চলতি মাসের রাজ্য সফরে মতুয়া পাড়ায় পাড়ি দেবেন না কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। অমিত শাহের সদ্য যে কর্মসূচি রাজ্য বিজেপি জেনেছে, সেখানে  উত্তর ২৪ পরগণা নেই।তাই এবার তাহলে মতুয়াদের কাছে গিয়ে নয়া নাগরিকত্ব আইন নিয়ে কোনও বার্তা দেবেন না।

আরও পড়ুন, মার্চের আগেই কি কলকাতায় পুরভোট, কমিশনকে কী বলল রাজ্য সরকার

 

তাহলে কী কী থাকছে কর্মসূচীতে


শনিবার ১৯ ডিসেম্বর দুইদিনের সফরে রাজ্য়ে আসছেন অমিত শাহ।  প্রসঙ্গত, রাজ্য বিজেপি নেতারা জানিয়েছিলেন, এই সফরে অমিত শাহ উত্তর ২৪ পরগণায় মতুয়া অধ্যুষিত এলাকায় যাবেন শাহ। এবং নয়া নাগরিকত্ব আইন নিয়ে আশ্বাস দেবেন তিনি। সোমবার অমিত শাহের কর্মসূচিতে বাদ যায়  উত্তর ২৪ পরগণা। তাই এবার না হলেও পরেরবার নিশ্চয়ই যাবেন, মতুয়াদের  নয়া নাগরিকত্ব আইন নিয়ে বার্তা দেবেন অমিত শাহ। এখনও অবধি কর্মসূচী অনুযায়ী আপাতত স্থির হয়েছে, শনিবার তিনি মেদিনীপুরে যাবেন। রবিবার যাওয়ার কথা বোলপুর। সেখানে বিশ্বভারতীতে একটি কর্মসূচি রয়েছে শাহের। একটি রোড শো ও সবার আয়োজন হচ্ছে।

আরও পড়ুন, 'এতদিন কোথায় ছিলেন', জিতেন্দ্রের প্রশংসায় দিলীপ-বাবুল, জল কোন দিকে

 

কেন চিন্তায় বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর

এদিকে মতুয়াদের নাগরিকত্বের প্রশ্নে কেন্দ্রের ভূমিকা আরও জোরদার করতে প্রসঙ্গ তুলেছেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বনগাঁয়া বিশাল সমাবেশ করে মতুয়া সম্প্রদায়ের মন জয়ের চেষ্টা করেছেন।  মতুয়ারা যে এদেশেরই নাগরিক এবং আলাদা করে তাঁদের আর কোনও পরিচয় পত্রের দরকার নেই, তা দৃঢ়ভাবে তাঁদের বুঝিয়ে এসেছেন মমতা। মতুয়াদের প্রতি এই মনভাবকে স্বাগত জানিয়েছেন আবার বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। আর এনিয়েই চর্চা শুরু রাজ্য-রাজনীতিতে।

 

আরও পড়ুন, একুশে জুটবে কি ১০০ আসন তৃণমূলের, ভবিষ্যতবাণী মুকুল রায়ের