লাঠি বা অস্ত্র নিয়ে খেলা দেখানো, নানা রকম বাদ্যযন্ত্রের ব্যবহার, অথবা সুসজ্জিত তাজিয়া। মহরমের শোভাযাত্রায় সাধারণত এই ধরনের আয়োজনই দেখা যায়। কিন্তু এক অন্য রকম শোভাযাত্রার সাক্ষী থাকল মেদিনীপুর। মহরমের আখড়ার মুখ হয়ে উঠলেন পাক সেনার হাতে বন্দি হয়েও ফিরে আসা ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। একা অভিনন্দনই নন, গোটা ভারতীয় সেনাবাহিনীকেই শ্রদ্ধা জানানো হল শোভাযাত্রা থেকে।

মহরম উপলক্ষে মঙ্গলবার সকালেই শোভাযাত্রা বেরিয়েছিল মেদিনীপুর শহরের বড় আস্তানা এলাকা থেকে। গোটা শহরেই ঘোরে এই শোভাযাত্রা। একটু অন্য রকমের ভাবনাচিন্তা থেকেই এ বছরের শোভাযাত্রায় সম্মান জানানো হয় ভারতীয় সেনাবাহিনীকে। অভিনন্দনের ছবি দেওয়া ব্যানার ও রাখা হয়েছিল শোভাযাত্রায়। শিশুদের ভারতীয় সেনার আদলে সাজানো হয়েছিল। জাতীয় পতাকা হাতে নিয়ে  শোভাযাত্রায় অংশ নেয় ছোটরাও।

দেশবাসীকে নিরাপত্তা দেওয়ার জন্য অভিনন্দন বর্তমান-সহ দেশের সেনাবাহিনীর জওয়ানদের শোভাযাত্রা থেকে অভিনন্দন জানানো হয়। শুধু দেশাত্মবোধক ভাবনা নয়, শোভাযাত্রায় পরিবেশ সচেতনতার বার্তাও দেওয়া হয়েছে। 

শোভাযাত্রার উদ্যোক্তা বড় আস্তানা এভারগ্রিন ক্লাবে সদস্য ইউসুফ খান বলেন, 'গতবছরও এভাবেই সাজিয়ে শোভাযাত্রা বের করার ইচ্ছে ছিল। কিন্তু সময়ের অভাবে তা করা সম্ভব হয়নি। ভারতমাতা থেকে শুরু করে বীর সেনা, আমরা সবাইকেই শ্রদ্ধা জানিয়েছি।'