মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন ২০২০ ফলাফল বের হতে শুরু করেছে। অনেকদূর গণনা হয়ে গেলেও এখনও কে জয়-পরাজয়ের ছবিটা পরিষ্কার নয়। তারমধ্যেই ফলাফল নিয়ে প্রথম প্রতিক্রিয়া দিলেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। বুধবার এক সাংবাদিক সম্মেলন করে তিনি দাবি করেন জয়ের পথে রয়েছে তাঁর দল।

এদিন জো বাইডেন বলেন, তাঁর বিশ্বাস, যে এই নির্বাচনে ডেমোক্র্যাটরাই জয় পেতে চলেছে। নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক হলেও এখনও অবধি ফলাফল দেখে তাঁরা 'ভাল বোধ করছেন' বলে জানিয়েছেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট। তবে তাঁর সমর্থকদের আরও একটু ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন তিনি। ফলাফল প্রকাশ হতে শুরু করতেই বাইডেন সমর্থকদের দলে দলে হোয়াইট হাউসের কাছে ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজায় সমবেত হতে দেখা গিয়েছে। তা থেকে গন্ডোগোল ছড়ানোর আশঙ্কাও করা হচ্ছে।

কিন্তু, সমর্থকদের জয়ের উচ্ছ্বাস এখনই প্রকাশ না করর আহ্বান করেছেন বাইডেন। তিনি বলেন, ফলাফল অনুযায়ী ডেমোক্র্যাটরা যে জায়গায় আছে তা সত্যিই বালো লাগার মতো। বিশেষ করে উইসকনসিন এবং মিশিগান প্রদেশের ফলাফল নিয়ে তিনি খুবই সন্তুষ্ট। তবে প্রতিটি ব্যালট গণনা না হওয়া পর্যন্ত নির্বাচন শেষ হবে না। তাই এখনও সংযত থাকতে হবে।

গণনার প্রথম দিকে ডোনাল্ড ট্রাম্প অনেকটাই পিছিয়ে পড়েছিলেন বাইডেনের থেকে। পরে অবশ্য একের পর এক বড় প্রদেশে জিতে অনেকটা ঘাটতি মিটিয়ে ফেলেছেন ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে বাইডেন জিতেছেন ২২৫টি নির্বাচনী আসন, আর ট্রাম্প জিতেছেন ২১৩টি। তীব্র প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রদেশগুলির মধ্যে নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প জিতেছেন ফ্লোরিডা, আইওয়া, ওহায়ো ও টেক্সাসে। এছাড়া অ্যারিজোনা ও নেভাদা-য় এগিয়ে আছেন বাইডেন। ট্রাম্প এগিয়ে জর্জিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া, উইসকনসিন-এ।