Asianet News BanglaAsianet News Bangla

গোটা বিশ্বের ভালোর জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে চতুর্দেশীয় অক্ষ, কোয়াড বৈঠকে বললেন মোদী

কোয়াড অন্তর্ভুক্ত চার দেশের রাষ্ট্রনেতা এই প্রথমবার মুখোমুখি হয়েছেন। মোদীর পাশাপাশি এই বৈঠকে যোগ দিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

Quad Will Work As Force For Global Good, PM Modi says At quad leader Summit bmm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 1:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ওয়াশিংটনে (Washington) ভারতীয় সময় অনুসারে শুক্রবার মধ্যরাতে চতুর্দেশীয় অক্ষ কোয়াডের (four-nation Quad group) বৈঠক সম্পন্ন হয়েছে। কোয়াডকে বিশ্বের ভালোর জন্য গঠিত শক্তি হিসেবে অ্যাখ্যা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। মার্কিন সফরের তৃতীয় দিনে অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কোয়াড সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। আর এই বৈঠকের আয়োজন করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে (US President Joe Biden) ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

কোয়াড অন্তর্ভুক্ত চার দেশের রাষ্ট্রনেতা এই প্রথমবার মুখোমুখি হয়েছেন। মোদীর পাশাপাশি এই বৈঠকে যোগ দিয়েছিলেন জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Australian Prime Minister Scott Morrison) এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Japanese Prime Minister Yoshihide Suga)। এই বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ইন্দো-প্যাসিফিকের পাশাপাশি গোটা বিশ্বেই শান্তি বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকার এই চতুর্দেশীয় জোট। তিনি বলেন, "আমাদের কোয়াড জোট বিশ্বের মঙ্গলের জন্য কাজ করবে। পারস্পরিক সহযোগিতা ইন্দো-প্যাসিফিক (Indo-Pacific region) ও বিশ্ব শান্তির জন্য জরুরি।"

 

 

সেই বৈঠকে গোটা বিশ্বের বর্তমান সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। করোনা ও জলবায়ুর পরিবর্তনের (COVID-19 to climate change) মতো বিষয়গুলিও উঠে এসেছিল আলোচনায়। তাছাড়া এশিয়া মহাদেশের শান্তি ও সন্ত্রাসবাদের মতো বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ভারতের সৌজন্য, প্রত্যেক রাষ্ট্রনায়ককে দেওয়া নরেন্দ্র মোদীর উপহার নজর কাড়ল বিশ্বের

এই বৈঠকের শুরুতে বক্তব্য রাখার সময় মোদী বলেন, "ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকার উন্নয়নেরর জন্য ২০০৪ সালে সুনামির পর আমরা প্রথম মিলিত হয়েছিলাম। সারা বিশ্ব যখন করোনা পরিস্থিতি মোকাবিলায় লড়াই করছে, ঠিক তখনই ফের আমরা মানবতার কল্যাণে আবার একত্রিত হয়েছি। কোয়াডের করোনা টিকা নিয়ে উদ্যোগ ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলিকে সাহায্য করবে।" 

 

 

গোটা বিশ্বে শান্তি এবং সমৃদ্ধি প্রতিষ্ঠা করতে কোয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে আশাবাদী নরেন্দ্র মোদী। তিনি বলেন, "আমাদের নিজ নিজ গণতান্ত্রিক মূল্যবোধের প্রেক্ষিতে কোয়াড এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা সঠিক ভাবনা নিয়ে এগিয়ে যাব। জলবায়ু, করোনা পরিস্থিতির সঙ্গে মোকাবিলা ও বিশ্বের নিরাপত্তার মতো বিষয়গুলি নিয়ে কোয়াড সদস্যদের সঙ্গে আলোচনা করতে পেরে খুব ভালো লাগছে। বিশ্বের শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে কোয়াড।"

আরও পড়ুন- নতুন সম্পর্কের সূচনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নরেন্দ্র মোদীর ঐতিহাসিক বৈঠক

মোদী ছাড়াও এই বৈঠকে বক্তব্য রেখেছেন বাইডেন, স্কট মরিসন ও ইয়োশিহিদে সুগাও। স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরের আহ্বান জানিয়েছেন সুগা। মৌলিক অধিকারে বিশ্বাসী চারটি দেশের তরফে অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসেবে কোয়াডকে অভিহিত করেছেন তিনি।

আরও পড়ুন- পাকিস্তানকে অস্ত্রসাহায্য থেকে ভারত সীমান্ত অশান্তি তৈরির চেষ্টা, দুমুখো সাপের নীতি চিনের

নিজের বক্তৃতায় বাইডেন বলেন, "আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার মতো চারটি গণতান্ত্রিক দেশ করোনা থেকে জলবায়ুর মতো বিষয়গুলি মোকাবিলায় এগিয়ে এসেছে। আমরা জানি কীভাবে এই কাজ সম্পন্ন করতে হবে।" তেমনই মরিসন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে দখলদারি থেকে মুক্ত রাখা এবং আন্তর্জাতিক আইন অনুসারে সমস্যার সমাধানের পক্ষে সওয়াল করেছেন।

 

 

কোয়াড বৈঠকের আগে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেছিলেন মোদী। সেখানে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছিল তাঁদের মধ্যে। এছাড়া অস্ট্রেলিয়া এবং জাপানের সঙ্গেও পৃথকভাবে দ্বিপাক্ষিক বৈঠক করেছিলেন মোদী।

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

High Court stays order on Mithun Chakrabortys FIR  quashing plea   on dialogue case RTB

Follow Us:
Download App:
  • android
  • ios