Asianet News BanglaAsianet News Bangla

KMC Election: বাবা ছিলেন দাপুটে বাম নেতা ক্ষিতি গোস্বামী এবার তাঁর মেয়েই পুরভোটে লড়বেন তৃণমূলের টিকিটে

পুরভোটের প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস।  তবে এবার তৃণমূলের প্রার্থী বাছাইয়ে রয়েছে বেশ কিছু চমক। বামফ্রন্টের আমলে ক্ষিতি গোস্বামী ছিলেন একজন গুরুত্বপূর্ণ বাম নেতা। পুরভোটে তাঁর মেয়ে বসুন্ধরা গোস্বামীকে টিকিট দিল তৃণমূল। ৯৬ নম্বর ওয়ার্ড থেকে তৃণমূলের হয়ে ভোটে লড়তে দেখা যাবে বসুন্ধরাকে। 
 

Khiti Goswamis daughter is in tmc candidate list in kmc election
Author
Kolkata, First Published Nov 27, 2021, 3:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৯শে ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট (Municipal Election)। শুক্রবার সন্ধ্যার পর ১৪৪টি আসনে নিজেদের প্রার্থী তালিকা ও ঘোষণা করেছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (TMC)। তবে তৃণমূলের প্রার্থী (TMC Candidate) তালিকা ঘোষণার পর থেকেই শুরু হয়েছে একের পর এক জল্পনা। কারণ আগের পুরভোটের প্রার্থী (Municipal EElection Candidate) থেকে একাধিক নামকে বাদ দিয়েছে তৃণমূল সেই জায়গায় স্থান দেওয়া হয়েছে বেশ কিছু নতুন মুখকে।  সেই সঙ্গে এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে একাধিক হেভিওয়েট নেতা মন্ত্রীদের আত্মীয় পরিজনের নাম। পাশাপাশি এবারের প্রার্থী বাছাইয়ে একটি বড় চমক রেখেছে তৃণমূল। প্রয়াত বাম নেতা ক্ষিতি গোস্বামীর (Khiti Goswami) কন্যা বসুন্ধরা গোস্বামীকে (Basundhara Goswami) টিকিট দিয়েছে তৃণমূল কংগ্রেস। ৯৬ নং ওয়ার্ড থেকে মমতা বাহিনীর হয়ে লড়াই করবে বসুন্ধরা (Basundhara Goswami)।  মহিলাদের জন্য সংরক্ষিত ওই ওয়ার্ডে তৃণমূলের প্রার্থী হিসাবে বামনেতা ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী ক্ষিতি গোস্বামীর (Khiti Goswami) মেয়েকেই বেছে নিয়েছে তৃণমূল (TMC)। 

পেশায় মনস্তত্ত্ববিদ হয়ে ও জাগো বাংলায় সম্পাদকীয় লিখতেন বসুন্ধরা গোস্বামী (Basundhara Goswami)। ২০১৭ সাল থেকেই তিনি প্রায় তৃণমূলের সঙ্গে কাজ করছেন বলা চলে। সম্প্রতি কিছুদিন আগে ত্রিপুরার জনসংযোগে দেখা গেছিল বসুন্ধরাকে (Basundhara Goswami)। ত্রিপুরার ময়দানে ব্রাত্য বসুর (Bratya Basu) সাথে হাজির হয়েছিলেন তিনি। সম্প্রতি ত্রিপুরাতেও পুরসভার ভোট হয়েছে সেখানেই এক সময়ের বাম সরকারের মন্ত্রীর মেয়ে বসুন্ধরা গোস্বামীকে (Basundhara Goswami) নিয়ে এসেছিল তৃণমূল (TMC)। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, ত্রিপুরায় নিজেদের বিরোধী প্রতিপক্ষ হিসাবে গড়ে তুলতে তৎপর তৃণমূল। সেক্ষেত্রে বাংলায় সরকার চালানো বাম নেতার মেয়েকে নিজেদের পাশে পাওয়ায় ত্রিপুরার বাম সমর্থনকে নিজেদের দিকে টানতে সক্ষম হতে পারে ঘাসফুল শিবির। যদিও এই প্রসঙ্গে, ব্রাত্য বসু (Bratya Basu) জানিয়েছিলেন যে, 'বাংলার বামেদের সঙ্গে ত্রিপুরার বামদের একটা পার্থ্যক্য আছে।'

আরও পড়ুন- TMC List: 'শুধু হাততালিই দিয়ে যাও'- পুরভোটে তৃণমূলের প্রার্থী তালিকা নিয়ে অভিমানের সুরে শোভনদেব পুত্র সায়নদেব

তবে এই মুহূর্তে সব আলোচনার ঊর্দ্ধে যে বিষয়টা উঠে এসেছে তা হল বাম নেতার মেয়ে হয়েও তৃণমূলের টিকিটে লড়বেন বসুন্ধরা গোস্বামী (Basundhara Goswami)। কেউ কেউ প্রশ্ন তুলেছেন বাম আদর্শের সঙ্গে কি মিল খুঁজে পেয়েছেন বসুন্ধরা? তবে প্রসঙ্গত উল্লেখ্য, একসময় প্রয়াত বাম নেতা অনিল বিশ্বাসের কন্যা অজন্তা বিশ্বাস ও মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হয়ে কলম ধরেছিলেন। আর সেইসময় অজন্তার সমর্থনে এগিয়ে আসেন বসুন্ধরা (Basundhara Goswami)। তৃণমূলের মুখপত্রে লেখেন, 'এটা তো বাস্তব যে বর্তমানে বাংলার রাজনীতিতে নারীশক্তি নিয়ে কোনো লেখা হলে তা মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)  ছাড়া কখনওই সম্পূর্ণ হতে পারে না। অজন্তা এটা লিখে কোনও ভুল করেননি।' সুতরাং বাম নেতার কন্যা হয়েই নিজের রাজনৈতিক মতাদর্শের ইঙ্গিত জানিয়ে দিয়েছিলেন বসুন্ধরা। এবার কলকাতা পুরভোটের প্রার্থী (Kolkata Municipal Election Candidate) তালিকা প্রকাশিত হতেই প্রমাণিত হল যে তৃণমূলের কাছের মানুষ হয়ে উঠেছেন ক্ষিতি কন্যা। 


আরও পড়ুন- KMC Polls 2021: পুরভোটে নিজের ওয়ার্ডে ভ্রাতৃবধূ কাজরীকে প্রার্থী করলেন মমতা, ৭৩-এ তাঁকিয়ে তৃণমূল

আরও পড়ুন- TMC List: পুরভোটে প্রার্থীদের তালিকা প্রকাশ তৃণমূলের, প্রতিদ্বন্দ্বিতায় ছয় বিধায়ক

 

Follow Us:
Download App:
  • android
  • ios