Asianet News BanglaAsianet News Bangla

Purulia rain - শীতের মুখে অকাল নিম্নচাপের জেরে দিনভর বৃষ্টি, মাথায় হাত পুরুলিয়ার কৃষকদের

সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পুরলিয়ার রঘুনাথপুর মহকুমার নেতুড়িযা সাঁতুড়ি সহ বিস্তীর্ণ অংশে। প্রবল বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি হয়েছে গিয়েছে ফসলের। আর তাতেই মাথায় হাত পুরুলিয়ার কৃষকদের।

 

low pressure in face of winter, Crops damaged by rain in purulia
Author
Purulia, First Published Nov 13, 2021, 9:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের(winter) শুরুতেই পথ আটকে দাঁড়িয়ে রয়েছে নিম্নচাপ(low pressure)। আচমকা নিম্নচাপের জেরে অকাল বৃষ্টি(rain) শুরু হয়েছে একাধিক জেলায়। এদিকে গতকাল থেকেই গোটা পুরুলিয়া জেলা জুড়েই ছিল গুমট ভাব।রাতেও ছিল গরম ভাব। কিন্ত শনিবার ভোর থেকেই শুরু হয় বৃষ্টি। বেলা বাড়ার সাথে সাথে অঝোর ধারায় ভেসে যায় গোটা জেলা। পুরুলিয়া সদর সহ বৃষ্টি হয় জেলার প্রতিটি প্রান্তেই। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পুরলিয়ার(purulia) রঘুনাথপুর মহকুমার নেতুড়িযা সাঁতুড়ি সহ বিস্তীর্ণ অংশে। প্রবল বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি হয়েছে গিয়েছে ফসলের। আর তাতেই মাথায় হাত পুরুলিয়ার কৃষকদের(farmers)।

এদিকে নিম্নচাপের জেরে দ্রুত হাওয়া বদল হচ্ছে গোটা রাজ্যে।গত কয়েকদিনে বেশ ভালোই শীতের আমেজ থাকলেও, রাতারাতি তা গায়েব হয়ে গিয়েছে। আপাতত রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় মূল পাঁচিল তুলছে পুবালি হাওয়া। পুবালি হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। আর তাতেই হাত-পা ছড়িয়ে আরও জাঁকিয়ে বসেছে নিম্নচাপ। এদিকে পুরুলিয়ার অন্যান্য অংশের সাথেই ব্যাপক বৃষ্টি হয় বলরামপুর,আড়শা  ঝালদা এলাকায়।

আরও পড়ুন - পুরভোট নিয়ে একগুচ্ছ নির্দেশিকা কমিশনের, সবরকম সহায্যের আশ্বাস মুখ্যসচিবের

এদিকে ধান তোলার ভরা মরসুমে আচমকা বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে কৃষক পরিবার গুলি। নষ্ট হতে বসেছে বিঘার পর বিঘা আমন ধান। যদিও এবার ধানের ফলন ভালো ছিল।তাই বেশ খুশিই ছিলেন চাষীরা। কয়েকদিন থেকেই ধান কাটা শুরু করেছেন জঙ্গল মহলের চাষীরা। কিন্তু এই খুশির আমেজের মাঝেও কার্যত ভিলেন হয়ে দাঁড়িয়েছে শীতের মুখে এই অকাল নিম্নচাপ। চাষীদের দাবি এই মুহূর্তে সরকার তাদের পাশে দাঁড়িয়ে ক্ষতিপূরণের ব্যবস্থা করুক। এদিকে আগামীকালও পুরুলিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আর তাই প্রমাদ গুনতে শুরু করে দিয়েছেন জেলার চাষীরা।

আরও পড়ুন - নজরে গোয়া, মহুয়ার ব্যাটে ভর করেই গোয়ায় ঝড়ো ইনিংসের পথে মমতা

পুরুলিয়া ছাড়াও আগামীকাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরেও। কলকাতা সহ হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরেও হালকা বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে সোমবার বিকাল থেকেই তাপমাত্রা কিছুটা হলেও কমতে শুরু করবে বলেও জানানো হয়েছে। যদিও খামখেয়ালি আবওহাওয়ার দৌরাত্ম ঠিক কবে কমবে সেই বিষয়ে সঠিক দিশা দেখাতে পারছে না কেউই।

Follow Us:
Download App:
  • android
  • ios