বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, কলকাতায় কি বৃষ্টি হবে? আবহাওয়ার রিপোর্ট দিল আলিপুর

| Dec 05 2022, 07:29 PM IST

Image of Kolkata Morning weather

সংক্ষিপ্ত

দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে তামিলনাডু, পন্ডিচেরি এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে।

কলকাতায় কমেছে তাপমাত্রার পারদ। গত দুদিন ধরেই শহর জুড়ে বেশ ঠান্ডার আমেজ রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আপাতত শীতের আমেজ থাকছে বৃহস্পতিবার পর্যন্ত। এর মধ্যে সামান্য তাপমাত্রা আরো কমতে পারে। উত্তর পশ্চিমের শীতল হাওয়া থাকবে। দু এক দিনে সেই শীতল হওয়ার পরিমাণ বাড়তে পারে। জানা গিয়েছে শুক্রবার থেকে দু-তিন দিনের জন্য তাপমাত্রা কিছুটা উর্ধ্বমুখী হতে পারে। শীতের আমেজ কমতে পারে রাজ্যে।

অন্যদিকে, দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে তামিলনাডু, পন্ডিচেরি এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। এই ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে কিছু জলীয় বাষ্প ঢুকে পড়তে পারে রাজ্যে। এর ফলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। এর ফলেই রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বাংলায়। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই রাজ্যে।

Subscribe to get breaking news alerts

আগামী সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা থাকলেও আগামী ২ থেকে ৩ দিন আবহাওয়ার বড়সড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে। শীতের আমেজ যেভাবে বজায় রয়েছে সেভাবেই থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গের আবহাওয়াতেও তেমন কোনও পরিবর্তন দেখা যাবে না বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। উত্তরবঙ্গে পারদের নিম্নমুখী যাত্রা অব্যাহত। হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচদিন মূলত শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। থমকে থাকা উত্তর পশ্চিমের ধেয়ে আসা বাতাসে ঠান্ডার দাপট বাড়ছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আগামী ৪-৫ দিন শুষ্ক পরিষ্কার আবহাওয়াই থাকবে। বঙ্গোপসাগর থেকে অত্যধিক পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া প্রবেশ করার দরুন তাপমাত্রা কিছুটা বেড়ে যাচ্ছিল এবং আকাশ মেঘলা হয়ে যাচ্ছিল, তবে, এই পরিস্থিতি বেশিদিন চলবে না বলেই আশা করা যাচ্ছে। ফলে, তাপমাত্রা আবার কমে যাবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি এবং ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সন্ধ্যা ও রাতে হালকা শীতের আমেজ বাড়বে। আগামী সপ্তাহে ফের হাওয়া বদল হতে পারে। এই আবহে ইঙ্গিত মিললেও এখনই কলকাতায় কনকনে ঠান্ডা পড়ার কোনও সম্ভাবনা নেই।