Asianet News BanglaAsianet News Bangla

KaliPuja 2021-বিমলম্বা মন্দিরের আদলে বিগ বাজেটের ৯০ ফুটের কালীপুজো মন্ডপ

পুজোর মোট বাজেট প্রায় ৪২ লক্ষ টাকা। ভিড় এড়াতে মন্দিরের চারিদিকে সিঁড়ি রাখা হয়েছে। 

KaliPuja 2021-90 feet Big budget Kalipujo mandapa in the shape of Bimalamba temple bpsb
Author
Kolkata, First Published Oct 31, 2021, 6:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৫১ পীঠের বিমলম্বা মন্দিরের (Bimalamba temple) আদলে বিগ বাজেটের বৃহদাকার ৯০ ফুটের (90 feet) ফুটের কালীপুজোর মন্ডপ। কালী পূজা উপলক্ষ্যে এবার মুর্শিদাবাদের জিয়াগঞ্জ শহরে দেবীর ৫১ পীঠের অন্যতম পুরীর বিমলম্বা মন্দিরের আদলে বিশাল আকার বিগ বাজেটের (Big budget Kalipujo) প্রায় ৯০ ফুট লম্বার মণ্ডপ তৈরিকে কেন্দ্র করে জমে উঠছে এলাকা। মহামারীর জেরে গত দু’বছর  জিয়াগঞ্জের বেশিরভাগ উদ্যোক্তা এইভাবে পূজার আয়োজন করতে পারিনি। তাই এবার এই বিশেষ আয়োজন।

সরকারি স্বাস্থ্যবিধি মেনে ও আদালতের নির্দেশকে মান্যতা দিয়েই বাগডহর সর্বজনীন বৃহদাকার শ্যামা পূজাটি  হচ্ছে। জিয়াগঞ্জ শহর ছাড়াও জেলার বিভিন্ন প্রান্তের মানুষ পার্শ্ববর্তী গ্রামাঞ্চলের বাসিন্দারা সারাবছর ধরে বাগডহর সর্বজনীন শ্যামাপুজোর দিকে তাকিয়ে রয়েছে। প্রায় ২০ বছর ধরে প্রতিমা, মণ্ডপ ও আলোকসজ্জার বৈশিষ্ট্য ও অভিনবত্ব দর্শনার্থীদের আকর্ষণ করে আসছে। করোনাকালেও সরকারি স্বাস্থ্যবিধি মেনে বাগডহর শ্যামাপুজো কমিটি বিগ বাজেটের পুজো করছে। 

৯০ ফুট লম্বা ও ৪০ ফুট চওড়া জায়গা জুড়ে ওড়িশার পুরীর বিমলম্বা বা মা বিমলা মন্দিরের আদলে মণ্ডপ তৈরি হচ্ছে। এটি ৫১ পীঠের অন্যতম পীঠ বা শক্তিপীঠ। মূল মন্দিরের সামনেই থাকছে ৭০ ফুট লম্বা এবং ৪০ ফুট চওড়া নাটমন্দির। গোটা মণ্ডপের ভিতরে ও বাইরে থার্মোকল ও জরির কাজ থাকছে। সমস্ত নাটমন্দির জুড়ে ঝুলবে ঝাড়বাতি। মণ্ডপের মাঠে ঢোকার মুখেই কলিঙ্গ গেট থাকবে। কলিঙ্গ গেট পেরিয়ে মণ্ডপের নাটমন্দিরে প্রবেশ করতে হবে। 

KaliPuja 2021-90 feet Big budget Kalipujo mandapa in the shape of Bimalamba temple bpsb

পুজোর মোট বাজেট প্রায় ৪২ লক্ষ টাকা। ভিড় এড়াতে মন্দিরের চারিদিকে সিঁড়ি রাখা হয়েছে। চারিদিক দিকেই দর্শনার্থীরা মণ্ডপে প্রবেশ করতে পারবেন। নাটমন্দিরের পিছনে মূল মন্দিরের উচ্চতা ৫৫ ফুট। মূল মন্দিরে ১১ ফুট উচ্চতার মা বিমলা অবস্থান করবেন। মণ্ডপের বাঁদিকে পাহাড়ের উপরে ১০ ফুট উচ্চতার ধ্যানমগ্ন শিব অবস্থান করবেন। 

পুজোর প্রধান উদ্যোক্তা দেবাশিস সরকার বলেন, ঘরে বসে মানুষকে ভ্রমণের স্বাদ দিতে প্রতি বছর কোনও না কোনও তীর্থস্থান বা স্থাপত্য নিদর্শনকে মণ্ডপ সজ্জার মাধ্যমে তুলে ধরা হয়। এবছর মা বিমলা মন্দিরকে মণ্ডপ সজ্জার মাধ্যমে তুলে ধরা হবে। মণ্ডপের পাশাপাশি আলোকসজ্জায় চমক থাকবে"।

বাংলার উন্নয়ন নিয়ে মোদীর সঙ্গে কথা অধীর চৌধুরির, নতুন স্থল বন্দর তৈরির প্রস্তাব

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

উল্লেখ্য, কালীপুজো মানেই প্রদীপের সজ্জা, আলোর রোশনাই আর বাজির শব্দ। এই একটা দিন ছোট-বড় সকলেই সকল দুঃখ ভুলে আনন্দে মেতে ওঠেন। মা কালী যেমন পুজিত হন বাঙালি ঘরে, তেমনই অবাঙালি পরিবারগুলিতে পালিত হয় দিওয়ালি। সেখানে পুজিত হন ধনদেবী। 

এমনকী, বহু বাঙালি পরিবারও এই দিন লক্ষ্মী দেবীর পুজো হয়ে থাকে। তবে, করোনা অতিমারীর প্রকোপে এই বছরও দুর্গাপুজো কেটেছে কিছুটা আশঙ্কায়। কালী পুজো অবধি ঠিক কী অবস্থা থাকবে না নিয়ে কিছুটা ভয় থেকেই যাচ্ছে। তাও সকলেই প্রস্তুতি নিচ্ছে সতর্কতা মেনে।

Follow Us:
Download App:
  • android
  • ios