Asianet News BanglaAsianet News Bangla

Terrorist attack: আমেরিকায় ক্রিসমাস প্যারেডে গাড়ি হামলা, মৃত ৫, আহত ৪০ - দেখুন ভিডিও

আমেরিকার (USA) উইসকনসিন (Wisconsin) প্রদেশের মিলওয়াকি (Milwaukee) শহরতলির ওয়াউকেশায় ক্রিসমাস প্যারেডে হল গাড়ি হামলা। এই ঘটনায় এখনও পর্যন্ত অন্তত পাঁচজনের মৃত এবং ৪০ জনের উপর আহত।

Terrorist attack: A vehicle rams Wisconsin Christmas Parade, 5 Dead, 40 Injured ALB
Author
Kolkata, First Published Nov 22, 2021, 2:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের সন্ত্রাসবাদী হামলা আমেরিকায় (USA)। মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন প্রদেশে ক্রিসমাস প্যারেড (Wisconsin Christmas Parade) চলাকালীন, নির্বিচারে প্যারেডে অংশগ্রহণকারীদের উপর দিয়ে চালিয়ে দেওয়া হল একটি গাড়ি। এই ভয়ঙ্কর ঘটনায় এখনও পর্যন্ত অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে এবং ৪০ জনের উপর আহত হয়েছেন বলে, জানিয়েছে স্থানীয় পুলিশ। সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হলেও, এই ঘটনার সঙ্গে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাত আছে কিনা, সেই বিষয়ে এখনও কিছু স্পষ্ট করে জানানো হয়নি। 

উইসকনসিন প্রদেশের মিলওয়াকি (Milwaukee) শহরতলির ছোট শহর ওয়াউকেশা (Waukesha)।  প্রতি বছর ক্রিসমাস প্যারেডের আয়োজন করা এই  শহরের ঐতিহ্য। সাধারণত শহরের স্কুল ব্যান্ডগুলি এই প্যারেডে অংশ নেয়। রবিবার বিকালে, চলছিল এই বছরের প্যারেড। স্কুলের শিশুরা সারিবদ্ধভাবে রাস্তা দিয়ে বাদ্যযন্ত্র বাজাতে বাজাতে যাচ্ছিল। রাস্তার দুই ধারে, রাস্তার পাশের বাড়িগুলির বারান্দা থেকে, শহরের মানুষ সেই ক্রিসমাস প্যারেড উপভোগ করছিলেন। পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, স্থানীয় সময় বিকাল সাড়ে চারটে নাগাদ আচমকাই সেই প্যারেডকে লক্ষ্য করে ছুটে এসেছিল একটি লালগাড়ি।

স্থানীয় পুলিশ প্রধান ড্যান থম্পসন জানিয়েছেন, ক্রিসমাস প্যারেডের জন্য ওয়াউকেশা শহরের বিভিন্ন রাস্তায় ব্যারিকেড ছিল। কিন্তু, ওই লাল এসইউভি গাড়িটি সেই ব্যারিকেড ভেঙে প্যারেডের অংশগ্রহণকারীদের নির্বিচারে চাপা দিয়ে, পশ্চিমে মেইন স্ট্রিটের দিকে চলে যায়। আর যাওয়ার পথে ৪০ জনেরও বেশি মানুষকে আঘাত করেছিল গাড়িটি। তাদের মধ্যে ছিল বেশ কয়েকজন শিশু। এই হামলায় কয়েকজনের প্রাণহানি ঘটেছে বলে জানালেও, নিহতদের সংখ্যাটা কত, তা বলা হয়নি। তাদের পরিবারদের খবর দেওয়ার আগে এই বিষয়ে আর কোনও তথ্য প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন পুলিশ প্রধান।

অন্যদিকে, শহরের দমকল বিভাগ জানিয়েছে, মোট ১১ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি এবং ১২ জন শিশুকে অত্যন্ত আশঙ্কাজনক অবস্থায় এলাকার ৬ টি ভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এসইউভিটি প্যারেডের কাছাকাছি এসে গতি বাড়িয়ে দিয়েছিল। তারপর আঁকা বাঁকা পথে চলে, যাতে সবথেকে বেশি সংখ্যক ব্যক্তিকে আঘাত করতে পারে।গাড়িটি প্রথম ধাক্কা মারার সঙ্গে সঙ্গে জোরে শব্দ হয়েছিল। আর তারপর এলাকা ছেয়ে যায় আর্তনাদ এবং কান্নার আওয়াজে। রাস্তার পাশের বাড়ির বারান্দায় থাকা এক ব্যক্তি জানিয়েছেন, গাড়িটি চলে যাওয়ার পর, হতাহ শিশুদের বাবা-মায়েরা তাঁদের নাম ধরে ডেকেই যাচ্ছিলেন। 

ক্রিসমাসের আগ দিয়ে এই হামলার ঘটনার পর, স্বাভাবিকভাবেই ওয়াউকেশা শহর এবং সামগ্রিকভাবে মিলওয়াকিতেই আতঙ্ক ছড়িয়েছে। তবে, এই ঘটনায় জড়িত সন্দেহে ইতিমধ্য়েই এক ব্যক্তিকে হেফাজতে নিয়েছে পুলিশ। ঘাতক গাড়িটিকেও বাজেয়াপ্ত করেছে পুলিশ। শোনা গিয়েছে এক অফিসার এসইউভিটি লক্ষ্য করে গুলি চালান। তারপরই থামে গাড়িটি। পুলিশের দাবি, আপাতত আর কোনও হামলার ভয় নেই। জানা গিয়েছে আটক ব্যক্তি একজন স্থানীয় ব়্যাপ সঙ্গীত গায়ক। সে এরকম ঘৃণ্য কাজ করল? তার সঙ্গে কি সন্ত্রাসবাদীদের যোগাযোগ আছে? আর কেউ কি এই হামলায় জড়িত? এমন অনেক প্রশ্নেরই জবাব মেলেনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios