মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর বন্ধুত্ব অনেকদিনের। তাঁদের বন্ধুত্বের প্রতীক হিসাবে ২০১৮ সালে আমেরিকা সফরকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি ওক গাছের চারা উপহার দিয়েছেলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। 

শুধু তাই নয় হোয়াইট হাউসের বাগানে সেই গাছ রীতিমতো বেলচা হাতে পুঁতেওছিলেন সেই ওকের চারা। দুই রাষ্ট্রনেতার বন্ধুত্বের প্রতীক হিসাবে ওই গাছের চারা রোপনের ছবিও দেখেছিল গোটা দুনিয়া। যদিও হোয়াইট হাউসের বাগানে ওই চারাগাছ পোঁতার বেশকিছুদিন পর থেকে সেখানে সেটির আর দেখা মিলছিল না। বলা হচ্ছিল, যেহেতু সেটি অন্য দেশেপ গাছ, সেহেতু তাকে আলাদা করে রাখা হয়েছে। 

ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় অবশেষে গ্রেফতার প্রাক্তন পাক রাষ্ট্রপতি

মধ্যবর্তী সময়ে ইরান সমস্যা এবং দুই দেশের মধ্যেকার বাণিজ্যনীতিকে কেন্দ্র করে দু-দেশের মধ্য শুরু হয়েছে চাপা উত্তেজনা। এরই মধ্য খবর পাওয়া গিয়েছে , ট্রাম্প ও মাকরেঁর রোপন করা সেই ওক গাছটিও মারা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফরাসি রাষ্ট্রদূত-এর কথায় জানা গিয়েছিল যে, কোনও বিদেশি উদ্ভিত নিয়ে আসা হলে তা আলাদা করে রাখাই নিয়ম। বলা হয়েছিল, পরে তা আবার হোয়াইট হাউসের বাগানে পুঁতে দেওয়া হবে, যদিও তা করা হয়নি। বলা হচ্ছে আলাদাভাবে থাকা অবস্থাতেই সেটি মারা যায়। 

প্রসঙ্গত, ওই গাছটিকে কেন্দ্র করে একটি বিরাট ইতিহাস রয়েছে। জানা যায়,  উত্তর ফ্রান্সের যে জঙ্গল থেকে ওক গাছটিকে আনা হয়েছিল, সেই জঙ্গলেই ঘটেছিল ঐতিহাসিক প্রথম বিশ্বযুদ্ধ। আর সেই প্রথম বিশ্বযুদ্ধের সময়ে সেখানে প্রাণ গিয়েছিল প্রায় দু-হাজার মার্কিন সেনা।