Asianet News BanglaAsianet News Bangla

Travel: মুর্শিদাবাদের হাজারদুয়ারিতে কালোবাজারির অভিযোগ, ঘুরতে এসে নাকাল পর্যটকরা

মুর্শিদাবাদের হাজারদুয়ারি চত্বরে কালোবাজারি চক্রের 'ফাঁদ'।  কাল ট্রেন চালু হতেই নবাব নগরী মুর্শিদাবাদে বহিরাগত পর্যটকদের আগমনের সঙ্গে সঙ্গেই হাজারদুয়ারি চত্বরে অনলাইন টিকিট 'ব্ল্যাকে' বিক্রির কালোবাজারি চক্র সক্রিয় হয়ে ওঠার অভিযোগ উঠেছে।

 

Murshidabads Hazarduari area has been accused of selling black tickets online RTB
Author
Kolkata, First Published Nov 21, 2021, 2:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুর্শিদাবাদের হাজারদুয়ারি চত্ত্বরে (Murshidabads Hazarduari area) কালোবাজারি চক্রের 'ফাঁদ'। নাকাল বহিরাগত পর্যটকরা। লোকাল ট্রেন চালু হতেই নবাব নগরী মুর্শিদাবাদে বহিরাগত পর্যটকদের আগমনের সঙ্গে সঙ্গেই হাজারদুয়ারি চত্বরে অনলাইন টিকিট 'ব্ল্যাকে' বিক্রির ( Selling Black Tickets )কালোবাজারি চক্র সক্রিয় হয়ে উঠেছে।

Murshidabads Hazarduari area has been accused of selling black tickets online RTB

স্বাভাবিকভাবেই শীতের আমের শুরু হতেই মুর্শিদাবাদের দর্শনীয় স্থানগুলিতে পর্যটকদের ঢল নামবে বলে  আশায় বুক বেঁধে বসেছেন শহরের পর্যটনের সঙ্গে যুক্ত বিভিন্ন ব্যবসায়ীরা। কয়েক মাস টানা বন্ধ থাকার পরে  হাজারদুয়ারি খোলার দিন থেকেই অনলাইনে টিকিট দেওয়া হচ্ছে। আর এতেই টিকিট পেতে সমস্যায় পড়ছেন মুর্শিদাবাদ ঘুরতে আসা পর্যটকদের একটা বড় অংশ। অভিযোগ, কুড়ি টাকার টিকিট বিক্রি হচ্ছে সুযোগ বুঝে  ৩০ -৪০টাকায়। আরও বেশি দর হাঁকাচ্ছে। কাজেই নবাবি স্থাপত্য নিদর্শন হাজারদুয়ারি প্যালেস মিউজিয়াম দেখতে বাড়তি খরচ করতে হচ্ছে পর্যটকদের। এর ফলে  বহিরাগত পর্যটকদের সঙ্গে ঝামেলা শুরু হচ্ছে স্থানীয় এক দল টিকেট বিক্রেতার।অভিযোগ, স্থানীয় কিছু যুবক অনলাইনে টিকিট কাটার সমস্যার সুযোগ নিয়ে  পর্যটকদের পকেট কাটছে। হাজারদুয়ারি প্যালেস মিউজিয়াম কর্তৃপক্ষ বিষয়টি সম্বন্ধে প্রথম থেকে অবগত থাকলেও উদাসীন মনোভাব দেখিয়ে আসছে।

আরও পড়ুন, Dilip Ghosh: 'তৃণমূলের নিজেদের মধ্য়েই গোলা-গুলি', ক্যানিংকাণ্ডে তোপ দিলীপের

আরও পড়ুন, Child Abuse : আটক শিশু কল্যাণ দপ্তরের ডেপুটি ডিরেক্টর, হাওড়ার শিশু-নিগ্রহের ঘটনায় বড় মোড়

যদিও এই বিষয় নিয়ে সরাসরি মুখ না খুললেও পর্যটকদের অভিযোগ মেনে নিয়েছেন পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন পেশার মানুষ। অফলাইনে টিকিট বিক্রির দাবিতে সরব হয়েছেন মুর্শিদাবাদ ঘুরতে আসা পর্যটকরা। দাবি, প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনেই অফলাইনে টিকিট বিক্রি শুরু করা হোক। অফ লাইন চালু হলেই পর্যটকদের টিকিটের জন্য বাড়তি খরচ হবে না। নবাবি স্থাপত্যের শ্রেষ্ঠ নিদর্শন হাজারদুয়ারি প্যালেস মিউজিয়াম। মূলত হাজারদুয়ারি দেখতেই সারা বছর ধরে দেশ-বিদেশের পর্যটকরা মুর্শিদাবাদে আসেন। বিশেষ করে পুজো এবং শীতের মরসুমে হাজারদুয়ারি সহ দর্শনীয় স্থানগুলিতে পর্যটকদের ঢল নামে। পুজোর মরসুম থেকে লাগাতার পর্যটকদের ঢল নামায় লালবাগ এবং পার্শ্ববর্তী এলাকার বেশ কিছু যুবক অ্যান্ড্রয়েড মোবাইল হাতে নিয়ে হাজারদুয়ারি চত্বরে রোজগারে নেমে পড়েছেন। অনলাইনে টিকিট কেটে দিয়ে দিনের শেষে ভালই রোজগার করছেন।

Murshidabads Hazarduari area has been accused of selling black tickets online RTB

আরও পড়ুন, Polls: দিল্লিতে শীর্ষ নের্তৃত্বের সঙ্গে বৈঠক সুকান্তর, ভোটের আগে ভাঙন রুখতে কোন পথে BJP

স্থানীয় এক ব্যবসায়ী বলেন, অনলাইনে টিকিট কাটার অনেক ঝক্কি রয়েছে। বেশ কয়েকটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে টিকিট হাতে পাওয়া যাবে। ঘুরতে এসে কেউই ঝক্কি পোহাতে চান না। তাই ওই যুবকদের উপরেই ভরসা করতে বাধ্য হন পর্যটকরা। অপর এক ব্যবসায়ী বলেন, গত বছর করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পরে হাজারদুয়ারি খোলা হলেও সংক্রমণ এড়াতে অনলাইনে টিকিট দেওয়া শুরু হয়। পর্যটকদের সকলে অনলাইনে টিকিট কাটায় সরগর না হওয়ায় এলাকার কিছু যুবক রোজগারে নেমে পড়েন।  কলকাতার বাসিন্দা পর্যটক তুহিন দাস বলেন,একপ্রকার বাধ্য হয়েই টিকিট পিছু ২০ টাকা করে বেশি দিয়ে  টিকিট কিনতে হল। কাউন্টার থেকে টিকিট দিলে বাড়তি  টাকা দিতে হতো না"। এই কালোবাজারি চক্র দ্রুত বন্ধ হওয়া দরকার প্রশাসনের পক্ষ থেকে নইলে আগামী দিনে দেশ বিদেশ থেকে আসা পর্যটকরা নানান ভাবে প্রতারণা চক্রের ফাঁদে পড়বেন"।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios