Asianet News BanglaAsianet News Bangla

Self Help Group: রাষ্ট্রায়ত্ত ব্যাংকে অবহেলার শিকার স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা

জেলার বিভিন্ন গ্রামীণ এলাকায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখায় রীতিমতো নানান অছিলায় বাধার সম্মুখীন হচ্ছেন স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা বলেই অভিযোগ। আর সে ক্ষেত্রে চরম নাকাল হতে হচ্ছে তাদের। 

Self employed women neglected in the rural branches of state owned banks bpsb
Author
Kolkata, First Published Dec 1, 2021, 7:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আত্মনির্ভরতায় (Self Sificient) বাধা। রাজ্যের সর্বত্র যখন মহিলাদের (Women) আত্মনির্ভরতার কথা ফলাও করে বলা হচ্ছে, সেই লক্ষ্যে যখন গ্রামের প্রান্তিক স্বল্প শিক্ষিত, নিরক্ষর মহিলাদের আর্থিক দিক দিয়ে স্বাবলম্বী (Financial freedom) হয়ে ওঠার জন্য স্বয়ম্ভর গোষ্ঠী (Self Help Group) তৈরি করা হচ্ছে, তখনই সেই লক্ষ্যে বাধা পড়ছে মুর্শিদাবাদে (Murshidabad)। এই জেলার বিভিন্ন গ্রামীণ এলাকায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখায় রীতিমতো নানান অছিলায় বাধার সম্মুখীন হচ্ছেন স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা বলেই অভিযোগ। আর সে ক্ষেত্রে চরম নাকাল হতে হচ্ছে তাদের। এমনকি তাদের সেভিংস অ্যাকাউন্ট খোলা, সিসি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া সহ নানান ধরনের প্রতিকূলতা তৈরি হচ্ছে প্রতিদিন।

রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কে তালা ঝুলিয়ে অবস্থান, বিক্ষোভ থেকে অনুনয়-বিনয় করেও শিকে ছিঁড়ছে না কোনমতেই। এমনই কারণে মুর্শিদাবাদের ডোমকল, জলঙ্গির পাশাপাশি ভগবানগোলা বিধানসভা এলাকার স্বয়ংবর গোষ্ঠীর মহিলাদের অবস্থা চরম সংকটে। এই ব্যাপারে ভগবানগোলার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাংকের ম্যানেজার জিষ্ণু ভট্টাচার্য  সংবাদমাধ্যমকে সাফাই দিয়ে বলেন, গোষ্ঠীর মহিলাদের অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আরবিআইয়ের গাইড লাইন মেনে চলতে হয়। সেক্ষেত্রে প্রচুর জটিলতা রয়েছে। তবুও কি ভাবে অ্যাকাউন্ট খুলে দিয়ে ওদের সাহায্য করা যায় সেই পদক্ষেপ করা হবে। আর এখন থেকে প্রতি সপ্তাহে দুটি করে সিসি অ্যাকাউন্ট চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে"। 

জানা যায়, কেবলমাত্র ভগবানগোলায় মোট ৩৩০০টি গোষ্ঠী রয়েছে,এর মধ্যে মহম্মদপুর গ্রাম পঞ্চায়েতে আছে ৩০৪টি গোষ্ঠী। অভিযোগ ২০১৮ সাল থেকে স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের একটিও সেভিংস অ্যাকাউন্ট খুলে দেয়নি বাহাদুরপুর এলাকার ওই রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক। বরং চলতে থাকা ১২০টি সিসি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে । ব্যাঙ্কের এই আচরনের ফলে গোষ্ঠীভুক্ত মহিলাদের কাজকর্ম নানা ভাবে ব্যাহত হচ্ছে। শুধু তাই নয় ব্যাঙ্কের এই খামখেয়ালীপনার জন্য এলাকায় কাজ করেও জেলার সংশ্লিষ্ট দপ্তরে সঠিক খতিয়ান তুলে ধরতে পারছেন না গোষ্ঠীর মহিলারা। 

এছাড়া গোষ্ঠীর মহিলারা ব্যাঙ্কে পা রাখলে ব্যাঙ্ক কর্মীরা তাদের সঙ্গে তৃতীয় শ্রেনীর নাগরিকের মত আচরন করেন, তুচ্ছ তাচ্ছিল্য করা হয় বলেও অভিযোগ। ওই ব্যাঙ্কের এহেন আচরনের প্রতিবাদ করে এদিন সকাল থেকে ব্যাঙ্কে তালা ঝুলিয়ে অবস্থান বিক্ষোভ করেন গোষ্ঠীর কয়েক হাজার মহিলা। 

এই ব্যাপারে ব্লকের স্বয়ম্ভর গোষ্ঠীর সভানেত্রী বর্ণালী দাস বলেন, “মহিলাদের সাবলম্বী করে তুলতে রাজ্য সরকার একাধিক প্রকল্প হাতে নিয়েছেন।অথচ ব্যাঙ্কের অসহযোগিতার কারনে সরকারি সুযোগ সুবিধা থেকে তারা বঞ্চিত হচ্ছেন । এভাবে যদি চলতে থাকে তাহলে গ্রামীণ এলাকার অর্থনীতি ভেঙে পড়বে তলানীতে"।

Follow Us:
Download App:
  • android
  • ios