থমকে গিয়েছে উত্তুরে হাওয়া, তৈরি হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা, আদৌ কি জানুয়ারির শেষে শীত ফিরবে বাংলায়?

| Jan 23 2023, 11:15 PM IST

Image of Kolkata Morning Weather Winter

সংক্ষিপ্ত

হাওয়া অফিস জানাচ্ছে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

রাজ্য থেকে কার্যত উধাও ঠান্ডা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সক্রিয় হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর পশ্চিম ভারতে রয়েছে আপাতত এর অবস্থান। আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। চলতি সপ্তাহে তাপমাত্রা কমার কোন সম্ভাবনাই নেই। কার্যত পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে হাওয়া থমকে গেছে। আপাতত উত্তুরে হাওয়া না বওয়ায় শীতও গায়েব রাজ্য থেকে। শীতল উত্তুরে হওয়া এ রাজ্যে ঢোকার কোন সম্ভাবনাই নেই। শুক্রবারের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবের উপরই নির্ভর করছে শীতের আমেজ কতটা ফিরবে বাংলায়।

এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি উপরে থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। দিনের তাপমাত্রা দু তিন ডিগ্রি উপরেই থাকবে। আগামী দু'দিনে আরো বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। তারপর দু তিন দিন একই রকম আবহাওয়া থাকবে কোন পরিবর্তন হবে না।

Subscribe to get breaking news alerts

উত্তরবঙ্গে আগামী তিন দিন একই রকম আবহাওয়া থাকবে। তারপর থেকে পরবর্তী দু-তিন দিনে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। নভেম্বর ডিসেম্বরে সেভাবে দেখা না দিলেও নতুন বছর থেকে টানা শীতের ঝোড়ো ইনিংস ছিল শহরে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়েছে। আগামী তিন চার দিনে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে এর ফলে দক্ষিণবঙ্গের ঠান্ডার প্রভাব অনেকটাই কমে যাবে।

কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক এক ডিগ্রি আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪ ডিগ্রির কাছাকাছি। আগামী তিন চার দিনে আরো দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। ১৮ ডিগ্রি কাছাকাছি এসে দাঁড়াবে দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি কাছাকাছি এসে দাঁড়াবে কলকাতার ক্ষেত্রে।

আগের দুই দিন কিছুটা ঠান্ডা থাকার পর গতকাল থেকে তাপমাত্রা কিছুটা বেড়েছে শহরে। এরপর ক্রমেই তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সরস্বতী পুজোর পর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

উত্তরবঙ্গের ক্ষেত্রে বর্তমানে যেটা তাপমাত্রা চলছে সেটা স্বাভাবিকের কাছাকাছি। আগামী তিন দিনে খুব একটা কোন পরিবর্তন নেই। তাপমাত্রার ক্ষেত্রে উত্তরবঙ্গে ঠান্ডার ভাবটা এখন থাকবে। উল্লেখ্য হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের কারণে রাজ্যে তাপমাত্রা চড়বে। এই মুহূর্তে আমাদের রাজ্যে কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের ইঙ্গিত নেই। তবে তিনটি ঝঞ্ঝার ইঙ্গিত রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাব পড়তে পারে বাংলাতেও।