেকে ২০১৭ - এই তিন বছর মার্কিন রাষ্ট্রদূত হিসাবে ভারতে কাটিয়েছেন রিচার্ড ভার্মা। তার আগে মার্কিন বিদেশ দফতরের আইন বিষয়ক সহসচিবের দায়িত্বও পালন করেছেন। সম্প্রতি জিন্দাল ইউনিভার্সিটি স্কুল অফ ব্যাংকিং এন্ড ফাইন্যান্স-এর এক অনুষ্ঠানে তিনি বলেছেন, 'যদি ২০৩০-এর কথা বলতে হয়, তবে ভারত ছাড়া আমি কাউকে দেখছি না। আমার মতে ভারত বিশ্বের প্রায় সব ক্ষেত্রের নেতৃত্ব দেবে।' এই পরিস্থিতিতে ভারতের সঙ্গে আমেরিকার বন্ধন আরও দৃঢ় করার সুপারিশ করেছেন তিন। তিনি বলেন, বিশ্বের দুই বৃহত্তম গণতন্ত্র - ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ উদ্যোগে অনেক কিছু করে দেখাতে পারে। 

কেন তিনি ভারতের উপরই বাজি ধরছেন? রিচার্ড ভার্মা বলেছেন, ভারতের হাতে বিশ্বের বৃহত্তম জনসংখ্যা, সর্বোচ্চ সংখ্যক স্নাতক, বিপুল সংখ্যক মধ্যবিত্ত জনসংখ্য়া, বিপুল সংখ্যক মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারী, বিশ্বের তৃতীয় বৃহত্তম সেনাবাহিনী এবং তৃতীয় বৃহত্তম অর্থনীতি রয়েছে। ভারতে ৬০ কোটি মানুষের বয়স ২৫-এর নিচে। চোখের সামনে বৃদ্ধি পাচ্ছে ভারত, দারুণভাবে বৃদ্ধি পাচ্ছে। এই সকল কারণেই তিনি ভারতের হাতেই আগামী দিনের বিশ্বের নেতৃত্ব দেখতে পাচ্ছেন। 

আরও পড়ুন - জম্মু-কাশ্মীরে ফের ভেঙে পড়ল সেনার কপ্টার, রঞ্জিত সাগর তোলপাড় করে চলছে উদ্ধার অভিযান

আরও পড়ুন - বিমান দুর্ঘটনায় মারা যাননি তিনি, ৪৫ বছর পর ৯২-এর মায়ের কোলে ফিরে এলেন ছেলে

আরও পড়ুন - স্বাধীনতা দিবসে বিশেষ উদ্যোগ, ভারতীয় অলিম্পিক দলকে লালকেল্লায় সংবর্ধনা দেবেন মোদী

শুধু তাই নয়, ২০৩০-কে সামনে রেখে ভারত প্রয়োজনীয় পরিকাঠামোগত উন্নয়নও ঘটাচ্ছে।  পরের এক দশকে পরিকাঠামোগত উন্নয়নেই প্রায় ২,০০০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে চলেছে। রিচার্ড ভার্মা জানিয়েছেন, ভারত বর্তমানে প্রায় ১০০টি নতুন বিমানবন্দর তৈরি করার পরিকল্পনা করেছে। এরমধ্যে অনেকগুলি তৈরির কাজ চলছে। জিন্দাল ইউনিভার্সিটি স্কুল অফ ব্যাংকিং এন্ড ফাইন্যান্সকে উদ্দেশ করে প্রাক্তন মার্কিন কূটনীতিক বলেন, ভারতের তরুণ ছাত্ররাই এশিয়ার সর্বকনিষ্ঠ কর্মী। ২০৫০ সালের মধ্যে এর সুবিধা পাবে ভারত। এমনটাই জানিয়েছেন তিনি। 

India to lead the world by 2030, will be ahead in every field, predicts former US ambassador ALB
India to lead the world by 2030, will be ahead in every field, predicts former US ambassador ALB

 

Follow Us:
Download App:
  • android
  • ios