উত্তম দত্ত, প্রতিনিধি, হুগলি- হুগলি জেলার মধ্যে রয়েছে ১৮টি বিধানসভা আসন। এই আসনগুলিতে মোট দুটো দফায় ভোট হবে। নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ভোটগ্রহণের জন্য দিনলিপি ঘোষণা করেছে তাতে দেখা যাচ্ছে হুগলিতে দুই দফায় ভোট হচ্ছে। তৃতীয় দফা ও চতুর্থ দফা। এর অর্থ হুগলি জেলার মানুষকে দুই ভাগে ৬ এবং ১০ এপ্রিল ভোট দিতে হবে। যার এক অর্থ নতুন বাংলা বছর পরার আগেই ভোট হচ্ছে এই জেলায়। শুক্রবার বিকেলে বাংলার ভোটের দিনক্ষণ নির্বাচন কমিশন ঘোষণা করার পরই রাত ৮টায় এক সাংবাদিক সম্মেলন করেন হুগলি জেলার দায়িত্বপ্রাপ্ত নির্বাচন অফিসার  তথা জেলাশাসক ডক্টর দিপাপ প্রিয়া পি। সেখানেই তিনি হুগলি জেলার ভোটের নির্ঘণ্টের তালিকার পূর্ণাঙ্গ ছবিটা প্রকাশ করেন। 

একনজরে দেখে নেওয়া যাক হুগলি জেলার কবে কোথায় তৃতীয় ও চতুর্থ দফায় ভোটগ্রহণ। জাঙ্গিপাড়া, হরিপাল, ধনেখালি, তারকেশ্বর, পুরশুড়া, আরামবাগ, গোঘাট, খানাকুল-- এই ৮টি আসনে ভোট হবে তৃতীয় দফায় মানে ৬ এপ্রিল। 

নির্বাচনের দিন ঘোষণা করছে কমিশন, দেখে নিন ভিডিও স্টোরি

 

 

চতুর্থ দফায় হুগলির বাকি ১০টি আসনে ভোটগ্রহণ। একনজরে দেখে নেওয়া যাক আসনগুলি- উত্তরপাড়া, শ্রীরামপুর, চাঁপদানি, সিঙ্গুর, চন্দননগর, চূঁচূড়া, বালাগড়, পাণ্ডুয়া, সপ্তগ্রাম, চণ্ডীতলা। 

৬ এপ্রিল হুগলির যে আসনগুলিতে ভোট হবে তার জন্য নোটিফিকেশন জারি হবে ১২ মার্চ শুক্রবার। মনোনয়ন জমা করার শেষ দিন হচ্ছে ১৯ মার্চ, শুক্রবার। মনোনয়ন স্ক্রুটিনি করার দিন ধার্য হয়েছে ২০ মার্চ, শনিবার। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২২ মার্চ, সোমবার। 

১০ এপ্রিল হুগলির যে আসনগুলিতে ভোট হবে তার জন্য নোটিফিকেশন জারি হবে ১৬ মার্চ মঙ্গলবার। মনোনয়ন জমা করার শেষ দিন হচ্ছে ২৩ মার্চ, শুক্রবার। মনোনয়ন স্ক্রুটিনি করার দিন ধার্য হয়েছে ২৪ মার্চ, বুধবার। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ মার্চ, শুক্রবার। 

 

 

হুগলি জেলায় মোট ১৮টি বিধানসভা আসনের মধ্যে ১৫টি জেনারেল বা অসংরক্ষিত এবং ৪টি আসন তপশিলি জাতির জন্য সংরক্ষিত আসন। তপিশিলি জাতির জন্য সংরক্ষিত আসনগুলির মধ্যে রয়েছে ধনেখালি, আরামবাগ, গোঘাট, বালাগড়। এরমধ্যে ধনেখালি, আরামবাগ, গোঘাটে ভোট ৬ এপ্রিল। বালাগড়ে ১০ এপ্রিল। 

আরও পড়ুন- '২৩দিনের ফুটবল গ্রাউন্ডে খেলা হবে', কমিশনের সঙ্গে বিজেপিকে রীতিমত তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

হুগলি জেলায় এবার বুথের সংখ্যা ৬৪৫১টি। এরমধ্যে মেন বা মূল বুথের সংখ্যা ৫১৯৫ এবং অক্সিলিয়ারি বুথের সংখ্যা ১২৫৬। হুগলি জেলায় এবার ভোটদাতার সংখ্যা ৪৬,৬৮,১৮১। পুরুষ ভোটারের সংখ্যা ২৩,৬০,৯৪১। মহিলা ভোটারের সংখ্যা ২৩,০৭,১৪০। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ১০০। সার্ভিস ভোটারের মোট সংখ্যা ৪৮৮৩।

আরও পড়ুন- 'হেরে ভূত হবে তৃণমূল কংগ্রেস', '২০০ আসনে জিতব', নির্বাচনের দিন ঘোষণার পর বিজেপির দুই নেতার মত