Asianet News BanglaAsianet News Bangla

নাগরিকত্ব আইন নিয়ে রণক্ষেত্র উলুবেড়িয়া, বিক্ষোভ-অবরোধে রেল ও সড়কপথ

  • নাগরিকত্ব আইনে প্রতিবাদে রাজ্যজুড়ে বিক্ষোভ
  • উলুবেড়িয়ায় রেল অবরোধ স্থানীয় বাসিন্দাদের
  • যাত্রীদের উপরও হামলা চালানোর অভিযোগ
  • পশ্চিম মেদিনী, নদিয়া-সহ বিভিন্ন জায়গা পথ অবরোধ
Protest rally abrupt the life of various part of Bengal over CAB 2019 issu
Author
Kolkata, First Published Dec 13, 2019, 7:48 PM IST

নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের আঁচ এবার রাজ্যেও।  হাওড়ায় উলুবেড়িয়া স্টেশনে হামলার মুখে পড়ল ট্রেনযাত্রীরা।  অবরোধের কারণে হাওড়া-খড়গপুর লাইনে বিপর্যস্ত ট্রেন চলাচল। বিভিন্ন স্টেশনে আটকে একাধিক লোকাল ও দূরপাল্লা ট্রেন। আপাতত হাওড়া থেকে কোনও লোকাল ট্রেন ছাড়ছে না বলে জানা গিয়েছে। শুক্রবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে  বিক্ষোভ চলেছে নদিয়া, পশ্চিম মেদিনীপুর-সহ  রাজ্যের বিভিন্ন প্রান্তে।

বাংলাদেশ, পাকিস্তান কিংবা আফগানিস্থান, পড়শিদেশ থেকে আগত অমুসলিম সম্প্রদায়ের মানুষেরা আর এদেশে বেআইনি অনু্প্রবেশকারী হিসেবে গণ্য হবেন না, বরং শরণার্থী হিসেবে তাঁদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। বৃহস্পতিবার রাতে নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  কিন্তু ঘটনা হল, এই আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যেমন সুর চড়িয়েছে বিরোধীরা, তেমনি ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষেরও। লাগাতার বিক্ষোভে অগ্নিগর্ভ পরিস্থিতি অসমে। সে রাজ্যের বেশ কয়েকটি জেলায় জারি করা হয়েছে কারফিউ, পুলিশের গুলিতে প্রাণ গিয়েছে দু'জন আন্দোলনকারীর। কারফিউ জারি করা হয়েছে মেঘালয়েও। 

আরও পড়ুন: নাগরিকত্ব আইন নিয়ে পথে নামছে তৃণমূল, আন্দোলনের ডাক দিলেন মমতা

সকালে নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে হাওড়ার উলুবেড়িয়ার পথ অবরোধ করে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষোভের মাত্রা আরও বাড়ে। দুপুরে উলুবেড়িয়া স্টেশনে রেল অবরোধ শুরু করে বিক্ষোভকারীরা। অবরোধের কারণে বিভিন্ন স্টেশনে আটকে পড়ে একাধিক দূরপাল্লার ও লোকাল ট্রেন। বেশ কিছুক্ষণ অবরোধ চলার পর পরিস্থিতি রীতিমতো অগ্নিগর্ভ হয়ে ওঠে। ট্রেন লক্ষ্য করে অবরোধকারীরা পাথর ছুঁড়তে শুরু করে বলে অভিযোগ। পাথরের আঘাতে ভেঙে যায় ট্রেনের কেবিনরুম, আহত হয় বেশ কয়েক জন যাত্রীরা। কামরায় আরও যারা ছিলেন, আতঙ্কে ট্রেনে দরজা-জানালা বন্ধ করে দেয় তারা।  পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আক্রান্ত হয় বেশ কয়েকজন জিআরপি কর্মীরাও।  স্রেফ উলুবেড়িয়া স্টেশনেই নয়, স্থানীয় মুসলিম সম্প্রদায়ের বিক্ষোভে আতঙ্ক ছড়িয়ে পড়ে মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনেও।

এদিকে আবার পশ্চিম মেদিনীপুরে নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে রাজ্য সড়ক অবরোধ করেন বিক্ষোভ দেখায় মুসলিমরা। অবরোধ চলে মেদিনীপুর সদর ব্লকের এলাহিগঞ্জে, মেদিনীপুর-কেশপুর রাজ্য সড়কে।  পথ অবরোধ হয় উত্তর ২৪ পরগনার রাজারহাটের লাউহাটি ও চাঁদপুরেও।  ভাঙড়েও প্রতিবাদ মিছিলে হাঁটে কয়েক হাজার মুসলিম সম্প্রদায়ের মানুষ।  প্রতিবাদ মিছিল হয় নদিয়া নাকাশী পাড়ায়>

Follow Us:
Download App:
  • android
  • ios