Asianet News BanglaAsianet News Bangla

গাড়িতে আর লাগানো যাবে না লাল বা নীল বাতি, নয়া নির্দেশিকা পরিবহন দফতরের

এবার থেকে গাড়িতে লাগাতে হবে মাল্টিকালার বাতির প্যানেল। এছাড়া পরিবহন দফতরের তরফে স্টিকার দেওয়া হবে। সেই স্টিকারও লাগাতে হবে গাড়িতে। 

blue and red beacon can not be used in cars new guidelines of Transportation Department bmm
Author
Kolkata, First Published Jul 24, 2021, 9:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গাড়িতে লাল ও নীল বাতি লাগানো নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্যের পরিবহন দফতর। এখন থেকে আর গাড়িতে লাগানো যাবে না লাল বা নীল বাতি। এবার থেকে গাড়িতে লাগাতে হবে মাল্টিকালার বাতির প্যানেল। এছাড়া পরিবহন দফতরের তরফে স্টিকার দেওয়া হবে। সেই স্টিকারও লাগাতে হবে গাড়িতে। 

আরও পড়ুন- তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে উত্তপ্ত বাসন্তী, চলল গুলি, মৃত ১ মহিলা

ভুয়ো টিকাকাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে দিয়ে শুরু হয়েছিল বিতর্ক। ভুয়ো আইএএস পরিচয় দিয়ে নীল বাতি লাগানো গাড়িতে ঘুরতেন তিনি। তারপর নীল ও লালবাতি লাগানো গাড়িতে দিনের পর দিন ঘোরা একাধিক ভুয়ো আধিকারিকদের খোঁজ মিলেছে এ রাজ্যে। এর জেরে বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয়েছে সরকারকে। আর তারপরই বাতি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য পরিহবহন দফতর। 

blue and red beacon can not be used in cars new guidelines of Transportation Department bmm

 

আরও পড়ুন- বাংলা-বিহার সীমান্তে উদ্ধার মালদহের নিখোঁজ তৃণমূল নেতার মৃতদেহ, CBI তদন্তের দাবি পরিবারের

১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর যান আইনের সংশোধন করা হয়। ২০১৭ সালে কেন্দ্রের পরিবহণ মন্ত্রক সংশোধনী নির্দেশ জারি করে। ওই নির্দেশিকা অনুযায়ী, অনেকেই বাতি ব্যবহারের সুযোগ পান না। সেই বিজ্ঞপ্তিকেই মান্যতা দিল রাজ্য সরকার। নয়া নির্দেশিকায় ১৪টি বিভাগের পদাধিকারীই বাতি লাগানো গাড়ি ব্যবহারের সুবিধা পাবেন। 

আরও পড়ুন- ২-৩ ঘন্টার মধ্য়ে প্রবল বর্ষণ কলকাতায়, টানা বৃষ্টিতে পারদ নেমে স্বস্তি ফিরল শহরে

এখন থেকে গাড়ির মাথায় বাতি ব্যবহার করতে পারবেন রাজ্যের সব মন্ত্রী, প্রতিমন্ত্রী, মুখ্যসচিব, অতিরিক্ত মুখ্য সচিব, প্রধান সচিব, স্বরাষ্ট্রসচিব ও অন্য দফতরের শীর্ষ সচিবরা। এছাড়া ডিভিশনাল কমিশনাররাও নিজ নিজ ক্ষেত্রে গাড়ির মাথায় বাতি ব্যবহার করতে পারবেন। পাশাপাশি বাতি ব্যবহার করতে পারবেন ডিজি, এডিজি, দমকলের ডিজি, আয়কর ও শুল্ক দফতরের কমিশনার, পুলিশের আইজি ও ডিআইজি, জেলাশাসক, পুর কমিশনার, রাজ্য পুলিসের কমিশনার, অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার, ডেপুটি কমিশনার। পাশাপাশি বাতি ব্যবহার করতে পারবেন বিভিন্ন জেলার পুলিশ সুপার, সাব ডিভিশনাল অফিসার ও সাব ডিভিশনাল পুলিশ অফিসার, পুলিশের প্যাট্রোল কার, এসকর্ট গাড়ি এবং দমকল।  

Follow Us:
Download App:
  • android
  • ios