Asianet News BanglaAsianet News Bangla

Murshidabad Mafia-ভাগ চাষীদের ফসলি জমি মাফিয়াদের দখলে

এবার শহরের গণ্ডি ছাড়িয়ে জমি মাফিয়াদের নজর পড়েছে গ্রামে! তাতেই জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে ইন্দো-বাংলা সীমান্তের মুর্শিদাবাদের লালগোলার বিভিন্ন গ্রামের বর্গাদার ভাগচাষীদের। 

A Gang of Land mafia make unrest in Murshidabad bpsb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 12:18 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রকাশ্যে ইন্দো-বাংলা সীমান্তের মুর্শিদাবাদে (Murshidabad)! আতঙ্কে এলাকাবাসী। এবার শহরের গণ্ডি ছাড়িয়ে জমি মাফিয়াদের (Land Mafiya) নজর পড়েছে গ্রামে! তাতেই জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে ইন্দো-বাংলা সীমান্তের মুর্শিদাবাদের লালগোলার (Lalgola) বিভিন্ন গ্রামের বর্গাদার ভাগচাষীদের। এমনকি চাষের উর্বর তিন ফসলি জমি দখলে পর্যন্ত সক্রিয় হয়ে উঠেছে প্রকাশ্যে এই সব প্রভাবশালী জমি মাফিয়ারা। এমন পরিস্থিতিতে লালগোলার রামচন্দ্রপুর, মধুপুর এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে ওই মাফিয়ার দল বলেই স্থানীয়দের চাঞ্চল্যকর অভিযোগ। 

যদিও বেশ কিছু ক্ষেত্রে গ্রামের মানুষের চাপে পড়ে ওই মাটি মাফিয়ারা জমি দখল করতে গেলে পুলিশের বাধার সম্মুখীন হন তারা। কিন্তু তাতেও আতঙ্ক আর ভয় কোনমতে কাটছে না বর্গাদার চাষীদের মন থেকে। কার্যত পরিবার নিয়ে রাতের ঘুম উড়ে গিয়েছে এই সকল মানুষের।সকলেই চাইছেন পুলিশ প্রশাসন উপযুক্ত কঠোর ব্যবস্থা নিয়ে দ্রুত মাটি মাফিয়াদের প্রতিরোধ করুন এলাকায়, নইলে মাটি মাফিয়ারা চাষের আবাদি জমি নিমেষের মধ্যে গ্রাস করে নেবে।এদিকে কি ভাবে ভাগচাষীদের উচ্ছেদ করা হচ্ছে তা খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে বলেও সংবাদমাধ্যমকে জানাাই স্থানীয় পুলিশ কর্তা। 

A Gang of Land mafia make unrest in Murshidabad bpsb

বিশেষ সুত্রে জানা গিয়েছে,সীমান্তের উপর ফতেপুর মৌজার প্রায় ৩০ বিঘা জমি বাপ ঠাকুরদার  আমল থেকে অর্থাৎ কেউ ১৫০ বছর আবার কেউ ১০০ বছর ধরে চাষ করে আসছেন স্থানীয় কিছু ভাগচাষী ।তাদের না জানিয়ে ওই জমি মাটি মাফিয়াদের কাছে বিক্রি করে দেন জমির মালিক, এতেই বিরোধ বাধে মাটি মাফিয়া ও বর্গা চাষিদের মধ্যে । জমির অংশিদার জিয়াগঞ্জের বাসিন্দা বিজয় চক্রবর্তী, সুকু চক্রবর্তী। তাদের দাবি ভাগচাষীদের পক্ষে দাম দিয়ে ওই জমি ক্রয় করা সম্ভব নয়,অন্যদিকে এই সময় আমাদের আর্থিক প্রয়োজন থাকায় জমি বিক্রি করতে বাধ্য হয়েছি।”

ভাগচাষী বাদল শেখ, রুপম দাস, ইউসুফ শেখ, ফরিদ শেখ, অচিন দাসদের দাবি, “জমির মালিক নিয়ম করে জমির ফসল নিয়ে যেতেন। এমন কি প্রয়োজনে ফসলের মূল্য ধরে টাকাও নিতেন তারা । বলতেন জমি বিক্রি করলে তোমাদেরই দেওয়া হবে। সেই আশায় আমরা বুক বেঁধে ছিলাম। এখন আমাদের না জানিয়ে মাটি মাফিয়াদের বিক্রি করে দেওয়া হয়েছে ওই জমি ।” 

Imran Khan-সেনা-সরকারের মাঝে পিষছেন ইমরান,পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

ভাগচাষীদের এক মাত্র সম্বল ওই জমি। বছরে তিন বার ফসল ফলিয়ে সেখান থেকেই তাদের জীবিকা চলে। ফলে এক ধাপ এগিয়ে রাজ্জাক শেখ, মুন্না শেখ বলেন, “এলাকা অশান্ত করে মাটি মাফিয়ারা ওই জমি দখল নিতে চাইছে। ওই জমি আমরা নিজেরা কিনে নিতে প্রস্তুত আছি। প্রয়োজনে আমরা জোট বদ্ধ হয়ে ওই জমি রক্ষা করব।” 

এদিকে স্থানীয় বিধায়ক মহম্মদ আলী বলেন, “বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ খবর নিয়ে দেখছি। চাষিদের জমি কেউ দখল করবে এটা কোনও ভাবেই কাম্য নয়। আমরা সাধারণ চাষিদের পক্ষে"।

Follow Us:
Download App:
  • android
  • ios