Asianet News BanglaAsianet News Bangla

Fact Check: ইডেনে স্বামী বিবেকানন্দের ক্রিকেট, বিজেপি নেতার পোস্ট ঘিরে বিতর্ক - জানুন আসল সত্য

ইডেন গার্ডেন্সে স্বামী বিবেকানন্দের ( Swami Vivekananda) ক্রিকেট খেলার ছবি বলে, একটি ছবি পোস্ট করেছেন বিজেপি (BJP) নেতা জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। ছবিটি কি সত্যিকারের, উঠছে প্রশ্ন। 
 

Fact Check: Did Swami Vivekanand play cricket, BJP Jitendra Tiwari sparks Controversy ALB
Author
Kolkata, First Published Nov 29, 2021, 10:32 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্বামী বিবেকানন্দ ( Swami Vivekananda) একবার ফুটবল নিয়ে একটি মন্তব্য করেছিলেন। পরবর্তীকালে সেই মন্তব্য বিখ্যাত হয়েছে। স্বামীজি বলেছিলেন, 'হে আমার যুবক বন্ধুগণ, তোমরা সবল হও - তোমাদের নিকট ইহাই আমার বক্তব্য। গীতাপাঠ অপেক্ষা ফুটবল খেলিলে তোমরা স্বর্গের আরও নিকটবর্তী হইবে।' কিন্তু, তিনি কি কখনও ক্রিকেট খেলেছিলেন? হঠাৎ এই প্রশ্ন উঠছে কেন? কারণ, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় স্বামী বিবোনন্দের একটি ক্রিকেট খেলার ছবি ভাইরাল হয়েছে। যা থেকে উসকে উঠেছে বিতর্ক। 

২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে, চূড়ান্ত নাটকীয় পরিস্থিতির মধ্য়ে দল বদল করেছিলেন আসানসোলের (Asansol) প্রাক্তন তৃণমূল নেতা (TMC) জিতেন্দ্র তিওয়ারি (Jitendra Tiwari)। প্রথমে, একবার নিজে দল বদলের কথা ঘোষণা করে দেন। কিন্তু, বিজেপির (BJP) পক্ষ থেকে তাঁকে দলে নেওয়া হয়নি। ক্ষমা চেয়ে আবার তৃণমূলে ফিরে আসেন। কিন্তু, ছেড়ে যাওয়া জায়গাটি আর পেরত পাননি। তারপর আবার বাবুল সুপ্রিয়-র সঙ্গে বিরোধি মিটিয়ে বিজেপি-তে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছিলেন। সেই জিতেন্দ্র তিওয়ারিই সম্প্রতি স্বামীজির ক্রিকেট খেলার ছবিটি পোস্ট করেছেন। 

আরও পড়ুন- Maha Ashtami- প্রথম কুমারী হিসেবে ক্ষিরভবানীর মন্দিরে এক মুসলিম মেয়েকে দুর্গা রূপে পুজো করেছিলেন স্বামীজী

আরও পড়ুন - Sister Nivedita- ছিলেন মার্গারেট হয়ে উঠলেন নিবেদিতা কার অনুপ্রেরণায় জীবন বদলেছিল সিস্টার নিবেদিতার

আরও পড়ুন - Durga Puja 2021: করোনা আবহে এবার ভক্তশূন্য বেলুড় মঠে নেই আড়ম্বর কেবল বিধি মেনে সম্পন্ন হল কুমারী পুজো

