Asianet News BanglaAsianet News Bangla

Rain Forecast- বৃহস্পতিবারও বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, সপ্তাহান্তে তাপমাত্রা কমার সম্ভাবনা

আজ ও আগামীকাল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়। শুক্রবারও মেঘলা থাকবে কলকাতার আকাশ। তবে শনি ও রবিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

rain may occur at kolkata on Friday temperatures likely to drop over the weekend bmm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 8:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলার (West Bengal) পাশাপাশি গোটা দেশ (Country) থেকেই বর্ষা (Monsoon) বিদায় নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কিন্তু, তা সত্ত্বেও পিছু ছাড়ছে না বৃষ্টি (Rain)। আজ ও আগামীকালও দক্ষিণবঙ্গের (South Bengal) কয়েকটি জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Regional Meteorological Centre)।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে দক্ষিণ বঙ্গোপসাগর (Bay of Bengal) থেকে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ (Depression) অক্ষরেখা রয়েছে। তার ফলে প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করছে বাংলায়। এর জেরেই আজ ও আগামীকাল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়। শুক্রবারও মেঘলা থাকবে কলকাতার (Kolkata) আকাশ। তবে শনি ও রবিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আর আকাশ পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গেই কমতে শুরু করবে রাতের তাপমাত্রা। সেই তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি কমে যাবে। তবে দক্ষিণবঙ্গে এই দু'দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে। সেখানে এই মুহূর্তে কোনও দুর্যোগের আশঙ্কা নেই। 

আরও পড়ুন- বিএসএফ ক্যাম্পে হাজির দিলীপ-সুকান্ত, ফেসবুক পোস্টে অফিসারদের 'মামা' সম্বোধন উদয়ন গুহর

বাংলার পাশাপাশি ৩০ অক্টোবর পর্যন্ত তামিলনাড়ু ( Tamil Nadu), কেরালা (Kerala), কর্নাটকের (South Karnataka) কিছু অংশ, অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh) এবং পুদুচেরিতেও (Puducherry) ভালো বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম ভবন। জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি সাইক্লোনিক সার্কুলেশন দেশের পশ্চিমের দিকে ধেয়ে যাচ্ছে। আর তার ফলেই দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এর জেরে তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৯ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ুর একাধিক এলাকায় ভারী থেকে মাঝামাঝি বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। তার মধ্যে রয়েছে রামনাথপুরম, তুতিকরিন, তিরুনেলভেলি সহ একাধিক জায়গা।

আরও পড়ুন- স্বাভাবিক ছন্দে ফেরার আনন্দে পড়ুয়ারা, সকাল থেকেই মুর্শিদাবাদের স্কুল-কলেজে তুঙ্গে প্রস্তুতি

তবে দক্ষিণভারতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও উত্তরভারতে মৌসম ভবনের তরফে বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। সেখানে এই কয়েকটা দিন আকাশ পরিষ্কার থাকবে বলেই জানানো হয়েছে। আর বৃষ্টি কমার পরই উত্তরভারতের তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। ১ বা ২ নভেম্বর থেকেই দিল্লি সহ গোটা উত্তর ভারতে তাপমাত্রা নামতে শুরু করবে বলে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে। তাপমাত্রা একধাক্কায় ১২ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছে যেতে পারে। 

আরও পড়ুন- Krishna Kalyani Join TMC- জল্পনার অবসান, তৃণমূলে যোগ দিলেন কৃষ্ণ কল্যাণী

আর গোটা দেশের সঙ্গে তাল মিলিয়ে ইতিমধ্যেই বাংলাতেও আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করে দিয়েছে। রাতের দিকে এখন থেকেই কুয়াশা পড়তে দেখা যায়। দিনের অন্য সময়ের থেকে রাতের তাপমাত্রা কমে যায় অনেকটাই। এমনকী, ভোরেও কুয়াশার চাদরে ঢেকে থাকে বিভিন্ন এলাকা। সপ্তাহের শেষে এই তাপমাত্রা আরও অনেকটা নামবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Follow Us:
Download App:
  • android
  • ios