শুক্রবার রাজ্য সফরে মোদী-মমতা। ঘূর্ণিঝড় যশের জেরে বিধ্বস্ত রাজ্যের উপকূলবর্তী এলাকা। বাধ ভেঙে জল ঢুকে ভেসে গিয়েছে একের পর এক গ্রাম।  ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas)-এর ক্ষতির পর্যালোচনা করতে শুক্রবারই পশ্চিমবঙ্গে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  পাশাপাশি ঘূর্ণিঝড় যশ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন, আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ বাংলায়, সময়ের আগেই বঙ্গে প্রবেশ করতে পারে বর্ষাও 


ঘূর্ণিঝড় যশ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর আগমনের আগে বৃহস্পতিবার ওল্ড দিঘার সরকারি অতিথিশালা "দীঘি"তে প্রশাসনিক বৈঠক করেন জেলা প্রশাসনের কর্তারা। সেই বৈঠকে জেলাশাসক পূর্ণেন্দু মাজী, জেলা পুলিশ সুপার কে অমরনাথ সহ অন্যান্য জেলা পদাধিকারীরা ছিলেন। বৈঠক শেষে জেলাশাসক পূর্নেন্দু মাজী জানান, জেলার ২৫টি ব্লকই ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে রামনগর -১/২,খেজুরি, নন্দীগ্রাম, হলদিয়া, মহিষাদল কোলাঘাট সব থেকে বেশি ক্ষতিগ্রত। জেলায় প্রায় দশ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিপর্যয় থেকে প্রায় পাঁচ লক্ষ মানুষকে উদ্ধার করা হয়েছে। ঘূর্ণিঝড় যশের ফলে রাজ্যের মূলত তিনটি জেলা পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, ও দক্ষিণ ২৪ পরগনা ক্ষতিগ্রস্ত হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে করতে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, বৃহস্পতিবার নবান্নে মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, 'প্রাথমিকভাবে দেখা যাচ্ছে ১৫ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হচ্ছে। পরে ফিল্ডে গিয়ে খতিয়ে দেখলে আসল ক্ষতির পরিমাণ জানা যাবে। সরকারি তথ্যের উপরে ভিত্তি করে এটা দেখা গিয়েছে। তবে এরপর ফিল্ডে গিয়ে সার্ভে হবে। জল না নামলে সেটা সম্ভব নয়। তাই একটু দেরি হবে।' 

 

আরও পড়ুন, 'ঘূর্ণিঝড়ের মোকাবিলায় রাজ্য সরকার ব্যর্থ', '১৫ হাজার কোটি' ক্ষয়ক্ষতি জানতেই নিশানা শুভেন্দুর 

 
অপরদিকে শুক্রবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। সাইক্লোন যশ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি।তার আগে বৃহস্পতিবারই এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির মূল্যায়ন এবং সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে খোঁজ খবর নিতে বিভিন্ন মন্ত্রক ও দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যের পাশাপাশি, ওডিশাতেও যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। যশ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখে একটি পর্যালোচনা বৈঠক করার কথা রয়েছে মোদীর। এদিন আকাশপথে সার্ভে করবেন প্রধানমন্ত্রী। বালেশ্বর, ভদ্রক ও পূর্ব মেদিনীপুরের পরিস্থিতি খতিয়ে দেখার কথা রয়েছে তাঁর। এরপরেই পশ্চিমবঙ্গে একটি বিশেষ পর্যালোচনা বৈঠক করবেন তিনি।