Asianet News BanglaAsianet News Bangla

‘কেষ্টা ব্যাটাই চোর’, আমূলের জন্মাষ্টমীর শুভেচ্ছায় প্রাসঙ্গিকতার ইঙ্গিত? 

সবসময় আপডেটেড থাকা আমূল ব্র্যান্ডের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছে একটি নিতান্ত সামান্য ছবি। কী আছে সেই ছবিতে, যা নিয়ে নেটিজেনদের মধ্যে এত জল্পনা?

Amul brand s Janmashtami advertisement hints at association with TMC Leader Anubrata Mondal ANBSS 
Author
First Published Aug 19, 2022, 12:44 PM IST

“যা কিছু হারায় গিন্নি বলেন, ‘কেষ্টা বেটাই চোর।'”, রবি ঠাকুরের ‘পুরাতন ভৃত্য’ কবিতাটির একটি ছোট্ট অংশ ২০২২-এর জন্মাষ্টমীতে আমূল কম্পানির বাংলা বিজ্ঞাপনের ট্যাগলাইন। কিন্তু, প্রশ্ন হল, আনন্দের জন্মাষ্টমী উৎসবে কী হারাল? সবসময় আপডেটেড থাকা আমূল ব্র্যান্ডের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছে একটি নিতান্ত সামান্য ছবি। কী আছে সেই ছবিতে, যা নিয়ে এত জল্পনা?

দেখা যাচ্ছে, ছবিতে রয়েছে আমূলেরই একটি চেনা পরিচিত মাখনের কৌটো। সেখান থেকে হাপিশ হয়েছে এক খাবলা তুলতুলে মাখন। আমরা সকলেই জানি, মাখন চুরির জন্য ছোট্ট শ্রী কৃষ্ণ, অর্থাৎ গোপাল ঠাকুরকে মা যশোদার কাছে কত বকুনি, ধমক আর তিরস্কার সহ্য করতে হয়েছে। অর্থাৎ, মাখনের কৌটো খালি দেখলে বুঝে নিতে অসুবিধে হয় না যে, এই কুকীর্তিটি আসলে কার। 

Amul brand s Janmashtami advertisement hints at association with TMC Leader Anubrata Mondal ANBSS 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের “ভূতের মতন চেহারা যেমন, নির্বোধ অতি ঘোর।” লাইনের সাথে অবশ্য নিষ্পাপ কৃষ্ণবর্ণ চেহারার দুষ্টু গোপালের কোনও মিল নেই। তবুও, তাঁর সেই পুরাতন ভৃত্য আর ‘নটখট’ নন্দলাল, উভয়েরই নাম ‘কেষ্ট’, অথবা মুখে মুখে বদল হয়ে ‘কেষ্টা’। এমন নাম বাঙালিদের ঘরে ঘরে বহুল প্রচলিত তো বটেই। কিন্তু, স্মরণ করতে হবে যে, বাংলায় ইদানিং কালে খবরের শীর্ষে থাকা আর এক খ্যাতনামা ব্যক্তির নাম ‘কেষ্ট’। 

হ্যাঁ, তিনি বীরভূমের তৃণমূল জেলা সভাপতি তথা বঙ্গের শাসকদলের বিধায়ক অনুব্রত মণ্ডল। সম্প্রতি গরু পাচার কাণ্ডের মামলায় গত সপ্তাহে সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়ে যাঁর ঠিকানা এখন বোলপুরের নিচুপট্টি থেকে সটান কলকাতার নিজাম প্যালেসে। জেরার পর জেরাপর্ব চলমান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকার বার্তা পেয়ে যিনি রীতিমতো মুখে কুলুপ এঁটে বেঁকে বসেছেন বলে সিবিআই সূত্রে খবর। তবে, সমাদরকারীদের মতে, তাঁকে একেবারেই ‘চোর’ বলা যায় না। এর কারণ অবশ্যই এটা যে, তাঁর বিরুদ্ধে এখনও পর্যন্ত গরু পাচার বা চুরি করার কোনও সরাসরি বা প্রকাশ্য প্রমাণ নেই।

কিন্তু, ঘাসফুল শিবিরের প্রিয় নেতা ‘কেষ্ট’ দৈনন্দিন শিরোনামে থাকাকালীনই হালফিলের ঘটনা নিয়ে সর্বদা সাহসী বিজ্ঞাপন দেওয়া আমূল কম্পানির ‘কেষ্টা বেটাই চোর' বিজ্ঞাপন দেখে নেটিজেনরা কিন্তু অনেকেই বেশ মজা পেয়ে গিয়েছেন। ‘অনবদ্য’, ‘অসামান্য’, ‘প্রাসঙ্গিক’, ‘আমূল পরিবর্তন’, ‘সেরা’, ‘অসাধারণ উপস্থাপনা’, ইত্যাদি বিশেষণে ছেয়ে গিয়েছে কমেন্ট বক্স। কোনও কোনও ফলোয়ার বলেছেন, নেতার নাম 'কেষ্ট', আর উল্লেখ্য লাইনে রয়েছে 'কেষ্টা', দুটি নাম আলাদা। কেউ কেউ আবার সরাসরি রাজনৈতিক প্রসঙ্গ জুড়ে দিয়েছেন নিজের মন্তব্যে। কিন্তু, আমূল অবশ্য পোস্টটির শিরোনামে ইংরেজি, বাংলা উভয় ভাষাতেই জ্বলজ্বল করে শিরোনাম লিখেছে, ‘শুভ জন্মাষ্টমী!’ 


আরও পড়ুন-
কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষ্যে দেশের কোন কোন দ্রষ্টব্য স্থান অবশ্যই দর্শনীয়?
আত্মবিশ্বাসে ডগমগ অনুব্রত, জোর গলায় সাংবাদিকদের ধমক!
অনুব্রত-কন্যা সুকন্যাকে জেরা করার শুরুতেই ধাক্কা, আজ তাঁর মন ভালো নেই

Follow Us:
Download App:
  • android
  • ios