সাদা-কালো ছবিটি যে অনেকদিনের পুরোনো, তা ছবির মান দেখেই বোঝা যাচ্ছে। সেখানে বিবেকানন্দ ওরফে নরেন্দ্রনাথ দত্তকে (Narendranath Dutta) দেখা আপাত দৃষ্টিতে বাঁহাতে বল করতে দেখা যাচ্ছে, সম্ভবত স্পিন বল। জিতেন্দ্রর পোস্ট করা ছবিটির উপরে বাংলায় লেখা রয়েছে, '১৮৮৪ সাল, ইডেন গার্ডেন্স। ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে বল করছেন নরেন্দ্রনাথ দত্ত (স্বামী বিবেকানন্দ)। একটি দুর্লভ ছবি'। সঙ্গের ক্যাপশনে, প্রতিপক্ষ তথা নিজের আগের দল তৃণমূল কংগ্রেসকে একহাত নিয়ে ইংরাজি হরফে জিতেন্দ্র লেখেন 'হি নেভার সেইড, খেলা হবে', অর্থাৎ, 'তিনি কখনও বলেননি খেলা হবে'। 

বিবেকানন্দ যে কখনও খেলা হবে বলেননি, তাই নিয়ে বিতর্ক না থাকলেও, খোদ ছবিটি স্বামী বিবেকানন্দের ক্রিকেট খেলার ছবি কি না, তাই নিয়েই বিতর্ক মাথা চাড়া দিয়েছে। ইডেন গার্ডেন্স স্টেডিয়ামটি তৈরি হয়েছিল ১৮৬৪ সালে। ১৮৮৪ সালে, তাঁর বাবার মৃত্যুর পরে সন্ন্যাস নিয়েছিলেন নরেন্দ্রনাথ দত্ত। আর তিনি কলকাতার টাউন ক্লাবের সদস্যও ছিলেন। ইতিহাস বলছে, ১৮৮০-র দশকে কোনও এক সময়ে, তখনকার ইডেনের মালিক ক্যালকাটা ক্রিকেট ক্লাবের সঙ্গে কলকাতার টাউন ক্লাবের একটি ক্রিকেট ম্যাচ হয়েছিল। আর সেই ম্যাচে ৭টি উইকেট নিয়েছিলেন নরেন্দ্রনাথ দত্ত। তাহলে কি এটাই সেই দুর্লভ ম্য়াচের ছবি?

এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে ছবিটি গুগল সার্চ ইঞ্জিনে রিভার্স ফটো সার্চ করে কিন্তু, অন্য একটি ছবি পাওয়া গিয়েছে। ছবিটির সঙ্গে বিবেকানন্দের ক্রিকেট খেলার ছবি বলে দাবি করা ছবিটিকে তুলনা করলে বোঝা যাচ্ছে, বিবেকানন্দের ছবিটি ভুয়ো। গুগল যে ছবিটি দিচ্ছে, সেটি ইয়র্কশায়ার তথা ইংল্যান্ডের পেশাদার ক্রিকেটার হেডলি ভেরিটির (Hedley Verity)। ১৯৩০ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত খেলেছিলেন তিনি। ১৯৩২ সালের ১২ জুলাই নটিংহামশায়ারের বিরুদ্ধে মাত্র ১০ রান দিয়ে ১০ উইকেট নিয়েছিলেন। ছবিটি সেই ম্যাচের। বিবেকানন্দের বলে দাবি করা ছবিটি, যে এই ছবিটির উপরই বিবেকানন্দের মুখ বসিয়ে তৈরি করা, তা বুঝতে বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। 

Fact Check: Did Swami Vivekanand play cricket, BJP Jitendra Tiwari sparks Controversy ALB

জিতেন্দ্র তিওয়ারির পোস্ট এবং আসল ছবিটি 

তাহলে জিতেন্দ্রর দাবিটি কি ভুয়ো? বিবেকানন্দ খেলা হবে কোনওদিন বলেননি, এটাও সত্যি। টাউন ক্লাবের হয়ে ইডেন গার্ডেন্সে ১৮৮৪ সাল নাগাদ তিনি ক্রিকেট খেলেছিলেন, সেটাই সত্যি। তবে ছবিটি কোনওভাবেই নরেন্দ্রনাথ দত্ত বা বিবেকানন্দের নয়। কাজেই এই দাবিটি আংশিক সত্য বলা যেতে পারে।  

Follow Us:
Download App:
  • android
  • ios