Asianet News BanglaAsianet News Bangla

ট্রাম্পই কি মহিষাসুর, নবরাত্রির শুভেচ্ছাতেও ছক্কা হাঁকালেন বাইডেন-হ্যারিস জুটি


ডোনাল্ড ট্রাম্পই যেন মহিষাসুর

নবরাত্রির শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন

সেখানেই অশুভ শক্তি হিসাবে ট্রাম্পকে তুলে ধরলেন তিনি

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস কী বললেন

Joe Biden and Kamala Harris greets the Hindus on Navratri ALB
Author
Kolkata, First Published Oct 18, 2020, 9:44 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'ফের অশুভের বিরুদ্ধে  শুভ শক্তির জয় হোক'। শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে নবরাত্রি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এবং তাঁর সঙ্গে সঙ্গে ডেমোক্র্যাটদের উপরাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস দুজনেই নবরাত্রি উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছেন। তবে সেই শুভেচ্ছা বার্তার মধ্যেই রয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রতি সূক্ষ্ম খোঁচা। ট্রাম্পই যেন মহিষাসুর।

সকলকে শুভেচ্ছা জানাই। শনিবার জো বাইডেন একটি টুইট করে লেখেন, 'হিন্দুদের নবরাত্রির উত্সব শুরুর দিনে আমি ও জিল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বের যারা এই উৎসব উদযাপন করছেন, তাঁদের সকলকে শুভেচ্ছা জানাচ্ছি। অশুভ শক্তির বিরুদ্ধে ফের শুভ শক্তির জয়ের মধ্য দিয়ে সবার জন্য একটা নতুন শুরু এবং সুযোগের সূচনা করুক, এই কামনাই করছি।'

অন্যদিকে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে মার্কিন উপ রাষ্ট্রপতি পদে মনোনয়ন পাওয়া কমলা হ্যারিস টুইট করে বলেন, 'ডগলাস এবং আমি আমাদের হিন্দু মার্কিন বন্ধুবান্ধব এবং পরিবার পরিজন এবং আরও যাঁরা উৎসব উদযাপন করছেন তাঁদের সবাইকে শুভ নবরাত্রির শুভেচ্ছা জানাচ্ছি! এই ছুটি আমাদের সম্প্রদায়ের উন্নতি এবং আরও বেশি অন্তর্ভুক্ত ও ন্যায্য আমেরিকা গড়ে তোলার জন্য আমাদের সকলের অনুপ্রেরণা হিসাবে কাজ করে!'

কোথাও বাইডেন বা কমলা হ্যারিস ডোনাল্ড ট্রাম্পের নাম না করলেও, সকলেই মন করচেন নবরাত্রির শুভেচ্ছা বার্তার মধ্যেও ট্রাম্পকে সূক্ষ্মভাবে খোঁচা মেরেছেন দুই ডেমোক্র্যাট প্রার্থী। বিশেষ করে বাইডেন টুইটে যে 'অশুভ শক্তি'র বিরুদ্ধে শুভশক্তির ফের জয়ের কামনা করেছেন, সেই 'অশুভ শক্তি' যে আসলে ট্রাম্প ও তাঁর প্রশাসন - সেটা সহজেই ধরা যাচ্ছে বলে মনে করছে মার্কিন রাজনৈতিক মহল। একই সঙ্গে এইবার একেবারে প্রথম থেকেই যে মার্কিন ভারতীয় সম্প্রদায়-কে নিয়ে টানা-হ্যাচরা চলছে বাইডেন ও ট্রাম্প শিবিরে, নবরাত্রির শুভেচ্ছা বার্তায় তাঁদেরও কাছে টানলেন বাইডেন ও হ্যারিস।

আগামী ৩ নভেম্বর মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন। আরও একটি মেয়াদ থাকার জন্য মরিয়া ট্রাম্প। অন্যদিকে তাঁকে জোর চ্যালেঞ্জের মুখে ফেলেছেন বাইডেন। এই বছর মার্কিন নির্বাচনের অন্যতম আলোচিত ভোটার ব্লক হল মার্কিন হিন্দু সম্প্রদায়। এইবার ভোটারদের মধ্যে আনুমানিক প্রায় চল্লিশ লক্ষ ভারতীয়-মার্কিন জনসংখ্যা রয়েছে। বিশেষ করে টেক্সাস, মিশিগান, ফ্লোরিডা এবং পেনসিলভেনিয়াসহ যে প্রদেশগুলি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের রূপরেখা গড়ে দেয়, সেই অংশে প্রায় ১৩ লক্ষ ভারতীয়-আমেরিকান রয়েছেন।  

তাদের মন জয় করতে ট্রাম্প অনেক আগে থেকেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। গত বছর 'হাউডি মোদী' অবুষ্ঠানে আচমকা অংশ নেওয়া, তারপর গুজরাতে 'নমস্তে ট্রাম্প'-এ মোদী ও ভারতের ভূয়সী প্রশংসা। কিন্তু, শেষ পর্যন্ত কমলা হ্যারিসকে উপরাষ্ট্রপতি প্রার্থী করে মাস্টারস্ট্রোক দিয়েছে ডেমোক্র্যাটরা। গত অগাস্ট মাসে বাইডেন ও হ্যারিস গণেশ চতুর্থী উপলক্ষেও মার্কিন হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছিলেন। আবার গত মাসেই এই ভারতীয়-আমেরিকান ভোটারদের টানতেই সুপারহিট বলিউড চলচ্চিত্র 'লগান' এর জনপ্রিয় গান 'চলে চলো'র একটি রিমিক্স মিউজিকাল ভিডিও প্রকাশ করেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios