Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: উত্তুরে হাওয়ার দাপটে নামছে তাপমাত্রা, শীতের আমেজ কলকাতায়

পশ্চিমবঙ্গের পাশাপাশি গোটা পূর্ব ভারতেই উত্তুরে হাওয়ার প্রভাবে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে গিয়েছে। আর এর প্রভাবে রাজ্যেও শীত অনুভূত হচ্ছে। রাতের দিকে তাপমাত্রা অনেকটাই নেমে যাবে।

temperature has started to decrease in Bengal including kolkata bmm
Author
Kolkata, First Published Nov 7, 2021, 9:22 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কালীপুজোর (Kali Puja) পর থেকেই রাজ্যে নামতে শুরু করেছে তাপমাত্রার (temperature) পারদ। ভাইফোঁটার (Bhai Phota) পর সেই পারদ আরও নামল। ভালো ঠান্ডা (Cold) অনুভূত হচ্ছে সকালের (Morning) দিকে। সকালের দিকে হালকা কুয়াশা (Fog) থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার হয়ে যাবে আকাশ। সারাদিন কলকাতার (Kolkata) আকাশ সাধারণত পরিষ্কারই (Clear Sky) থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) তরফে জানানো হয়েছে, আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ। তবে সন্ধের পর থেকে তাপমাত্রা ফের কমতে শুরু করবে। রাতের (Night Weather) দিকে তাপমাত্রা আরও অনেকটা কমে যাবে বলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গের (West Bengal) পাশাপাশি গোটা পূর্ব ভারতেই উত্তুরে হাওয়ার প্রভাবে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে গিয়েছে। আর এর প্রভাবে রাজ্যেও শীত অনুভূত হচ্ছে। রাতের দিকে তাপমাত্রা অনেকটাই নেমে যাবে। রাতের তাপমাত্রা থাকবে প্রায় ২২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের বেশ কিছুটা কম। 

আরও পড়ুন- সোমবার সুব্রত মুখোপাধ্যায়ের স্মৃতিচারণার আয়োজন বিধানসভায়, মমতার থাকার সম্ভাবনা

ভাইফোঁটার পরই সকালের দিকে শীতের আমেজ আরও বেড়ে গিয়েছে। ভোর থেকেই অনুভূত হচ্ছে শীতের আমেজ। পশ্চিমের জেলায় তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে রয়েছে। এছাড়া শ্রীনিকেতনের পারদ নেমে গিয়েছে ১৭ ডিগ্রিতে। আগামী কয়েকদিন আবহাওয়া একইরকম থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় হালকা শীতের আমেজ অনুভূত হচ্ছে সকাল থেকেই। অবশ্য সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা দেখা গিয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আর কুয়াশার দেখা মেলেনি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। পুরুলিয়া ও বাঁকুড়ায় তাপমাত্রা ১৯ ডিগ্রির নিচে নেমে যাবে। আর সকালের দিকে শীতের আমেজ একটু বেশিই থাকবে। আগামী এক সপ্তাহই পরিস্থিতি একইরকম থাকবে। 

আরও পড়ুন- 'গেঞ্জি-জাঙ্গিয়া-টুইট ছাড়া ভাঁড়সম্রাট তথাগতর আছেটা কী', পাল্টা টুইটে আক্রমণ কুণালের 

পশ্চিমের জেলাগুলির পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal) ক্ষেত্রেও সকালের দিকে শীতের আমেজ থাকবে। সকালের দিকে ঠান্ডা বেশ ভালোই থাকবে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার পারদ একটু বাড়বে। দিনের বেলা রোদের পরিমাণ বেশ ভালোই থাকবে। দিনের বেলা তাপমাত্রা থাকবে ৩০ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আকাশ পরিষ্কারই থাকবে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গে (North Bengal) আগামী দুদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। এর ফলে দার্জিলিংয়ের তাপমাত্রা আরও কমে যাবে।

আরও পড়ুন- আজ সকাল থেকেই মিষ্টির দোকানে ভিড় কলকাতায়, জানুন কতক্ষণ থাকছে ভ্রাতৃ দ্বিতীয়া

আজ দার্জিলিঙের তাপমাত্রা রয়েছে ১০ ডিগ্রির কাছাকাছি। নভেম্বরের শুরু থেকেই কমতে শুরু করেছিল সেখানকার তাপমাত্রা। আর বৃষ্টির (Rain) ফলে সেখানে তাপমাত্রা আরও খানিকটা কমে যাবে। আগামী কয়েক দিনে তাপমাত্রা প্রায় ৮ ডিগ্রির কাছাকাছি থাকবে। আর রাতের দিকে তাপমাত্রা ৩ ডিগ্রি কমে যেতে পারে। ফলে ভালোও শীত অনুভূত হবে সেখানে। 

দুর্গাপুজোর (Durga Puja) আগে টানা বৃষ্টি হয়েছিল রাজ্যে। পুজোর পরও জারি ছিল বৃষ্টি। লক্ষ্মীপুজোর পরও কয়েকটি জায়গায় বৃষ্টি হয়েছে। টানা বৃষ্টির জেরে নাজেহাল হয়ে পড়েছিলেন রাজ্যবাসী। সকালে উঠে থেকেই আকাশের মুখ ছিল ভার। আর তার সঙ্গে চলছিল নাগাড়ে বৃষ্টি। তবে বৃষ্টি হলেও তাপমাত্রা মোটেও কমেনি। গরম ছিল বেশ ভালো। এর জেরে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন সাধারণ মানুষ। তবে নভেম্বরের শুরু থেকেই আবহাওয়ার বেশ পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। ভালোওই শীত অনুভূত হচ্ছে রাজ্যে। আর এর জেরে কিছুটা হলেও স্বস্তিতে রাজ্যবাসী। 

Follow Us:
Download App:
  • android
  • ios