Asianet News BanglaAsianet News Bangla

এটিএম জালিয়াতির পর্দা ফাঁস, গ্রেফতার জামতাড়া গ্যাংয়ের কলকাতা অপারেটর

এবার গ্রেফতার করা হল জামতাড়া গ্যাংয়ের কলকাতার অপারেটরকে। অভিযুক্তের নাম রাজু রায়। বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ তাকে গ্রেফতার করেছে। 

Kolkata operator of Jamtara gang arrests by bidhannagar cyber crime bmm
Author
Kolkata, First Published Jul 27, 2021, 6:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মে মাসে প্রতারণার শিকার হয়ে বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছিলেন বাগুইআটির বাসিন্দা এক বৃদ্ধ। তাঁর অভিযোগের ভিত্তিতেই রাজেশ কুমার মণ্ডলকে গ্রেফতার করেছিল পুলিশ। তারপরই তাকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে জামতাড়া গ্যাংয়ের যোগ পান তদন্তকারীরা। সেই তথ্যের ভিত্তিতেই এবার গ্রেফতার করা হল জামতাড়া গ্যাংয়ের কলকাতার অপারেটরকে। অভিযুক্তের নাম রাজু রায়। বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ তাকে গ্রেফতার করেছে। 

আরও পড়ুন- ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৫০ টাকা, ভাড়া না বাড়ালে ধর্মঘটের হুঁশিয়ারি সংগঠনের

বাগুইআটির বাসিন্দা বাহাত্তর বছর বয়সী রমাপ্রসাদ চক্রবর্তীকে ২৩ মে সকালে কুণাল সরকার নামে এক ব্যক্তি ফোন করেছিল। বৃদ্ধের অভিযোগ, কুণাল নিজেকে একটি রাষ্ট্রীয় ব্যাংকের ম্যানেজার হিসেবে পরিচয় দেয়। বৃদ্ধকে কেওয়াইসি আপডেট করতে বলেছিল। কিন্তু, জালিয়াতির বিষয়ে তৎপর হওয়ায় বৃদ্ধ প্রথমে ফোনটি কেটে দিয়েছিলেন। তার কিছুক্ষণ পরই একটি মেসেজ আসে তাঁর ফোনে। তাতেই বুঝতে পারেন তাঁর অ্যাকাউন্ট থেকে ৫ হাজার ২৫ টাকা ডেবিট হয়ে গিয়েছে। টাকা ডেবিট হওয়ার কারণ জানতে ব্যাংক ম্যানেজার হিসেবে পরিচয় দেওয়া কুণাল সরকারকে ফোন করেন। আর সেই সময় তাকে নিজের ডেবিট কার্ড নম্বর এবং একটি ওটিপি বলে দেন। পর মুহূর্তেই ব্যাংক থেকে ৩ লক্ষ ৪৯ হাজার ৫০০ টাকা উধাও হয়ে যায়। তবে এরপর আর কুণালকে ফোনে পাননি তিনি। প্রতারিত হয়েছেন বুঝতে পেরেই ২৪ মে বিধাননগর সাইবার ক্রাইমের দারস্থ হন।

Kolkata operator of Jamtara gang arrests by bidhannagar cyber crime bmm

 

আরও পড়ুন- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের বকেয়া নিয়েই কি আলোচনা

ঘটনার তদন্ত শুরু করে বিধাননগর সাইবার ক্রাইম শাখা। এরপর গোপন সূত্র থেকে খবর পেয়ে ২৪ জুলাই রাতে আসানসোল থেকে ঝাড়খণ্ডের বাসিন্দা রাজেশকে গ্রেফতার করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদের মাধ্যমেই জামতাড়া গ্যাংয়ের যোগ পান তদন্তকারীরা। নিজের নাম পরিবর্তন করে রাজেশই বাগুইআটির ওই বৃদ্ধকে ফোন করেছিল বলে জানা গিয়েছে। এরপর গতকাল কালীঘাট এলাকা থেকে এই গ্যাংয়ের কলকাতা অপারেটর রাজুকে গ্রেফতার করে পুলিশ। ওই বৃদ্ধের অ্যাকাউন্ট থেকে টাকা যে অ্যাকাউন্টে ঢুকেছিল তার পাসবুক, বেশকিছু এটিএম কার্ড, স্মার্টফোন, পুরোনো দিনের ফোন বাজেয়াপ্ত করেছে পুলিশ। 

আরও পড়ুন- ত্রিপুরায় গৃহবন্দি 'পিকে'র দল, উদ্ধারে বাংলা থেকে তিন বিশ্বস্ত সৈনিক পাঠালেন মমতা

পুলিশ সূত্রে খবর, রাজু কলকাতার ব্যাংক প্রতারণা চক্রটিকে চালনা করত। এর আগে এই গ্যাংয়ের ৪০জনের বেশি সদস্যকে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। এই গ্যাংয়ের বাকি সদস্যদের খোঁজে তল্লাশি চালাচ্ছেন তদন্তকারীরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios