এবার দেড় মিনিট ছাড়া ছাড়াই পাওয়া যাবে মেট্রো, বড়দিনে কলকাতাবাসীকে বড় উপহার সরকারের

| Dec 09 2022, 02:04 AM IST

METRO

সংক্ষিপ্ত

কলকাতা মেট্রোয় নয়া বদল। এবার দেড় মিনিট ছাড়া ছাড়াই পাওয়া যাবে মেট্রো। অত্যাধুনিক সিগন্যালিং সিস্টেম ব্যবহার করে কলকাতা বাসীকে এমন পরিষেবা দেবার পরিকল্পনা করছে মেট্রোভবন।

কলকাতা মেট্রোয় নয়া বদল। এবার দেড় মিনিট ছাড়া ছাড়াই পাওয়া যাবে মেট্রো। অত্যাধুনিক সিগন্যালিং সিস্টেম ব্যবহার করে কলকাতা বাসীকে এমন পরিষেবা দেবার পরিকল্পনা করছে মেট্রোভবন। এমনকি মাত্র যাত্রা আরও আরামদায়ক করতে মেট্রো স্টেশনে ফ্রি ওয়াই ফাই দেবার ব্যবস্থাও করেছে কলকাতা মেট্রো পরিবহন সংস্থা। ইতিমধ্যেই ইস্ট–ওয়েস্ট মেট্রোতে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে। এবার বাকি মেট্রোগুলিতেও চালু হবে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম (সিবিটিসি)।যার ফলে দেড় মিনিট ছাড়া ছাড়াই পাওয়া যাবে ট্রেন। কিন্তু যাতে কোনোরকম কোনো দুর্ঘটনা না ঘটে তার ব্যবস্থা নিতেও তৎপর মেট্রোরেল। জানা গেছে দেড় মিনিট ছাড়া ছাড়া ট্রেন পাওয়া গেলেও ট্রেন গুলি নিজেদের মধ্যে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই ছুটবে যাতে কোনো দুর্ঘটনার কবলে পড়তে না হয় ট্রেনগুলিকে।

মেট্রো সূত্রে খবর ইস্ট–ওয়েস্ট, জোকা–ধর্মতলা, নিউ গড়িয়া–এয়ারপোর্ট অর্থাৎ যেসব রুটগুলি চালুর পথে সেখানে অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা চালু করা হবে শিগ্রই । বাকি মেট্রো রুটগুলিতেও নেওয়া হবে একই ব্যবস্থ।এর ফলে একদিকে যাত্রী সংখ্যা যেমন বাড়বে অন্যদিকে মুহূর্তে মানুষজনও গন্তব্যে পৌঁছে যাবে। তাই এখন থেকেই সেই প্রক্রিয়া কার্যকর করার যাবতীয় কাজকর্ম শুরু করা হচ্ছে ।

Subscribe to get breaking news alerts

জানা গেছে এই নয়া সিগন্যালিং প্রযুক্তিতে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেকাংশে কমবে । ইস্ট–ওয়েস্ট মেট্রোয় ‘কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম’ (সিবিটিসি) বসানো হয়েছে। এখন যেমন ব্যস্ত সময়েই শুধু পাঁচ মিনিট অন্তর মেট্রো চলে। সেটাই আনা হবে কমিয়ে। তবে এই নয়া পদ্ধতি কার্যকর করতে সময় লাগবে অনেক।