হোয়াইট হাউস দখলের যুদ্ধে আর মাত্র কয়েকটি ধাপ পিছনে রয়েছেন তিনি। কিন্তু এরই মধ্যে আগামী দিনের পরিকল্পনা গ্রহণ করতে শুরু করেছেন জো বিডেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভোট গণনা চলাকালীনই আগামীর মিঃ প্রেসিডেন্ট ঘোষণা করেছেন তিনি যদি নির্বাচনী যুদ্ধে জয়লাভ করেন তাহলে প্রথম দিন থেকেই করোনাভাইরাসের সংক্রমণ রুখতে কাজ করবে তাঁর প্রশান। করোনা আক্রান্ত বিশ্বের ক্রম তালিকায় সব থেকে খারাপ অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের। দীর্ঘ দিন ধরেই এই রাষ্ট্রটি আক্রান্তের তালিকার প্রথমে রয়েছে। বর্তমানে এই দেশে ১ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লক্ষেরও বেশি মানুষের। 

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদাসীনতাকেই ভোট প্রচারে হাতিয়ার করেছিল ডেমোক্র্যাটরা। মহামারি রুখতে ট্রাম্প প্রশাসন পুরোপুরি ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ ছিল তাঁদের। তাই হোয়াইট হাউস দখল নিশ্চিত করার আগেই তিনি জানিয়ে দিয়েছেন সরকার গঠনের প্রথম দিন থেকেই মহামারি রুখতে মরিয়া প্রয়াস চালাবে তাঁর সরকার। শুক্রবার ভোট গণনা চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ২৭ হাজার মানুষ। তাই বিডেন ঘোষণা করেছেন সরকার গঠনের পর আর কোনও সময় নষ্ট করা যাবে না। ভারাসটি নিয়ন্ত্রণে আনার জন্য সবরকম পরিকল্পনা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

অন্যদিকে জো বিডেন জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় দেখুন আর কী কী পরিবর্তন হচ্ছে। প্রায় ৩০০ টি ইলেক্ট্রোরাল ভোট নিয়ে তিনি হোয়াইট হাউসে দখল করার বিষয়ে আশাবাদী তিনি। ইতিমধ্যে রিপাব্লিকদের অবিচ্ছেদ্য দুর্গে ভাঙন ধরিয়েছে ডেমোক্র্যাটরা। বিডেনের দখলে ২৬৪টি ইলেক্ট্রোরাল ভোট পড়লেও দুদিন ধরে ২১৪তেই আটকে রয়েছেন ট্রাম্প। তারপরেও বিডেন বলেছেন তাঁরা এখনও সম্পূর্ণ জয় পাননি। কিন্তু সংখ্যার বিচারে তাঁরা যে এগিয়ে রয়েছেন তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা দিয়ে বিডেন বলেন, গত ২৪ বছরের ইতিহাসে তাঁরই নেতৃত্বে এই প্রথম ডেমোক্র্যাটরা অ্যারিজোনা দখল করল। ২৮ বছর পর এই প্রথম ডোমেক্র্যাটরা জর্জিয়ার দখল নিতে সফল হয়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, চার বছর আগে দেশের মাঝখানে যে নীল রঙের পাঁচিলটি ভেঙে  গিয়েছিল সেটি আবার তৈরি করা হবে।