Asianet News BanglaAsianet News Bangla

করোনা পরিস্থিতির মধ্যে মনষ্কামনা পূর্ণ করতে নিয়ম মেনে পুরুলিয়ায় পালিত আখ্যান যাত্রা

আজ ১ মাঘ। আজ মাঘ মাসের প্রথম দিনটি পুরুলিয়া জেলায় "আখ্যান যাত্রা" বা যাত্রার দিন হিসেবে পালিত হয়। আবহমান কাল ধরে সাবেক মানভূম বা ছোট নাগপুর অঞ্চল জুড়ে আজ ১ মাঘকে বিশেষ শুভ দিন হিসেবে পালন করা হয়। 

Akhyan Yatra celebrated in Purulia following the rules of Corona situation
Author
Kolkata, First Published Jan 15, 2022, 4:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ মাঘ মাসের প্রথম দিন। আজকের দিনটি রাঙামাটি পুরুলিয়ায় (Purulia) বিশেষ শুভ দিন হিসেবে পালন করা হয়। সেখানে আজ আখ্যান যাত্রা (Akhyan Yatra) পালন করা হয়। মনষ্কামনা পূর্ণ হওয়ার জন্য  শিলফোড় পাহাড়ের শিলফোড় বাবার কাছে দেওয়া হয় ছাগল বলি।

আজ ১ মাঘ। আজ মাঘ মাসের প্রথম দিনটি পুরুলিয়া জেলায় "আখ্যান যাত্রা" বা যাত্রার দিন হিসেবে পালিত হয়। আবহমান কাল ধরে সাবেক মানভূম বা ছোট নাগপুর অঞ্চল জুড়ে আজ ১ মাঘকে বিশেষ শুভ দিন হিসেবে পালন করা হয়। পরিবারের মঙ্গল কামনা সহ ব্যবসায়িক শ্রীবৃদ্ধির জন্য পুজো অর্চনা করা হয়। 

Akhyan Yatra celebrated in Purulia following the rules of Corona situation

আজ আখ্যান যাত্রা উপলক্ষ্যে পুরুলিয়ার ঝালদা শহরের সিলফোড় পাহাড়ের উপর দেখা গেল শিলা রূপে শিবের কাছে পুজো দেওয়ার জন্য ভক্তদের  ভিড়। তবে আখ্যান যাত্রার দিন এখানে শিবের পুজো একটু অন্যরকম এবং ব্যতিক্রমী। কারণ আজকের দিনে ভক্তদের মনষ্কামনা পূর্ণ হলে শিলফোড় পাহাড়ের শিলফোড় বাবা বা শিবের কাছে ছাগ বলি দেওয়া হয়। আর আজ সকাল থেকেই শিলফোড় পাহাড়ের আখ্যান যাত্রা উপলক্ষ্যে শিলফোড় শিবের পুজো দিতে সকাল থেকেই ভিড় করেন ভক্তরা। তারপর শিবের কাছে উৎসর্গ করা হয় ছাগল। 

আরও পড়ুন- রেল দুর্ঘটনায় পৃথক তদন্ত করবে জিআরপি, অভিযোগ দায়ের এক যাত্রীর

এই পুজো প্রসঙ্গে ভক্ত কমলা সিং ও লাইয়া সুরেশ সিংরা জানান, শিলফোড় পাহাড়ে শিবের কাছে প্রতিদিন নিত্য পুজো হলেও আজ আখ্যান যাত্রার দিন সাড়ম্বরে সেখানে পুজোর আয়োজন করা হয়। ভক্তদের মনষ্কামনা পূরণের জন্য দেওয়া হয় ছাগল বলি। এই শিলফোড় বাবার পুজো বহু প্রাচীন ও খুব জাগ্রত। অনেক মানত রাখেন। আর সেই মনষ্কামনা পূরণ হলে ছাগল বলি দেওয়া হয়। 

Akhyan Yatra celebrated in Purulia following the rules of Corona situation

ঝালদা শহর ছাড়াও আশপাশের পাঁচটি গ্রামের ভক্তরাও এদিন পুজো দিতে আসেন। ঝালদার শিলফোড় পাহাড়ের শিব পুজো কোনও ব্রাহ্মণ পুরোহিত দিয়ে হয় না। অব্রাহ্মণ এবং লাইয়া সম্প্রদায়ের পুরোহিত শিলফোড় পাহাড়ে শিবের পুজো এবং পুজোয় ছাগ বলি দিয়ে থাকেন। আর এটাই নিয়ম যা প্রাচীনকাল থেকে হয়ে আসছে। ঝালদা শহর ছাড়াও দূর-দূরান্তের ভক্তরা আজ ১ মাঘ বা আখ্যান যাত্রা উপলক্ষে শিলফোড় পাহাড়ে পুজো দিতে আসেন। প্রতি বৎসর তাই রেকর্ড ভিড় হয় ঝালদা শহরের মাঝে ছোট্ট এই পাহাড়ে। তবে এবার করোনার কারণে ভিড় নিয়ন্ত্রণ করা হলেও শিলফোড় পাহাড়ের উপরে শিব রূপে পূজিত হওয়া শিলফোড় বাবার কাছে পুজো অর্চনায় কোনও খামতি ছিল না। ভক্তদের মানত পূরণ হওয়ার জন্য নিয়ম মত হয়েছে ছাগ বলিও।

Follow Us:
Download App:
  • android
  • ios