যেথায় যা, সেথায় তা। এই বাকধারায় বিশ্বাসী তাই অন্য়দের মতো সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে থিমের স্রোতে গা ভাসাননি ওরা। জেলার গর্বের বিষয়কেই হাতিয়ার করেছেন দুর্গা আরাধনার ভাবনা রূপে। এবার পূর্ব বর্ধমান আলমগঞ্জ বারোয়ারির থিম 'কলসি ভরা সোনালি ফসল।'

দুর্গতিনাশিনী এখানে সাক্ষাৎ অন্নপূর্ণা। তাঁর আশীর্বাদেই জেলায় সোনালি শস্য়ের সমাহার। তাই অন্য কিছু ভেবে আলমগঞ্জ বারোয়ারির পুজোয় কলসি ভরা সোনালি ফসলকেই অগ্রাধিকার দেন পুজো কমিটির সদস্যরা। ভাবনাকার গৌরাঙ্গ কুইলা এই থিমের কথা বলতেই রাজি হয়ে যান কমিটির সদস্যরা। তবে শুধু থিম মেকার নন, এই পুজোয় একাধারে ভাবনা, মণ্ডপ ও প্রতিমা শিল্পী একজনই, তিনি শিল্পী গৌরাঙ্গ কুইলা। পুজো কমিটির ধারণা, সোনালি ফসলেই বাজিমাত করবে তাঁদের পুজো।

নচিকেতার গানই ভাবনা, মালদা দিলীপ স্মৃতি সংঘে এবার থিম বৃদ্ধাশ্রম

ক্যানসার-কে হারিয়েছেন, এখন অসুরদলনী রূপ পাচ্ছে তাঁরই হাতে, অনুপ্রেরণার আরেক নাম অর্পণ

ফেলে আসা দিনগুলিতে ফিরিয়ে নিয়ে যাবে জলপাইগুড়ির পাতকাটা কলোনির পুজো

তেল-কালিমাখা হাতে স্বপ্নের ক্যানভাসে, রং ধরান মোটর মেকানিক অমর পাল

পূর্ব বর্ধমানে আলমগঞ্জ টেলিফোন এক্সচেঞ্জের কাছে প্রতিবারই দুর্গাপুজো ঘিরে শ্রেষ্ঠত্বের প্রমাণ দেয় আলমগঞ্জ বারোয়ারি। ইতিমধ্য়েই মণ্ডপ দিয়ে শুরু হয়েছে দেবীর আগমনের দিন গোনা। কাশফুলের বন জানান দিচ্ছে, আর মাত্র সপ্তাহ দুয়ের অপেক্ষা। তারপরই কৈলাসের ঘরণী পা দেবেন মর্ত্য়লোকে।  ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে কেনাকাটির কাজ। দেবীকে স্বাগত জানাতে সোলালি ফসল বুনছে আলমগঞ্জ।