মুর্শীদাবাদের জলঙ্গীর বাজার পেরোলেই পদ্মার বাঁক। কোলাহল পেরিয়েই মসজিদ। মইনুল-মুর্শিদদের আলকায়দার প্রাথমিক পাঠ হয় মসজিত লাগোয়া নিস্তব্ধ  পদ্মার বাঁকেই। দাবি এআইএ-র। ধৃত আলকায়দা জঙ্গিদের জেরায় এমনই চাঞ্চল্য়কর তথ্য উঠে এসেছে। 

আরও পড়ুন, BSF আধিকারিকের বাড়িতেই CBI তল্লাশি, গরু পাচার কাণ্ডের তদন্ত-অভিযান কলকাতায়

 

পদ্মার বাঁকের কথা গোয়েন্দাদের জেরায় স্বীকার করেছে  মইনুল মন্ডল ও মুর্শিদ হাসান। তবে তাঁদের থেকে পুরোটা জানার পরে চোখ কপালে উঠেছে অফিসারদের। কারণ পদ্মা বাঁকের ওই নির্জন মসজিতেই চলত জঙ্গি তালিম। এখানে নিয়মিত   মইনুল মন্ডল ও মুর্শিদ হাসান যেত বলে স্থানীয়রাও জানিয়ে দিয়েছে। তবে সেখানে আরও একজন নিয়ম করে হাজির হত, তাঁর নাম আতিউর রহমান। সাপ্তাহিক বৈঠক ছাড়াও মাসে নিয়ম করে একটি বৈঠক বসত। বাইরে থেকেও লোক আসত ইমাম পরিচয় দিয়ে। এআইএ সূত্রের দাবি, ওই মসজিতেই ' মগজ ধোলাই এর কাজ হত'।এলাকার কিশোর ও তরুণদেরও সঙ্গে নেওয়া হত। ধর্মীয় কবিতা , আবৃত্তি এর পাশাপাশি সুকৌশলে জেহাদের পাঠ দেওয়া হত। তবে  মইনুলদের গ্রেফতারের পর পদ্মার বাঁক এড়িয়ে চলতেই চান স্থানীয়রা। 

আরও পড়ুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ


  প্রসঙ্গত, এই রাজ্যে ঘাঁটি গাড়ছে আলকায়দা জঙ্গিদের দল। এমন হুঁশিয়ারি আগেই দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দারা। সেই আশঙ্কাই সত্যি হল। রাজ্য থেকে গ্রেফতার হল ৬ সন্দেহভাজন আল কায়দা জঙ্গি।  শনিবার  সকালে মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় হানা দিয়ে ওই ৬ জনকে গ্রেফতার করা হয়। এই রাজ্যে বসেই রাজধানী দিল্লিতে বড়সড় নাশকতার ছক চলছিল। এই নিয়ে সতর্ক ছিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তাই ছক বাস্তবায়িত হওয়ার আগেই  মুর্শিদাবাদ থেকে আন্তর্জাতিক ইসলামি জঙ্গি সংগঠন আল-কায়দার ৬ সদস্যকে গ্রেফতার করে এনআইএ। উল্লেখ্য, শুধু এরাজ্য নয়, কেরল থেকেও গ্রেফতার হয়েছে আলকায়দা সংগঠনের আরও ৩ জন। বাংলা ও কেরল মিলিয়ে মোট ৯ জনের ওই মডিউল নাশকতার ছক কষেছিল রাজধানী দিল্লিতে, এমনটাই দাবি করছেন জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএর গোয়েন্দারা। ইতিমধ্যেই রাজ্যের ৬ জনকে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছে সামনাসামনি বসিয়ে জেরা করার জন্য।
 

আরও পড়ুন, আজই বেরিয়ে পড়ুন, মন ভাল করে ফিরুন, রইল কলকাতার সেরা রেস্তোরার হদিশ

 

      

 

বিষম খেয়ে শিশু মৃত্যু, হাসপাতালকে জরিমানা কমিশনের, কোভিড-ক্রাইমে ফের অভিযুক্ত ডিসান

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন