Asianet News BanglaAsianet News Bangla

রাজনৈতিক স্বার্থে স্বাধীনতার ইতিহাস বদল করা হচ্ছে: নাম না করে কেন্দ্র সরকারকেই দুষলেন বাংলার মুখ্যমন্ত্রী?

“রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে। ভূগোল বদলে দেওয়া হচ্ছে।” আলিপুর জেলের সংগ্রহশালার উদ্বোধনে মন্তব্য করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Mamata Banerjee commented about history changing in the inauguration of Alipore Jail Museum ANBSS
Author
First Published Sep 21, 2022, 9:39 PM IST

আলিপুর জেলের সংগ্রহশালার উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। উক্ত অনুষ্ঠানে স্বাধীনতা সংগ্রামে বাংলার ভূমিকা থেকে শুরু করে বর্তমানে ইতিহাস ভুলিয়ে দেওয়ার চেষ্টার প্রসঙ্গে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। বাংলা না থাকলে স্বাধীনতা সংগ্রাম হত না এবং থাকলে নবজাগরণ হত না বলেও জানান তিনি। স্বাধীনতা সংগ্রামীদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী সংরক্ষণ করা হয়েছে, আলিপুর জেলের সংগ্রহশালা অন্যতম টুরিস্ট স্পট করা হয়েছে, নেতাজি সুভাষচন্দ্র বসুর বিভিন্ন নথি ডিজিটালি সংরক্ষণ করা হয়েছে বলেও তিনি জানান।

২১ সেপ্টেম্বর আলিপুর জেল সংগ্রহশালার উদ্বোধন করে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, “রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে ইতিহাস বদলে দেওয়া হচ্ছে। ভূগোল বদলে দেওয়া হচ্ছে। যাতে আগামী প্রজন্ম কিছুই জানতে না পারে। কেন নতুন করে আমাদের ভাবতে হচ্ছে? কারণ, রাজনৈতিক উদ্দেশে ইতিহাসে সব বদল করা হচ্ছে। আমরা তাই ইতিহাস সংরক্ষণ করার চেষ্টা করছি।”

কেন্দ্রের বিজেপি তথা এনডিএ সরকারের সমালোচনা করতেই নামোল্লেখ না করে সংগ্রহশালার উদ্বোধনে এমন মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা। বিরোধীদের বক্তব্য, নেতাজির অনেক ফাইল এখনও প্রকাশ্যে আনেনি কেন্দ্রীয় সরকার। ইতিহাসকে ভুলিয়ে দিতে মঙ্গল পাণ্ডে সম্পর্কে ভুল তথ্য পরিবেশন করা হয়েছে। মুঘল শাসনব্যবস্থা নিয়ে নানা সময় নানা মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীদের মুখ থেকে শোনা গিয়েছে। যার জেরে দেশ জুড়ে প্রবল বিতর্ক শুরু হয়ে গিয়েছিল। এইসব কারণেই আজ ইতিহাস বদলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ তোলেন বঙ্গের মুখ্যমন্ত্রী।

ইতিহাস বাঁচানোর জন্য নেওয়া পদক্ষেপ সম্পর্কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “বিধানসভায় নেতাজি সুভাষচন্দ্র বসুর সমস্ত নথি সংরক্ষণ করা হচ্ছে। ডিজিটাল মাধ্যমে সেই নথি এবং ফাইলগুলি সংরক্ষিত করা হচ্ছে। এছাড়াও স্বাধীনতা সংগ্রামীদের বিভিন্ন সামগ্রীও সংরক্ষণ করছে রাজ্য সরকার। কোন নেতা ভালো নেতা হয়? নেতা এমন হওয়া উচিত, যিনি ধর্ম,বর্ণ,জাতপাতের ঊর্ধ্বে গিয়ে দেশকে নেতৃত্ব দেবেন।”

প্রকৃত দলনেতা হওয়ার প্রসঙ্গ তুলে প্রধানত ধর্মের ওপর ভিত্তি করে ভারতের বর্তমান কেন্দ্র সরকারের রাজনীতির দিকেই কি পরোক্ষে আঙুল তুললেন মুখ্যমন্ত্রী? তেমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ২১ সেপ্টেম্বর, বুধবার থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল আলিপুর সেন্ট্রাল জেলের সংগ্রহশালা। আলো এবং শব্দের কারিগরির মাধ্যমে সংশোধনাগারের সংগ্রহশালায় প্রদর্শন করা হবে ভারতের তথা বাংলার স্বাধীনতা সংগ্রামের ইতিহাস।

আরও পড়ুন-
বেআইনিভাবে চাকরিপ্রাপ্তদের ধরতে জাল বিছাল হাইকোর্ট, সিবিআইকে কড়া নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
রাজধানীতে বীভৎস মৃত্যু! একের পর এক ঘুমন্ত ফুটপাথবাসীকে পিষে দিয়ে চলে গেল দ্রুতগামী ট্রাক
বাংলায় রেকর্ড বৃদ্ধি পেল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, দৈনিক সংক্রমণ হাজারের দোরগোড়ায়

Follow Us:
Download App:
  • android
  • ios