Asianet News BanglaAsianet News Bangla

বেআইনিভাবে চাকরিপ্রাপ্তদের ধরতে জাল বিছাল হাইকোর্ট, সিবিআইকে কড়া নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

বেআইনি ভাবে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের বরখাস্ত করা হবে। এসএসসি নিয়োগ মামলায় এবার আরও কড়া পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট।

Calcutta High Court Abhijit Gangopadhyay asks CBI, SSC to submit lists of Illegal recruitment in West Bengal SSC ANBSS
Author
First Published Sep 21, 2022, 3:12 PM IST

নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় পশ্চিমবঙ্গে নবম এবং দশম শ্রেণির শিক্ষক পদে যাঁদের বেআইনি ভাবে চাকরি দেওয়া হয়েছে, এক সপ্তাহের মধ্যে তাঁদের নামের তালিকা চেয়ে পাঠালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতির দাবি, যে সমস্ত যোগ্য চাকরিপ্রার্থীরা অপেক্ষায় রয়েছেন, নিয়োগ তালিকায় যাদের নাম অপেক্ষারতদের তালিকায় রয়েছে, তাঁদের চাকরি পাইয়ে দিতেই তাঁর এই পদক্ষেপ।

অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘‘গত এপ্রিল মাস থেকে মামলা চলছে, প্রকৃত যোগ্য প্রার্থীরা এখনও চাকরি পাননি। তাঁদের দ্রুত চাকরির ব্যবস্থা করতে হবে।’’ তিনি আরও উল্লেখ করেন, যাঁরা যোগ্য তাঁদের চাকরি দেওয়ার সময় হয়েছে। তার আগে কতজনকে বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে, সেটা জানা দরকার। মেরিট লিস্ট ও ওয়েটিং লিস্ট প্রকাশ করলে বেআইনি নিয়োগ কেন হল, তা বোঝা যাবে।

২১ সেপ্টেম্বর, বুধবার এসএসসি পরীক্ষায় নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। সেই শুনানি চলাকালীন বিচারপতি বেআইনি নিয়োগের তালিকা দাবি করেন স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের কাছে। উভয় সংস্থার কাছেই নবম এবং দশম শ্রেণির শিক্ষক নিয়োগে বেআইনি নিয়োগের তালিকা চেয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, বেআইনি ভাবে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের বরখাস্ত করা হবে। ২৮ সেপ্টেম্বরের মধ্যেই এসএসসি এবং সিবিআইকে এবিষয়ের যাবতীয় রিপোর্ট জমা দেওয়ার আদেশ দিয়েছেন বিচারপতি। তাঁর নির্দেশ অনুযায়ী, এসএসসি পক্ষের আইনজীবী ও মামলাকারীর আইনজীবী একসঙ্গে বসে সম্পূর্ণ তালিকা যাচাই করে দেখবেন। 

এসএসসির নবম ও দশমের শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগের তদন্ত চালাচ্ছে সিবিআই। তাই এই গোয়েন্দা সংস্থার কাছে এই মামলায় বেআইনি নিয়োগ সংক্রান্ত তথ্য চেয়েছেন বিচারপতি। সিবিআইকে জানাতে হবে, তদন্ত করে কতগুলি বেআইনি নিয়োগের হদিশ পাওয়া গেছে। অন্য দিকে, এ সংক্রান্ত সমস্ত তথ্যই থাকার কথা এসএসসির কাছে। নবম এবং দশম শ্রেণির বেআইনি নিয়োগের তালিকা চেয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় স্পষ্ট নির্দেশ দিয়েছেন যে, যেসব প্রার্থীরা যোগ্য না হয়েও চাকরি পেয়ে গিয়েছেন, তাঁদের বরখাস্ত করতে হবে। তারপর প্রকৃত যোগ্য প্রার্থীদের যাতে চাকরি দিতে হবে। সেই উদ্দেশ্যেই এই তালিকা দাখিল করতে বলেছেন তিনি। আগামী বুধবার ২৮ সেপ্টেম্বর এসএসসি নিয়োগ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি হবে।

আরও পড়ুন-
মূর্তি নয়, পটে এঁকে শুরু হয়েছিল বর্ধমান রাজবাড়ির দুর্গাপুজো, আজও দেবীকে বিসর্জন না দেওয়ার রীতি বিরাজমান
রাজধানীতে বীভৎস মৃত্যু! একের পর এক ঘুমন্ত ফুটপাথবাসীকে পিষে দিয়ে চলে গেল দ্রুতগামী ট্রাক
বাংলায় রেকর্ড বৃদ্ধি পেল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, দৈনিক সংক্রমণ হাজারের দোরগোড়ায়

Follow Us:
Download App:
  • android
  • ios