Asianet News BanglaAsianet News Bangla

দিল্লি বা কলকাতায় নয়, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকীতে মিউজিয়াম হচ্ছে জঙ্গিপুরে

সব জিনিস সংরক্ষণ করে মিউজিয়ামে সাজিয়ে তোলার জন্য অভিজ্ঞ মিউজিয়াম আর্কিটেক্টের সঙ্গে বৈঠক করেন জঙ্গিপুরের প্রাক্তন সাংসদ তথা প্রণব পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় ও পুত্রবধূ চিত্রলেখা মুখোপাধ্যায়। তাঁর প্রথম মৃত্যু বার্ষিকীর দিনই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অভিজিৎ। 

museum being set up in Jangipur on Pranab Mukherjee death anniversary bmm
Author
Kolkata, First Published Aug 31, 2021, 6:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দিল্লি, কলকাতা বা তাঁর জন্মভিটে বীরভূমেও নয়, প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ব্যবহৃত জিনিস এবার সংরক্ষিত করা হবে মুর্শিদাবাদের জঙ্গিপুর ভবনে। তাঁর ব্যবহার করা গাড়ি থেকে সোফা, বই পত্র, পোশাক পরিচ্ছদ এমন কি সাধের পকেট ঘড়িও দিল্লি থেকে নিয়ে আসা হচ্ছে। ওই সব জিনিস সংরক্ষণ করে মিউজিয়ামে সাজিয়ে তোলার জন্য অভিজ্ঞ মিউজিয়াম আর্কিটেক্টের সঙ্গে বৈঠক করেন জঙ্গিপুরের প্রাক্তন সাংসদ তথা প্রণব পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় ও পুত্রবধূ চিত্রলেখা মুখোপাধ্যায়। তাঁর প্রথম মৃত্যু বার্ষিকীর দিনই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অভিজিৎ। 

museum being set up in Jangipur on Pranab Mukherjee death anniversary bmm

দেশের বাঙালি রাষ্ট্রপতির মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে জঙ্গিপুর ভবনে 'প্রণব মুখার্জির মিউজিয়াম'-এর ঘোষণা করেন অভিজিৎ। ১৯৩৫ সালের ১১ ডিসেম্বর বীরভূমের মিরিটি গ্রামে জন্ম প্রণব মুখোপাধ্যায়ের। ১৯৬৯ সালে প্রথম রাজ্য সভার সদস্য হিসেবে সংসদীয় রাজনীতিতে প্রবেশ করেন তিনি। পরপর পাঁচবার রাজ্য সভার সদস্য হিসেবে দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বের পাশাপাশি মন্ত্রিত্ব লাভ করেছেন। ২০০৪ সালে জঙ্গিপুর কেন্দ্র থেকে প্রথম লোকসভা নির্বাচনে জয় লাভ করে সাংসদে পা রেখেছিলেন তিনি। তাই তিনি বলতেন, "জঙ্গিপুরের মানুষ আমাকে রাজনৈতিক শেকড় দিয়ে, মাথা উঁচু করে সংসদে প্রবেশ করার সুযোগ করে দিয়েছেন। জঙ্গিপুর আমার তীর্থ  ক্ষেত্র।" 

আরও পড়ুন- কারণ ভিন্ন, একইদিনে নন্দীগ্রামে সিবিআই ও সিআইডি আধিকারিকরা

আর সেই তীর্থ ক্ষেত্রেই এবার মিউজিয়াম গড়ে বাবার ইচ্ছেপূরণ করতে চলেছেন অভিজিৎ। উল্লেখ্যে, জঙ্গিপুর লোকসভা নির্বাচনে প্রথমবার লড়তে এসে দলীয় কর্মীর বাড়িতে উঠেছিলেন প্রণব মুখোপাধ্যায়। পরবর্তীতে জঙ্গিপুর শহরে একটি ভাড়া বাড়ি নিয়েছিলেন। তখন ওই বাড়ির নাম রাখা হয়েছিল 'জঙ্গিপুর ভবন'। তার কিছুদিন পরে জঙ্গিপুর শহর থেকে কিছু দূরে সোনাটিকুরিতে তিনি স্থায়ী বাসস্থান গড়ে তোলেন। তাঁর ইচ্ছেতেই ওই বাড়ির নাম দেওয়া হয় 'জঙ্গিপুর ভবন'। দোতলা বাড়ির নিচের অংশে প্রায় ৪ হাজার স্কোয়্যার ফিট এলাকা জুড়ে গড়ে তোলা হবে মিউজিয়াম। 

আরও পড়ুন- ‘ঘরের ছেলে, ঘরে ফিরেছি’, বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে বললেন বাগদার বিধায়ক বিশ্বজিৎ দাস

আরও পড়ুন- এখনই বৃষ্টির হাত থেকে রেহাই মিলবে না, আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

দিল্লির ১৩ নম্বর তালকোটরার বাড়ি থেকে যে অ্যাম্বাসাডরে করে প্রণব মুখোপাধ্যায় সংসদে যেতেন ইতিমধ্যেই তা জঙ্গিপুর ভবনে নিয়ে আসা হয়েছে। ২০০৪ সালে যে সোফায় বসে তিনি ইউপিএ-র নাম প্রস্তাব করেছিলেন তাও নিয়ে আসা হয়েছে। এসব এখন সেজে ওঠার অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, "বাবার নামে শুধু মিউজিয়াম গড়ে তোলা নয়, এলাকার উন্নয়নে একাধিক পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে ।"

museum being set up in Jangipur on Pranab Mukherjee death anniversary bmm

museum being set up in Jangipur on Pranab Mukherjee death anniversary bmm

Follow Us:
Download App:
  • android
  • ios