Asianet News BanglaAsianet News Bangla

Imran Khan-সেনা-সরকারের মাঝে পিষছেন ইমরান,পদত্যাগ করতে পারেন পাক প্রধানমন্ত্রী

সবমিলিয়ে জলে কুমীর ডাঙায় বাঘ দশা ইমরানের। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন এরপরে হয়ত পদত্যাগ করা ছাড়া আর কোনও রাস্তা খোলা থাকবে না পাক প্রধানমন্ত্রীর সামনে।

Govt Vs Army Tug-of-War Intensifies, Pakistan PM Imran Khan may step down bpsb
Author
Kolkata, First Published Nov 15, 2021, 3:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানে (Pakistan) সেনা (Pak Army) ও পাক সরকারের (Pak Govt) মধ্যে বাড়ছে দ্বন্দ্ব। আর এই দুইয়ের চাপে নাজেহাল দশা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Pakistan PM Imran Khan)। তারওপর রয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের (ISI) খবরদারি। সবমিলিয়ে জলে কুমীর ডাঙায় বাঘ দশা ইমরানের। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা মনে করছেন এরপরে হয়ত পদত্যাগ করা ছাড়া আর কোনও রাস্তা খোলা থাকবে না পাক প্রধানমন্ত্রীর সামনে। সূত্রের খবর আইএসআইয়ের উস্কানি পেয়ে এখন পাক সেনা চাইছে পদ থেকে সরে দাঁড়ান ইমরান খান। 

জাতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আইএসআইয়ের প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন নাদিম আহমেদ আঞ্জুম। নভেম্বরের ২০ তারিখ তিনি দায়িত্ব গ্রহণ করবেন। অক্টোবরেই এই দায়িত্ব বন্টন হয়ে গিয়েছিল ও আইএসআইয়ের নতুন প্রধানকে মনোনীত করেছিলেন খোদ পাক প্রধানমন্ত্রীই। তবে এই আঞ্জুম বুমেরাং হয়ে দাঁড়াতে পারেন ইমরান খানের সামনে। কারণ সূত্রের খবর সেনার দাবি মেনে আঞ্জুমকে নিয়ে এসেছিলেন ইমারন। সেই আঞ্জুমই এখন চাইছেন ইমরান খানকে সরিয়ে দিতে। 

Govt Vs Army Tug-of-War Intensifies, Pakistan PM Imran Khan may step down bpsb

আইএসআই-এর প্রধান নিয়োগ নিয়ে সেনা বাহিনী ও ইমরান খানের মধ্যে তীব্র মতপার্থক্য তৈরি হয়েছিল। যার আঁচ পড়তে শুরু করেছিল পাকিস্তানের রাজনীতিতে। সূত্রের খবর ইমরান খান সেনা বাহিনীর দাবি মানতে না পাওয়ায় ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির নেতৃত্বাধীন সরকারের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। সেনা বাহিনীর ইমরান খানের সরকারকে সমর্থন না দিলে তাঁর সরকারের পতন আসন্ন হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সেনার কথা মেনে আঞ্জুমকে ক্ষমতায় আনলেও ইমরান খানের পদ যে টলোমলো, তা বলাই বাহুল্য। 

উল্লেখ্য, গত ৬ অক্টোবর ইমরান খানের সঙ্গে পাক সেনা বাহিনীর দ্বন্দ্ব শুরু হয়েছিল। ইমরানকে না জানিয়েই সেনা বাহিনী পাক সংবাদ মাধ্যমে পরবর্তী আইএসআই প্রধান হিসেবে আঞ্জুমের নাম ঘোষণা করেছিল। সেনা বাহিনীর এই পদক্ষেপ মেনে নিতে পারেননি ইমরান। তার বিরোধিতা করেন বলেও ইসমালাবাদ সূত্রে খবর। ইতিমধ্যে পাক প্রধানমন্ত্রী ও পাক সেনা প্রধানের মধ্যে বিরোধ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এই অবস্থায় আইএসআই সেনাবাহিনীকেই সমর্থন করবে। কোণঠাসা হয়ে পদ ছাড়তে বাধ্য হবেন ইমরান, সরল রাজনৈতিক সমীকরণ তাই বলছে। 

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

এই পরিস্থিতিতে বিশেষজ্ঞদের মতে ইমরানের সামনে আপাতত দুটো রাস্তা খোলা রয়েছে। এক তিনি নিজে থেকে পদত্যাগ করুন, দুই পাক সংসদে অনাস্থা প্রস্তাব এনে প্রধানমন্ত্রীকে সরাক বিরোধীরা। এই দুই রাস্তার যে কোনওটাতেই হাঁটুন না কেন ইমরান, তিনি সরছেনই। বিশেষ সূত্রের খবর আগামী সপ্তাহতেই পাকিস্তানের শাসক দল তেহরিক ই ইনসাফ-পাকিস্তান বা পিটিআইয়ের হাত ছেড়ে সরে দাঁড়াচ্ছে দুই গুরুত্বপূর্ণ শরিক দল মুত্তাহিদা কোয়ামি মুভমেন্ট বা এমকিউএম ও পাকিস্তান মুসলিম লিগ বা পিএমএল-কিউ। 

এর মূল কারণ ইমরান সরে দাঁড়ালে এই দল থেকে থেকেই প্রধানমন্ত্রী পদের জন্য কাউকে বেছে নেওয়া হবে। দৌড়ে এগিয়ে রয়েছেন পিএমএল-কিউয়ের শাহবাজ শরিফ। এছাড়াও নাম শোনা যাচ্ছে পিটিআইয়ের পারভেজ খাট্টাকের। 

"

Follow Us:
Download App:
  • android
  • ios