কবে চলবে রুবি গড়িয়া মেট্রো, বড়দিনের মধ্যেই চালু হওয়ার আশার আলো কর্তৃপক্ষের

| Nov 23 2022, 12:18 AM IST

METRO

সংক্ষিপ্ত

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে গড়িয়া রুবি রুটের পাঁচটি স্টেশনের কাজ পুরোপুরি শেষ। শেষ হয়েছে ট্রায়াল রানও। তবে ট্রায়াল রানের শুরুতেই ঘটেছিল বিপত্তি

গড়িয়া-রুবি রুটে কবে শুরু হবে পরিষেবা? নিত্য ট্রাফিক জ্যামে ফেঁসে যাওয়া বাইপাসের যাত্রীদের আপাতত এটাই প্রশ্ন। উল্লেখ্য, বেহালার বাসিন্দারা ইতিমধ্যেই সুখবর পেয়ে গিয়েছেন। তবে একই সময় ট্রায়াল রান করা গড়িয়া রুবি রুটে মেট্রো পরিষেবা কবে চালু হবে, সে প্রশ্ন উঠছে। বড়দিনের আগেই সুখবর পেয়েছে বেহালাবাসী। মিলেছে সবুজ সংকেত। ফলে চলতি বছরের শেষেই যাত্রী পরিষেবা শুরু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো। কিন্তু গড়িয়া রুবি রুটে কবে পরিষেবা শুরু হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে গড়িয়া রুবি রুটের পাঁচটি স্টেশনের কাজ পুরোপুরি শেষ। শেষ হয়েছে ট্রায়াল রানও। তবে ট্রায়াল রানের শুরুতেই ঘটেছিল বিপত্তি। গড়িয়া থেকে রুবি পর্যন্ত পৌঁছনোর সময় খুব জোরে একটা আওয়াজ শোনা গিয়েছিল। থেমে গিয়েছিল ট্রেন। জানা যায় একটি যান্ত্রিক ত্রুটির জন্যই এই ঘটনা ঘটেছিল। যদিও পরবর্তীতে ত্রুটি মুক্ত করে ফিরতি পথে ট্রায়াল সম্পন্ন করে মেট্রো। মেট্রো সূত্রে খবর, ৫.৪ কিলোমিটার এই রুটের ট্রায়াল রান সম্পন্ন হতে সময় লেগেছিল প্রায় এক ঘণ্টা। একেবারেই মসৃণ ছিল না এই ট্রায়াল রান। তবে কি পার্পেল লাইনের পর এবার অরেঞ্জ লাইনেও বছর শেষেই গড়াবে মেট্রো?

Subscribe to get breaking news alerts

উল্লেখ্য, এই রুটে মোট পাঁচটি স্টেশন রয়েছে। স্টেশনগুলির নাম যথাক্রমে কবি সুভাষ, সত্যজিৎ রায়, কবি সুকান্ত, জ্যোতিরিন্দ্র নন্দী, হেমন্ত মুখোপাধ্যায়। মেট্রো রেলের এক আধিকারিকের কথায় যাত্রী পরিষেবা দিতে প্রস্তুত তারা। তবে কিছু ত্রুটি দেখা গিয়েছিল, যা সারানো হয়েছে। বছর শেষেই যাত্রী পরিষেবা দিতে পারবেন তাঁরা বলে মনে করা হচ্ছে। পুজোর মুখে বিশেষ ঘোষণা করেছিল কলকাতা মেট্রো। জোকা তারাতলার ট্রায়াল রানের নয় দিনের মাথায় গড়িয়া রুবি মেট্রো চলাচল শুরু হয় ট্রায়াল রানের মাধ্যমে।

তবে ট্রায়াল রানেই কেন দৌড় থেমে এই রুটের মেট্রোর, সেটা নিয়েই প্রশ্ন উঠছে। এই রুটে একটি নন এসি রেক চালানো হয়েছিল। ১৫ থেকে ২৫ কিলোমিটার গতিবেগে চলে রেকটি। যান্ত্রিক ত্রুটি প্রসঙ্গে মেট্রো রেলের এক শীর্ষ আধিকারিক বলেছিলেন, "নিউ গড়িয়া থেকে রুবি আসার পথে একটি টেকনিক্যাল সমস্যা দেখা গিয়েছিল। কিন্তু, পরবর্তীতে সেটি ঠিক করে নেওয়া হয়েছে। এরকমটা হতেই থাকে। সব যান্ত্রিক ত্রুটি মুক্ত করে তবেই যাত্রীদের জন্য এই রুটে মেট্রো চালানো হবে।"

কলকাতা মেট্রো কর্তৃপক্ষ মনে করছে ডিসেম্বরের মধ্যেই এই অরেঞ্জ লাইনেও যাত্রী পরিষেবার ছাড়পত্র মিলবে এবং মেট্রোর টাকা গড়াবে। এখন সবটাই নির্ভর করছে রেলওয়ে সেফটি কমিশনারের সিদ্ধান্তের উপর।

আরও পড়ুন

কলকাতাবাসীর জন্য সুখবর, জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচলে অনুমতি

এবার ১৮ মিনিটের মধ্যেই পৌঁছে যেতে পারবেন জোকা থেকে তারাতলা, আপাতত নন এসি রেক নিয়েই মেট্রো চলার প্রস্তুতি শুরু