Asianet News BanglaAsianet News Bangla

Municipality Initiative: মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের নয়া উদ্যোগ, চালু পাড়ায় পুরসভা

যাঁরা এখনও পৌরসভার ট্যাক্স দেননি, তাঁরা আগামী ১৫ই জানুয়ারির মধ্যে পাড়ায় পৌরসভা ক্যাম্পে বা পৌরসভায় এসে ট্যাক্স জমা দিলে তাদের কাছ থেকে নেওয়া হবে না কোন অতিরিক্ত সুদ। 

Mamata Banerjee Govt Launched new Initiative Paray Purosabha bpsb
Author
Kolkata, First Published Dec 23, 2021, 7:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুয়ারে সরকারের (Duare Sarkar) পরে এবার চালু হল পাড়ায় পৌরসভা (Paray Purosabha)। একদম পাড়ায় বসেই পৌর পরিষেবা পেয়ে খুশি সাধারণ মানুষ (Common People)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প দুয়ারে সরকারের পরে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বিধানসভা এলাকার হাবড়া পৌর এলাকায় চালু হল পাড়ায় পৌরসভা ক্যাম্প। 

বৃহস্পতিবার হাবরা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের শ্রীপুর প্রাইমারি স্কুলে প্রথম চালু হলো পাড়ায় পৌরসভা ক্যাম্প। হাবরা পৌরসভার মুখ্য পৌর প্রশাসক নারায়ণ সাহা এদিন ক্যামেরার সামনে জানিয়েছেন মূলত সাধারণ মানুষের সুবিধার্থে এই ক্যাম্প চালু করা হল। ক্যাম্প চলবে আগামী জানুয়ারি মাসের ১৫ তারিখ পর্যন্ত। মূলত যে সব মানুষ দীর্ঘদিন ধরে পৌরসভার ট্যাক্স দিচ্ছেন না বা দিতে পারছেন না, তারা এই ক্যাম্পে এসে ট্যাক্স দিতে পারবেন। 

তিনি আরও বলেন বাংলার মুখ্যমন্ত্রীর নির্দেশে হাবড়ার বিধায়কের তত্ত্বাবধানে হাবরা পৌরসভার পক্ষ থেকে নেওয়া হয়েছে এক অভিনব সিদ্ধান্ত। বলা হয়েছে যাঁরা এখনও পৌরসভার ট্যাক্স দেননি, তাঁরা আগামী ১৫ই জানুয়ারির মধ্যে পাড়ায় পৌরসভা ক্যাম্পে বা পৌরসভায় এসে ট্যাক্স জমা দিলে তাদের কাছ থেকে নেওয়া হবে না কোন অতিরিক্ত সুদ। মূলত যে সকল মানুষ দীর্ঘদিন ধরে পুরসভার ট্যাক্স দিচ্ছিলেন না তাদের একটি বড় অংকের সুদ জমা হয়েছে।

পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এদিন পাড়ায় পৌরসভা ক্যাম্পে ট্যাক্স জমা দিতে আসা সাধারণ মানুষ। পাশাপাশি এদিন মুখ্য পৌর প্রশাসক এটাও জানিয়েছেন যে এরপরে আবার পাড়ায় পাড়ায় বসবে পৌরসভার ক্যাম্প, যেখানে একদম বিনামূল্যে হাবরা পৌরসভার ২৪টি ওয়ার্ডের ৪৫ হাজার পরিবারকে গঙ্গার জলের পরিষেবা দেওয়ার জন্য দেওয়া হবে ফর্ম, মিষ্টি পানীয় জলের পরিষেবা মিলবে ঘরে ঘরে।

এর আগে এই উদ্যোগ শুরু হয় পুরুলিয়ায়। পুরুলিয়া পৌরসভার ২৩টি ওয়ার্ডের মানুষের সমস্যা সমাধানের জন্য শুরু হয় দুয়ারে পৌর প্রশাসক কর্মসূচি। ধারাবাহিক ভাবে প্রতিটি ওয়ার্ডেই চলবে পুরুলিয়া পৌরসভার এই অভিনব কর্মসূচি। ইতিমধ্যেই পৌরসভার ৩ এবং ৭ নম্বর ওয়ার্ডে দুয়ারে পৌর প্রশাসক কর্মসূচি সম্পন্ন হয়েছে। ওয়ার্ডে ওয়ার্ডে অবৈধভাবে পুকুর বোজানো, নর্দমা সাফাই, জল নিকাশি ব্যবস্থা, পানীয় জল সরবরাহের মতো বিভিন্ন বিষয়ের উপর স্থানীয়দের সঙ্গে আলোচনা করেছেন নবেন্দু মাহালি। সেক্ষেত্রে তাঁদের কোনও সমস্যা হচ্ছে কিনা তাও জানতে চান। এমনকী, কোনও সমস্যা হলে তারও সমাধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কলকাতা পৌরসভার নির্বাচন শেষ হতেই রাজ্যের অন্যান্য পৌরসভা নির্বাচনের দামামাও বেজে গিয়েছে। পৌরসভা গুলিকে নিজেদের দখলে রাখতে মরিয়া রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। তাই নেওয়া হচ্ছে একের পর এক পদক্ষেপ। যার অন্যতম এই পাড়ায় পৌরসভা প্রকল্প বলেই মনে করা হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios