জুলাই মাসেই মার্কিন সফরে গিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। মার্কিন সফরে গিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর সঙ্গে আলোচনা বৈঠকে বসেও কোনও লাভের লাভ করে উঠতে পারলেন না। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে বড় ধাক্কা পেল পাকিস্তান।

পাকিস্তানকে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ অনেকটাই কমিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতি বছর পাকিস্তান আর্থিক অনুদান বাবদ পাবে ৪.১ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৩১,০০০ কোটি টাকা। 

রাষ্ট্রসঙ্ঘে মুখ পুড়ল পাক-চিনের, কাশ্মীর 'আভ্যন্তরীণ বিষয়' জানাল ভারত

প্রসঙ্গত, ২০১০ সালে পাকিস্তান এনহ্যান্সড পার্টনারশিপ এগ্রিমেন্ট বা পেপা চুক্তির ভিত্তিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আর্থিক অনুদান লাভ করত পাকিস্তান। গত মাসে ইমরান খানের মার্কিন সফরে আসার সপ্তাহ তিনেক আগে পাক প্রধানমন্ত্রীকে এই অনুদান কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিল মার্কিন প্রশাসন। প্রসঙ্গত, সন্ত্রাসবাদ রুখতে পাকিস্তানের তরফে কোনও উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ না করায় মার্কিন প্রশাসন এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

চলচ্চিত্রের পর এবার ভারতীয় বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা জারি করল পাকিস্তান

 একেই পাকিস্তানে এখন অর্থনৈতিক সংকট চরমে। এই পরিস্থিতি আর্থিক অনুদানে কাটছাঁট করা যে পাকিস্তানের কাছে একটা বড়সড় ধাক্কা সেকথা বলাই যায়।