রাজ্য বিধানসভা নির্বাচনের এখন কয়েক মাস বাকি রয়েছে। তবে শীতের আবহে এখন থেকেই উত্তপ্ত বঙ্গের রাজনীতি। ভোটের আগে জন সংযোগ বাড়াতে ইতিমধ্যেই কর্মসূচি শুরু করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। তৃণমূল শুরু করেছে 'বঙ্গধ্বনি' কর্মসূচি ও রাজ্য সরকার শুরু করেছে 'দুয়ারে সরকার' কর্মসূচি। অপরদিকে অনেক আগে থেকেই বিজেপি শুরু করেছে 'আর নয় অন্য়ায়' কর্মসূচি। এবার জনসংযোগের লক্ষ্যে পথে নামছে সিপিএমও।

এক সময় জন সংযোগই ছিল সিপিএম তথা বাম দলগুলির প্রধান হাতিয়ার। কিন্তু রাজ্যে ক্ষমতা হারানোর পর থেকে সেই জনসংযোগ কার্যত তলানিতে গিয়ে ঠেকেছে। এবার ফের জন সংযোগ বাড়াতে নতুন কর্মসূচি নিল সিপিএম। সিপিমের শ্রমিক সংগঠনের ব্যানারে শুরু করছে, 'বাড়ি বাড়ি যাও, জনসংযোগ বাড়াও' কর্মসূচি। ৩ জানুয়ারি কলকাতা পুরসভার ৭৫ ও ৭৬ নম্বর ওয়ার্ড থেকে থেকে এই কর্মসূচি শুরু হবে। এই কর্মসূচির প্রথম পর্ব চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। তারপর ঘোষণা হবে পরবর্তী রূপরেখা।

এই কর্মসূচিতে সিপিএম কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দেশের ও রাজ্যের পরিস্থিতি তুলে ধরবেন। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধি সহ বেকারদের যন্ত্রণার কথা তাঁরা তুলে ধরবেন। সাধারণ মানুষের কথা, কেন্দ্রের বঞ্চনার কথা তুলে ধরা হবে। পাশাপাশি রাজ্য পরিচালনায় তৃণমূল সরকার ব্যর্থতার কথাও তুলে ধরে হবে। তরুণ প্রজন্মকে সামনে রেখে প্রচার করা হবে। শোনা হবে সাধারণ মানুষের কথা, জানানো হয়েছে সিপিএম-এর শ্রমিক সংগঠনের তরফে। নির্বাচনের আগে এই কর্মসূচির মাধ্যমে কতটা ঘুড়ে দাঁড়াতে পারে সিপিএম এখন সেটাই দেখার।