Asianet News BanglaAsianet News Bangla

School Open: চলছে স্যানিটাইজেশন, বেঞ্চে করা হচ্ছে মার্কিং,পড়ুয়াদের জন্য তৈরি স্কুল

কলেজে ঢুকতে গেলে ছাত্র-ছাত্রীদের মুখে পড়তে হবে মাস্ক ও হাতে নিতে হবে স্যানিটাইজার। ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য কলেজের সমস্ত বিল্ডিংয়ে ঝোলানো হচ্ছে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের নির্দেশিকা।

Sanitation is going on,School Colleges gear Up for opening from Tuesday bpsb
Author
Kolkata, First Published Nov 15, 2021, 4:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার (Corona Situation) কারণে প্রায় ২০ মাস (20Months) বন্ধ থাকার পর মঙ্গলবার (Tuesday) থেকে খুলছে স্কুল কলেজ (School College)। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি (Preparations)। সোমবার মালদহের চাঁচল শহরের স্কুলগুলির পাশাপাশি জোর প্রস্তুতি ছবি ধরা পড়ল কলেজগুলিতে। এই দিন চাঁচল কলেজের ক্লাস ঘর স্যানিটাইজেশন করা হয়। পাশাপাশি একাধিক জানালা ও দরজায় করা হয় রং। দূরত্ব-বিধি বজায় রাখতে মেঝেয় গোল দাগ ও ক্লাসঘরের বেঞ্চে আসন মার্কিং করা হয়। 

দীর্ঘ দুই বছর ধরে কলেজ বন্ধ থাকায় নোংরা আবর্জনায় পরিপূর্ণ একাধিক ক্লাস ঘর। এছাড়াও ঘর গুলিতে লাইট ও পাখা অকেজো। যার কারণে নতুন করে আলো পাখা লাগিয়ে দেওয়া হয়েছে। কলেজে ঢুকতে গেলে ছাত্র-ছাত্রীদের মুখে পড়তে হবে মাস্ক ও হাতে নিতে হবে স্যানিটাইজার। ছাত্র-ছাত্রীরা যাতে করোনা প্রতিরোধকারী মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করে তার জন্য কলেজের সমস্ত বিল্ডিংয়ে ঝোলানো হচ্ছে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের নির্দেশিকা। 

Sanitation is going on,School Colleges gear Up for opening from Tuesday bpsb

উল্লেখ্য,আইনি জটিলতা কাটিয়ে মঙ্গলবার থেকে ফের খুলছে রাজ্যের স্কুলগুলি। দীর্ঘদিন বন্ধ থাকা স্কুলের পরিকাঠামো কতটা ছাত্র ছাত্রীদের জন্য সুবিধেজনক অবস্থায় রয়েছে তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।  শেষমূহুর্তে সংস্কার সাফাইয়ের হুড়োহুড়ি চলছে।

এ ব্যাপারে চাঁচল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত বিশ্বাস জানান, সরকারের নির্দেশিকা মেনে মঙ্গলবার থেকে আমাদের কলেজ খুলছে। সাত দিন ধরে কলেজ এ চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। কিন্তু এর মধ্যে আমাদের অনলাইন ক্লাস জারি থাকবে। কারন ছাত্র-ছাত্রীদের টিকাকরণের সঠিক তালিকা আমাদের কাছে নেই। অনলাইনের মাধ্যমে ভর্তি শুরু হলে আমরা ছাত্র ছাত্রীদের সম্পূর্ণ টিকাকরণ করাতে পারবো। 

অনেক আগেই স্কুল খোলার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানিয়েছিলেন, ভাইফোঁটার পর যদি রাজ্যে করোনা পরিস্থিতি ঠিক থাকে তাহলে তারপরই সব স্কুল খোলা হবে। এখন অবশ্য রাজ্যে দৈনিক করোনার গ্রাফ (Daily Corona Cases) আগের থেকে অনেকটাই নিম্নমুখী। তাই উত্তরবঙ্গ সফরে গিয়ে স্কুল খোলার তারিখ ঘোষণা করেছিলেন তিনি। 

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

জানানো হয়েছিল, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালু হবে আগামী ১৬ নভেম্বর থেকে। সকাল সাড়ে ন'টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত নবম ও একাদশ শ্রেণি এবং ১০টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস নেওয়া হবে। করোনাবিধি মেনেই স্কুল চলবে বলে জানানো হয়েছিল। 

এদিকে, স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন জানাচ্ছে গত ২৪ ঘন্টায় বাংলায় সংক্রমিতের সংখ্যা ৮৭৫। করোনায় মৃত্যু হয়েছে ৭ জনের। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৬,০৪১৯৩ জন। উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা। গত ২৪ ঘন্টায় নতুন করে ১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন কলকাতায়। তালিকায় কলকাতার সঙ্গে রয়েছে পশ্চিম বর্ধমান। সেখানেও একদিনে ১৩ জন আক্রান্ত হয়েছেন বলে খবর। তারপরই রয়েছে নদিয়া, মালদহ ও দক্ষিণ ২৪ পরগণার নাম। 

Follow Us:
Download App:
  • android
  • ios