গ্রামের ছোট স্কুলে অনেক সময় এমন দৃশ্য় দেখা যায় বটে। কিন্তু বিশ্ববিদ্যালয় চত্বরে গাছতলায় ক্লাস নিচ্ছেন অধ্যাপকরা, এমন দৃশ্য সচরাচর দেখা যায় না। শুক্রবার রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় চত্বর অবশ্য এমনই দৃশ্যের সাক্ষী থাকল। 

ল্যাবরেটরির দুই বিভাগের দু' জন কর্মীকে আচমকা বদলি করে দেওয়ার প্রতিবাদে ক্লাসরুম তালাবন্ধ করে বিক্ষোভ দেখান কিছু ছাত্রছাত্রী৷ এই আন্দোলনে অন্যান্য ছাত্রছাত্রীদের পঠনপাঠনে যাতে অসুবিধা না হয়, সেই জন্য গাছের তলায় ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। এই ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়েছে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দুর্লভ সরকার জানিয়েছেন, ওই দু'জনকে রুটিন বদলি করা হয়েছে। ছাত্রছাত্রীদের কোনও দাবি থাকলে তা তাঁরা পদ্ধতি মেনে লিখিত আকারে আবেদন করলে বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

 রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অঙ্ক ও কম্পিউটার বিভাগে দুই চতুর্থ শ্রেণির কর্মী সুরঞ্জিৎ দত্ত ওরফে বাপ্পা এবং হিরন্ময় দত্ত ওরফে মধুকে অন্য বিভাগে বদলি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিক্ষোভকারীদের দাবি, এই দু' জন কর্মী ছাত্রছাত্রীদের বিভাগীয় কাজে সবসময় পাশে থেকে সাহায্য করে থাকেন। অভিযোগ, তাঁদের ওই বিভাগ থেকে সরিয়ে দেওয়ায় সমস্যায় পড়বেন সংশ্লিষ্ট বিভাগের ছাত্রছাত্রীরা। অবিলম্বে তাঁদের পুরানো বিভাগে ফিরিয়ে আনার দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়ের বেশকিছু ছাত্রছাত্রী। শুক্রবার সকাল থেকে অঙ্ক বিভাগের সামনে গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভে সামিল হন ছাত্রছাত্রীরা। বিভাগে তালা ঝুলিয়ে দেওয়ায় সমস্যায় পড়েন অন্যান্য ছাত্রছাত্রীরাও। বাধ্য হয়ে অধ্যাপকেরা বিশ্ববিদ্যালয় চত্বরেই গাছের তলায় খোলা আকাশের নীচে ক্লাস নিতে শুরু করেন।