Asianet News BanglaAsianet News Bangla

Laxmi Puja 2021: কোজাগরীর আরাধনায় ক্যানসার আক্রান্তদের পাশে দাঁড়িয়ে নজির গড়ল ৭ মৃন্ময়ী

 কোজাগরীর আরাধনায় নজির সৃষ্টি করলো মুর্শিদাবাদের ৭ মৃন্ময়ী।  যখন লক্ষীদেবীকে বরণ করে নিতে ব্যাস্ত বাংলার সনাতন সমাজ ঠিক তখনই সাক্ষাৎ সাত জন মানবী লক্ষ্মীর দেখা মিলল মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তে।  

7 girls from Murshidabad donated their hair for women suffering from cancer during Laxmi Puja 2021 RTB
Author
Kolkata, First Published Oct 20, 2021, 8:32 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 কোজাগরীর আরাধনায় নজির সৃষ্টি করলো মুর্শিদাবাদের (Murshidabad) ৭ মৃন্ময়ী।  যখন লক্ষীদেবীকে (Laxmi Puja 2021) বরণ করে নিতে ব্যাস্ত বাংলার সনাতন সমাজ ঠিক তখনই সাক্ষাৎ সাত জন মানবী লক্ষ্মীর দেখা মিলল মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তে। সাত তরুণী এগিয়ে এলো দুরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্তদের পাশে। তাদের মাথার চুল ছেটে দান করলেন (Cancer) ক্যানসারে আক্রান্ত মহিলাদের জন্য।

7 girls from Murshidabad donated their hair for women suffering from cancer during Laxmi Puja 2021 RTB

আরও পড়ুন, Covid-19: পুজোর মরশুমে ফের সংক্রমণ বাড়ল রাজ্যে, একদিনে ১৮৩ আক্রান্ত কলকাতায়

এদের মধ্যে কেউ কেউ রীতিমত মাথা মুণ্ডন করেও সব চুল বিলিয়ে দিলেন আক্রান্তদের মধ্যে।ওরা সারা বছর মুমুর্ষু রোগীদের রক্তদান করে , আবার জেলা ও জেলার বাইরের মানুষের রক্তের চাহিদা মেটাতেও ছুটে যান অচেনা এলাকায় ।এদের কেউ কলেজ   পড়ুয়া তো কেউ বিভিন্ন সংস্থায় কর্মরত তারাই এবার ক্যানসার আক্রান্তদের সাহায্য করতে ওয়েস্ট বেঙ্গল হেয়ার ডোনেশান নামের একটি সংস্থার মাধ্যেমে মাথার চুল উপহার দিয়ে নজির গড়লেন । জেলার বাসিন্দা নতুন প্রজন্মের গুলশনা  খাতুন  , শ্রাবনী চৌধুরী , নিকাতা পাটুয়ারী , দীপা বিশ্বাস  ,সহেলী চক্রবর্তী ,ঊর্মিলা বিশ্বাস এবং নদীয়ার বাসিন্দা সায়নী বিশ্বাসদের গর্বের এই দানের কথা ছড়িয়ে পড়তেই জেলার সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ করা যায় ।  এই ব্যপারে তৃতীয় লিঙ্গের অরুণাভ নাথ , কবি সমীর ঘোষ বলেন , “ মা দুর্গার বিসর্জনের পর মনটা বড় বিষণ্ণ হয়ে উঠেছিল ।কিন্তু এই খবর জানতে পরে এখন মনে হচ্ছে আমাদের মধ্যেই একাধিক মা দুর্গা বাস করেছেন ।”

"

আরও পড়ুন, ডিসেম্বরেই রাজ্যে কলকাতা-হাওড়া পুরভোট, কটি ধাপে সম্পূর্ণ করতে চাইছে কমিশন

মূলত ক্যানসার আক্রান্তদের ক্যেমোথেরাপি দেওয়ার পর তাদের মাথার চুল উঠে যায় । এর ফলে ওই সব মহিলারা মানসিক ভাবে ভেঙে পড়েন এবং তারা বাড়ি থেকেও বের হতে লজ্জা বোধ করেন । তাদের কথায় মাথায় রেখে অর্থাৎ তাদের শারীরিক ও মানসিক শক্ত যোগাতেই এই সাত কন্যার চুল দান । এই কাজে খড়গপুরের সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেয়ার ডোনেশান তাদের উৎসাহিত করেন বলেও জানা গিয়েছে । এই ব্যাপারে সংস্থার অন্যতম কর্ণধার বিশ্বজিৎ জানা বলেন , “ এমনিতেই ওরা বিভিন্ন ভাবে সামাজিক কাজ করে থাকে ।স্বাভাবিক ভাবে ওদের সঙ্গে যোগাযোগ করতেই ওরা তাদের চুল উপহার হিসেবে ক্যানসার রোগীদের তুলে দিতে রাজি হয় ।” এদিকে নিকিতা পাটোয়ারি বলেন , “ আমাদের এই কাজে আমাদের পরিবারের লোকজন ভীষণ খুশী হয়েছেন ।আগামী দিনে এই ভাবে সমাজের সকল স্তরের মহিলা এগিয়ে এলে ক্যানসার আক্রান্ত মহিলাদের মনবল বৃদ্ধি করা সম্ভব হবে ।”

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios