বিশ্বভারতীর পর রবীন্দ্রভারতী, সরস্বতী পুজোর আগে পড়ুয়া বনাম কর্মীদের হাতাহাতিতে রণক্ষেত্র বিশ্ববিদ্যালয়

| Jan 25 2023, 11:41 AM IST

Rabindra Bharati
বিশ্বভারতীর পর রবীন্দ্রভারতী, সরস্বতী পুজোর আগে পড়ুয়া বনাম কর্মীদের হাতাহাতিতে রণক্ষেত্র বিশ্ববিদ্যালয়
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

রবীন্দ্রভারতীর পরিচিত তৃণমূল ছাত্রনেতা বাপ্পার অনুগামীদের সঙ্গে প্রতিষ্ঠানের কর্মীরা মারামারিতে জড়িয়ে পড়েন বলে জানা গেছে।

উপাচার্য তথা বিশ্ববিদ্যালয়ের রক্ষীদের সঙ্গে বর্তমানে প্রায় রোজই বিরোধ লেগে থাকে বিশ্বভারতীতে। এবার সেই ধরনের বিরোধিতা দেখা গেল কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও। বিশ্ববিদ্যালয়ের অন্দরে বেশ কয়েকজন পড়ুয়ার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের বচসা বেধে যায়। বাকবিতণ্ডা গিয়ে পৌঁছয় একেবারে হাতাহাতি পর্যন্ত। মারামারি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেলে দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার আচমকাই পড়ুয়াদের সঙ্গে কর্মীদের বিবাদ বেধে যায়। যার জেরে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। সেই বিবাদ হাতাহাতিতে পৌঁছে গেলে সন্দীপ গঙ্গোপাধ্যায় নামে বিশ্ববিদ্যালয়ের একজন কর্মী ও পড়ুয়াদের পক্ষের একজন ছাত্রী আহত হন। প্রচণ্ড মারামারিতে জড়িয়ে পড়ায় মুখ ও হাত ফেটে গিয়েছে সন্দীপ গঙ্গোপাধ্যায়ের। তবে, এটুকুতেই শেষ নয়, বিবাদের জেরে বেশ কিছুক্ষণ ক্যাম্পাসে আটকে রাখা রেজিস্ট্রারকেও।

Subscribe to get breaking news alerts

রবীন্দ্রভারতীর জোড়াসাঁকো ক্যাম্পাসের অন্দরে তৃণমূল শিক্ষাবন্ধু সমিতির কার্যালয় খোলাকে কেন্দ্র করে তৈরি হওয়া দ্বন্দ্ব গড়িয়েছে কলকাতা হাইকোর্ট পর্যন্ত। এই বিষয়ে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করে হাইকোর্ট। এমনকী কর্মসমিতির বৈঠকে তিন শিক্ষাকর্মীকে প্রতিষ্ঠানের ভেতর প্রবেশ করাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়। বাপ্পা নামে অতি পরিচিত এক তৃণমূল ছাত্রনেতাকেও ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়।

বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর অনুযায়ী, ওই ছাত্রনেতার বিরোধী গোষ্ঠী তাঁর অনুপস্থিতিতে ধীরে ধীরে ক্য়াম্পাসে নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছিল। এই বিষয়টিই টনক নড়িয়ে দিয়েছিল বাপ্পার অনুগামীদের। সেই বিষয়টি নিয়েই বচসা শুরু হয় মঙ্গলবার। এর জেরেই উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। এক ছাত্রী বলেন, “যাঁরা অন্যায় করেছেন তাঁদের বিরুদ্ধে আমরা কথা বলতে এসছিলাম। সেই সময় এক কর্মী আমাদের কটূকথা বলেন। গালাগালি করেন।” অপরদিকে, এক কর্মীর অভিযোগ, ছাত্রছাত্রীরা মারধর করে তাঁর জামা পর্যন্ত ছিঁড়ে দিয়েছে।

আরও পড়ুন-
মুর্শিদাবাদে পঞ্চায়েত প্রধানের নির্বাচনের পরেই চলল গুলি, হাসপাতালে ভর্তি করানোর পরেও বাঁচানো গেল না তৃণমূল নেতাকে
কুন্তলের বয়ানের সঙ্গে মিলছে না তাপসের বয়ান, ১৩ ঘণ্টা জেরার পরেও আবার জিজ্ঞাসাবাদ করবে ইডি
বুধবার কতটা বদলে গেল পেট্রোল-ডিজেলের দাম, ভারতের কোন শহরে কত হল লেটেস্ট দর?