Asianet News BanglaAsianet News Bangla

বাংলায় রেকর্ড বৃদ্ধি পেল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, দৈনিক সংক্রমণ হাজারের দোরগোড়ায়

রাজ্যে এই প্রথমবার আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল প্রায় ৯০০। মঙ্গলবার মোট ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৯৬৫ জন।

West Bengal Dengue cases count Latest news about prone areas ANBSS
Author
First Published Sep 21, 2022, 11:33 AM IST

শিলিগুড়ি থেকে কলকাতা, বাংলার উত্তর থেকে দক্ষিণে ডেঙ্গির দাপট নাজেহাল করে তুলছে সাধারণ মানুষকে। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে রেকর্ড গড়ল ডেঙ্গির দৈনিক আক্রান্তের সংখ্যা। রাজ্যে এই প্রথমবার আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল প্রায় ৯০০। মঙ্গলবার মোট ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৯৬৫ জন। এর আগে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে এত বেশি সংখ্যক মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হননি। সরকারি হাসপাতালগুলিতে এখনও পর্যন্ত ৬০৪ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন বলে জানাচ্ছে রাজ্য সরকারের তথ্য।

কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ২৫টি ওয়ার্ডে সবচেয়ে বেশি বেড়েছে ডেঙ্গির প্রকোপ।  ই এম বাইপাস লাগোয়া অনেকগুলি ওয়ার্ডে ডেঙ্গি বেড়ে চলেছে হু হু করে। কলকাতার ২৫টি ওয়ার্ডে ইতিমধ্যেই চালু হয়েছে ‘ফিভার ক্যাম্প’। স্বাস্থ্যভবনের তরফে জানানো হয়েছে যে, রাজ্যে কোনও বিশেষ জেলা বা ব্লকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেশি কি না, তার দিকে বিশেষ নজর রাখা হচ্ছে প্রশাসনের তরফে। 

বেশি ডেঙ্গি আক্রান্ত জায়গাগুলি চিহ্নিত করে রোগ সংক্রমণের কারণ বোঝার চেষ্টা করা হচ্ছে। এই এলাকাগুলিতে আক্রান্তের সংখ্যা দিন দিন কেন বাড়ছে, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলেও জানা গিয়েছে। ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তৎপরতার সঙ্গে কাজে নেমেছে কলকাতা পুরসভা। দক্ষিণ কলকাতার টালিনালা এলাকায় মশার লার্ভার উৎস খুঁজতে ড্রোন ওড়ানো ব্যবস্থা করা হয়েছিল। সোমবার টালিনালার উপর ড্রোন উড়তেই দেখা গেছে ছোট ছোট গর্তে জমা জলেই বেড়ে চলেছে মশার লার্ভা। আপাতত এই টালিনালা ও তার সংলগ্ন এলাকাগুলি প্রবল ডেঙ্গিপ্রবণ। 

স্বাস্থ্যভবন সূত্রে জানা গেছে, উত্তর কলকাতার ৬ নম্বর ওয়ার্ডের কাশীপুর রোড, ৬৯ নম্বর ওয়ার্ডের বালিগঞ্জ সার্কুলার রোড, বেলতলা বস্তি, আহিরীপুকুর ফার্স্ট লেন, ৬২ নম্বর ওয়ার্ডের এ কে মহম্মদ সিদ্দিকি লেন, নবাব আবদুল রহমান স্ট্রিট, ৮৩ নম্বর ওয়ার্ডের কালীঘাট রোড, কালী টেম্পল রোড, মহিম হালদার স্ট্রিট, নেপাল ভট্টাচার্য স্ট্রিটও ডেঙ্গিপ্রবণ। শহর বাদ দিলে জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগণা জেলাতে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। সল্টলেক, দক্ষিণ দমদম, টিটাগড়ের পাশাপাশি দেগঙ্গা, বারাসত-১, স্বরূপনগরের মতো গ্রামীণ এলাকাতে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী বলেও জানিয়েছে স্বাস্থ্যভবন। উত্তর ২৪ পরগনার পর দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলিঙেও বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। সাত জেলার ক্রমবর্ধমান সংকট চিন্তা বাড়াচ্ছে প্রশাসন ও স্বাস্থ্য দফতরের।

আরও পড়ুন-
স্বনামধন্যদের সাথে থাকুক অখ্যাত শিল্পীরাও, সমাজচেতনা জাগিয়ে ইয়ং বয়েজ ক্লাবের দুর্গাপুজোয় 'ময়ূরপঙ্খী নৌকা'
মহালয়াতেই নবমী নিশি! ‘মা’ নয়, কুমারী দুর্গা সখী সহযোগে বছরে মাত্র একদিন আসেন বার্নপুরের ধেনুয়া গ্রামে
হাওড়া শহরে ডেঙ্গি বড় বালাই, স্বাস্থ্য ও সাফাই বিভাগের সমস্ত কর্মীদের দুর্গাপুজোর ছুটি বাতিল 

Follow Us:
Download App:
  • android
  • ios