Asianet News BanglaAsianet News Bangla

Black Panther: বক্সা ব্যাঘ্রপ্রকল্পে ক্যামেরাবন্দি হল ব্ল্যাক প্যান্থার, খুশির হাওয়া বন দফতরে

বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিলল ব্ল্যাক প্যান্থারের। জানা গিয়েছে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের সংরক্ষিত বনাঞ্চলে বনদপ্তরের পক্ষ থেকে বসানো ট্র্যাপ ক্যামেরায় ব্ল‍্যাক প‍্যান্থরের দুটি ছবি ধরা পড়েছে ।

 

Black panthers have been spotted in the forest of the Buxa Tiger Reserve RTB
Author
Kolkata, First Published Nov 14, 2021, 2:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিলল ব্ল্যাক প্যান্থারের (Black panther)। জানা গিয়েছে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের (Buxa Tiger Reserve ) সংরক্ষিত বনাঞ্চলে বনদপ্তরের পক্ষ থেকে বসানো ট্র্যাপ ক্যামেরায় ব্ল‍্যাক প‍্যান্থরের দুটি ছবি ধরা পড়েছে । 

আরও পড়ুন, Malda Murder Case: ভাইয়ের হাতে ভাই খুন মালদহে, কারণ জানতে তদন্তে পুলিশ

 

বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জঙ্গলের পরিবেশের ভারসাম্যতা বজায় রয়েছে জেনে খুশির হাওয়া বক্সা ব্যাঘ্র প্রকল্পের বনাধিকারিক ও বনকর্মীদের মধ্যে।  ট্র‍্যাপ ক্যামেরায় তোলা বনদফতরের ছবি এবং বক্সা বনাঞ্চলের কিছু ভিসুয়াল পিডব্লু-তে দেওয়া আছে। বক্সা ব্যাঘ্রপ্রকল্পের উপ-ক্ষেত্র অধিকর্তা খাসওয়ান বলেন, বক্সা জঙ্গলের বন্যপ্রাণ সমীক্ষা জন্য আমরা নিয়মিতভাবে ট্রাপ ক্যামেরা বসিয়ে থাকি। সেভাবেই ব্ল্যাক প্যান্থারের ছবি উঠেছে। এটা আমাদের কাছে খুবই উৎসাহব্যঞ্জক খবর।গত বছরের শুরুতে জয়ন্তী থেকে কিছুটা মহাকাল এলাকায় জোড়া প্যান্থার দেখতে পেয়েছিলেন একদল পর্যটক। তাঁদের গাইডের দায়িত্ব থাকা এক ব্যাক্তি ওই কালো চিতা দুটির ছবিও তুলেছিলেন। গত জানুয়ারিতে বক্সার জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় বন্দি হয়েছিল কালো চিতাবাঘ।

Black panthers have been spotted in the forest of the Buxa Tiger Reserve RTB

আরও পড়ুন, Satabdi Roy: 'দ্য জঙ্গিপুর ট্রায়াল'-র শুটিংয়ে শতাব্দী, ফের রুপোলি পর্দায় অভিনেত্রী-সাংসদ

২০২০ সালের জানুয়ারিতে দিনের বেলা একটি নয়, একসঙ্গে একজোড়া ব্ল্যাক প্ন্যান্থারের ছবি ক্যামেরাবন্দি করেছিলেন ওই ট্যুরিস্ট গাইড। একদল পর্যটককে নিয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জয়ন্তী থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে মহাকাল পাহাড় থেকে ফিরছিলেন ফরেস্ট গাইড  লেখু মাহাত। হঠাৎই তিনি পাহাড়ের ঢাল বেয়ে এক জোড়া ব্ল্যাক প্যান্থারকে নেমে আসতে দেখেন। বন দফতরের দাবি, ওই ছবি তথ্য থেকেই পরিষ্কার হয় যে, বক্সা পাহাড়ের জনমানবহীন দুর্গম এলাকায় ওই কালো চিতাবাঘদের বসতি রয়েছে।বন দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, আদতে এই প্রাণীগুলি চিতা বাঘই। কিন্তু জিনঘটিত কারণে তাদের গায়ে হলদে রং ফুটে ওঠে না। সাধারণত দিনের আলোয় এই কালো চিতা বাঘেদের সেভাবে দেখাও মেলে না। 

Black panthers have been spotted in the forest of the Buxa Tiger Reserve RTB

আরও পড়ুন, Suvendu Adhikari: 'বহিরাগত সুস্মিতার পর রাজ্যসভায় ফেলেইরিও', বিস্ফোরক শুভেন্দু, ময়দানে কুণাল

উল্লেখ্য, বন দফতরের নথি অনুযায়ী, উত্তরবঙ্গের ৫ টি সংরক্ষিত অভয় অরণ্যে এই ব্ল্যাক প্যান্থারদের অস্তিত্ব রয়েছে। সেগুলি হলো মহানন্দা অভয়ারণ্য, নেওড়াভ্যালি অভয়ারণ্য, গোরুমারা অভয়ারণ্য, জলদাপাড়া জাতীয় উদ্যান এবং বক্সা ব্যাঘ্র প্রকল্প। দীর্ঘ সময় অন্তর এই কালো চিতাদের ছবি ট্র্যাপ ক্যামেরায় ধরাও পড়েছে। কিন্তু একসঙ্গে একজোড়া ব্ল্যাক প্যান্থারের উপস্থিতির প্রমাণ পেয়ে যথেষ্টই উৎসাহিত বন দফতর। যদিও পাহাড় বেয়ে নেমে এসে কয়েক মুহূর্তের মধ্যেই সমতলের জঙ্গলে হারিয়ে যায় দু'টি ব্ল্যাক প্যান্থার।  বক্সা ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর শুভঙ্কর সেনগুপ্ত জানিয়েছেন 'বক্সার পাহাড়ি অঞ্চলের বাসিন্দা ওই কালো চিতাবাঘরা তীব্র শীতের কারণে বছরের ঠিক এই সময়টায় শিকারের সন্ধানে নীচে নেমে আসে। তবে দিনের বেলায় এদের দেখা পাওয়াটা সত্যিই দুষ্কর।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios