Asianet News BanglaAsianet News Bangla

Mangrove Prize- সুন্দরবনকে বাঁচাতে ফুটবলারদের হাতে ম্যানগ্রোভ বিতরণ

সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা অর্থাৎ হেমনগর, হাটগাছা, সাহেবখালি, লেবুখালী ও ভান্ডারখালির মতো একাধিক জায়গায় ম্যানগ্রোভ নষ্ট হয়ে গিয়েছে। যা নিয়ে ইতিমধ্যে তৎপর হয়েছে রাজ্য সরকার।

Distribution of mangroves in the hands of footballers to save the Sundarbans bpsb
Author
Kolkata, First Published Nov 15, 2021, 2:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাসনাবাদ ও মিনাখাঁর মতো ব্লক গুলি বুলবুল, আম্ফান, ইয়াশের মতো একাধিক ঘূর্ণিঝড় ও ইয়াশ পরবর্তীকালে একাধিক নিম্নচাপের টানা বৃষ্টিতে বিধ্বস্ত হয়েছে। বিস্তীর্ণ এলাকার বাঁধ ভেঙে বা বাঁধ উপচে জল ঢুকেছে, যার জেরে বিপর্যস্ত হয়েছে জনজীবন। তবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ। 

সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা অর্থাৎ হেমনগর, হাটগাছা, সাহেবখালি, লেবুখালী ও ভান্ডারখালির মতো একাধিক জায়গায় ম্যানগ্রোভ নষ্ট হয়ে গিয়েছে। যা নিয়ে ইতিমধ্যে তৎপর হয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যে নবান্নের নির্দেশে একাধিক জায়গায় ম্যানগ্রোভ লাগানোর কাজ চলছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে বসিরহাট মহকুমার সুন্দরবনের বিভিন্ন দ্বীপে প্রায় আড়াই কোটি ম্যানগ্রোভ বসানো হবে। কারণ সুন্দরবনকে রক্ষা করতে পারে শুধুমাত্র ম‍্যানগ্রোভ। 

Distribution of mangroves in the hands of footballers to save the Sundarbans bpsb

সেই ম‍্যানগ্রোভের গুরুত্ব বোঝাতেই ফুটবলকে বেছে নিল সুন্দরবন। বসিরহাটের সন্দেশখালি দু'নম্বর ব্লকের খুলনা গ্রাম পঞ্চায়েতের হাটগাছা ফুটবল ময়দানে অনুষ্ঠিত বিশ্ব বাংলা ফুটবল টুর্নামেন্টের মঞ্চ থেকে ফুটবলারদের হাতে তুলে দেওয়া হলো সুন্দরবনের প্রাণ ম‍্যানগ্রোভ। হাটগাছা ওয়েলফেয়ার সোসাইটি ও হাটগাছা স্পোর্টস্ অ্যাসোসিয়েশনের পরিচালনায় ডাঃ অসীম সান্যাল স্মৃতি ফুটবল টুর্ণামেন্টের কর্মকর্তারা ১৬ দলীয় ফুটবল প্রতিযোগিতার ম্যান অব দ্যা ম্যাচ, ম্যান অফ দ্যা টুর্নামেন্ট ও সেরা গোলকিপার সহ একাধিক ফুটবলার ও কোচদের হাতে গরান, গেঁওয়া, হেতাল ও ক্যাওড়ার মতো একাধিক ম‍্যানগ্রোভ তুলে দিলেন। 

যেহেতু এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার দলগুলি; অর্থাৎ দক্ষিণ ২৪ পরগণার সোনাখালি, গোসাবা, কুমিরমারির পাশাপাশি বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ ও মিনাখাঁর একাধিক দল এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। তাই সেই এলাকার ফুটবলাররা যাতে এই গাছগুলি পেয়ে নিজেদের এলাকায় গিয়ে রোপণ করতে পারে, সেই বার্তা দেওয়া হয়েছে। 

Distribution of mangroves in the hands of footballers to save the Sundarbans bpsb

পাশাপাশি তরুণ প্রজন্মের ফুটবলারদের ম্যানগ্রোভের কার্যকারিতা নিয়ে অবগত করতে পারে সেজন্য তাদের এই প্রয়াস বলে জানালেন খুলনা গ্রাম পঞ্চায়েতের প্রধান সত‍্যজ‍্যোতি সান্যাল। মানগ্রোভ পেয়ে ফুটবলাররা জানান, ফুটবল খেলতে এসে সুন্দরবনের ম্যানগ্রোভ পেয়ে তারা যথেষ্টই খুশি।  কারন সুন্দরবনের এই ফুটবলাররাই জানে একমাত্র ম‍্যানগ্রোভই পারে সুন্দরবনকে বাঁচাতে।

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘূর্ণিঝড় আমফানের পর গোটা সুন্দরবন এলাকা জুড়ে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর নির্দেশ দিয়েছিলেন। সেই মোতাবেক সুন্দরবনের ১৩টি ব্লক জুড়ে সব এলাকাতেই ম্যানগ্রোভ লাগানো হয়েছিল নদীর পাড়ে। জেলা প্রশাসন জানিয়েছে যেখানে যেখানে ম্যানগ্রোভ লাগানো হয়েছে সেখানে নদী বাঁধে ভাঙন হয়নি ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে। ফলে আরও একবার প্রমানিত হল ম্যানগ্রোভ সুন্দরবনের নদীবাঁধের ভাঙন রক্ষা করতে সক্ষম। আর সেই কারণে এবারও গোটা সুন্দরবন এলাকা জুড়ে আরও ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios