Asianet News BanglaAsianet News Bangla

নতুন সম্পর্কের সূচনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নরেন্দ্র মোদীর ঐতিহাসিক বৈঠক

প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউস সাক্ষী থাকল এক ঐতিহাসিক বৈঠকের।

PM Narendra Modi-President Joe Biden hold first bilateral meeting  bpsb
Author
Kolkata, First Published Sep 24, 2021, 10:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে(first bilateral meeting) মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(US President Joe Biden)। শুক্রবার হোয়াইট হাউস(White House) সাক্ষী থাকল এক ঐতিহাসিক বৈঠকের। এই বৈঠকে আলোচনায় উঠে এল করোনা মোকাবিলা, জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক সহযোগিতা এবং আফগানিস্তানে তালিবান সরকারের সঙ্গে সম্পর্কের মতো একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। 

PM Narendra Modi-President Joe Biden hold first bilateral meeting  bpsb

হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "আমি আপনাকে দীর্ঘদিন ধরে চিনি। আমি খুশি যে আপনি হোয়াইট হাউসে এসেছেন। আপনি আমাদের ইতিহাস সম্পর্কে ভালভাবে জানেন। আমাদের সম্পর্ক সবসময়ই ভাল ছিল।" নিজের বক্তব্যে রাষ্ট্রপতি বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলেন চার মিলিয়ন ভারতীয় আমেরিকান প্রতিদিন আমেরিকাকে শক্তিশালী করছে।

আরও পড়ুন- নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

PM Narendra Modi-President Joe Biden hold first bilateral meeting  bpsb

মার্কিন রাষ্ট্রপতি মোদীকে বলেন, আজ ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু হল। দীর্ঘদিন ধরে আমেরিকার বিশ্বাস যে, মার্কিন-ভারত সম্পর্ক বিশ্বের নানা চ্যালেঞ্জ সমাধানে সাহায্য করতে পারে। বস্তুত, ২০০৬ সালে, বাইডেন বলেছিলেন ভারত আমেরিকার বন্ধু রাষ্ট্রগুলির মধ্যে একটি, ভবিষ্যতেও তা থাকবে। 

আরও পড়ুন-  ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি পাকিস্তানের, অস্ত্র দিচ্ছে চিন, ফাঁস গোপন চুক্তি

প্রধানমন্ত্রী মোদী উষ্ণ অভ্যর্থনার জন্য বাইডেনকে ধন্যবাদ জানান। ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক রক্ষায় বাইডেন আগ্রহী দেখে তিনি তাঁকে অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য, বাইডেন যখন দেশের উপরাষ্ট্রপতি ছিলেন, তখন দুই নেতার আগে দেখা হয়েছিল। জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হওয়ার কয়েকদিন পর বাইডেনকে ফোন করেন মোদী। এবার তাঁদের সামনা সামনি প্রথম বার দেখা হল। 

PM Narendra Modi-President Joe Biden hold first bilateral meeting  bpsb

আরও পড়ুন- তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদী উভয়েই একাধিকবার ফোনে কথা বলেছেন এবং মার্কিন প্রেসিডেন্টের আয়োজনে মার্চ মাসে কোয়াড সহ কয়েকটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন। তাদের মধ্যে শেষ টেলিফোন কথোপকথন ২৬শে এপ্রিল হয়েছিল।

এই বৈঠকে ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশসচিব শ্রিংলা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু। উল্লেখ্য, বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর মোদীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়নি। তবে ফোনে কথা হয়েছে একাধিকবার। কিন্তু, এই প্রথমবার প্রেসিডেন্ট বাইডেনের মুখোমুখি হন তিনি। এর আগে ২০১৯ সালে শেষবার আমেরিকায় গিয়েছিলেন মোদী। তারপর থেকে করোনার বাড়বাড়ন্তের জেরে আর সেখানে যাওয়া হয়নি তাঁর। আর সেই সময়ে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Follow Us:
Download App:
  • android
  • ios