Asianet News BanglaAsianet News Bangla

ঠান্ডার হাত থেকে বাঁচাতে পথ কুকুরদের উপহার স্বপ্নার, তৈরি করলেন 'বোতল ঘর'

ফিনাইল, তেল বা সাবানের প্লাস্টিকের বোতলের কোনও প্রয়োজন পড়ে না। জিনিস শেষ হয়ে যাওয়ার পরই তা ফেলে দেওয়া হয়। আর এবার সেই ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল দিয়েই পথ কুকুরদের জন্য ঘর তৈরি করে অনন্য নজির গড়লেন স্বপ্না। 

swapna in raiganj made house for street dogs by plastic bottles to save them from cold bmm
Author
Kolkata, First Published Dec 26, 2021, 12:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের রাতে (Winter Night) সবথেকে বেশি সমস্যায় পড়তে হয় পথ কুকুরদের (Street Dog)। কনকনে ঠান্ডায় রাস্তার মধ্যে কুঁকড়ে শুয়ে কাটাতে হয় তাদের। খাবারও যে সব সময় জোটে তা একেবারেই নয়। কখনও যদি কোথাও থেকে খাবার (Food) পায় তো ভালো। না হলে খালি পেটেই কাটে রাত। অনেক সময় আবার কিছু সহৃদয় মানুষ তাদের সাহায্য করে খাবার বা কখনও শীতের রাতে তাদের শোয়ার জন্য চট পেতে দিয়ে। সেই তালিকায় রয়েছেন রায়গঞ্জের (Raiganj) কলেজ ছাত্রী (College Student) স্বপ্না পোদ্দারও। অসহায় কুকুরদের কথা চিন্তা করে ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল দিয়ে ঘর তৈরি করলেন তিনি।  

ফিনাইল (Phenyl), তেল (Oil) বা সাবানের (Soap) প্লাস্টিকের বোতলের (Plastic Bottle) কোনও প্রয়োজন পড়ে না। জিনিস শেষ হয়ে যাওয়ার পরই তা ফেলে দেওয়া হয়। আর এবার সেই ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল দিয়েই পথ কুকুরদের (Street Dog) জন্য ঘর তৈরি করে অনন্য নজির গড়লেন স্বপ্না। একদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্লাস্টিকের বোতল কুড়িয়ে যেমন পরিবেশ দূষণ রোধ করছেন, তেমনই তা দিয়ে এই কনকনে ঠান্ডায় পথ কুকুরদের মাথা গোঁজার আশ্রয় করে দিয়েছেন তিনি। আসলে শীতের সময় রাস্তায় কনকনে ঠান্ডার মধ্যেই কাটাতে হয় কুকুরগুলিকে। তাদের এই কষ্ট দেখে কেঁদে উঠেছিল স্বপ্নার মন। আর সেই কারণেই ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল কাজে লাগিয়ে তাদের জন্য ঘর তৈরি করে দিয়েছেন তিনি। কলেজ ছাত্রীর পশু প্রেমের এই নজির দেখে তাঁকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন স্থানীয় বাসিন্দারা। আর এই উদ্যোগে স্বপ্নার পাশে এসে দাঁড়িয়েছে পশুপ্রেমী সংস্থা উত্তর দিনাজপুর পিউপিলস ফর অ্যানিম্যালস। 

আরও পড়ুন- জমানো টাকা দিয়ে 'বড়' গিফট, ভবঘুরেদের স্যান্টাক্লজ পড়ুয়ারা

swapna in raiganj made house for street dogs by plastic bottles to save them from cold bmm

বেশিরভাগ কুকুরের জন্ম হয় এই শীতকালেই। আর এই কনকনে ঠান্ডায় খুবই কষ্ট পায় পথ কুকুররা। অনেক সময় অতিরিক্ত ঠান্ডার সঙ্গে খাপ খাইয়ে নিতে না পেরে মৃত্যু হয় বহু বাচ্চা কুকুরের। আর সেই কারণেই ওই বাচ্চাগুলির কষ্ট কিছুটা লাঘব করার জন্যই উদ্যোগী হয়েছেন রায়গঞ্জ শহরের তুলসীতলার বাসিন্দা স্বপ্না। রাস্তায় যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিকের খালি বোতল যা পরিবেশে দূষণ ছড়ায় সেগুলোকে কুড়িয়ে জোগার করেন তিনি। তারপর তা দিয়ে পথ কুকুরদের মাথা গোঁজার জন্য ঘর তৈরি করে দেন। 

এ প্রসঙ্গে স্বপ্না বলেন, "প্লাস্টিক পরিবেশ দূষণ করে। পরিবেশ দূষণ প্রতিরোধ করতে এবং ছোট ছোট শাবকদের নিয়ে পথ কুকুরদের শীতের হাত থেকে রক্ষা করার উদ্দেশ্যেই এই উদ্যোগ নিয়েছি। রাজ্যের বাইরের একজন পশুপ্রেমীর কাছ থেকেই এই ধরনের কাজের উৎসাহ পেয়েছিলাম। তবে এই মুহূর্তে নিজের হাত খরচের টাকা বাঁচিয়ে একটি খাঁচা তৈরি করতে পেরেছি। আর এই খবর জানাজানি হতেই শহরের অনেক বাসিন্দাই আর্থিক সাহায্যের জন্য এগিয়ে এসেছেন।"  

আরও পড়ুন- শীতের আমেজ গায়ে মেখে ব্যান্ডেল চার্চ ও ইমামবাড়াতে উপচে পড়া ভিড় বড়দিনে

উত্তর দিনাজপুর পিউপিলস ফর অ্যানিম্যালসের সাধারণ সম্পাদক গৌতম তান্তিয়া জানিয়েছেন, "কলেজ ছাত্রী স্বপ্না পোদ্দারের এই উদ্যোগ যথেষ্ট প্রশংসনীয়। আমরা তাঁর সঙ্গে যোগাযোগ করে যতটা পারব তাঁকে এই কাজে সাহায্য করব।" পাশাপাশি স্বপ্নার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিনেত্রী ও পশুপ্রেমী শ্রীলেখা মিত্র। তিনি বলেন, "এটা খুবই ভালো উদ্যোগ। এই কাজে আমি সব সময় সবাইকে সাহায্য করে থাকি। যদিও সেখানেও কোনওরকম সাহায্যের প্রয়োজন হয় তাহলে অবশ্যই করব।" 

Follow Us:
Download App:
  • android
  • ios